যশোরে ৯শ’ একর জমিতে হচ্ছে ২টি পৃথক অর্থনৈতিক জোন

0
605

নিজস্ব প্রতিবেদক : যশোরে সদর ও ঝিকরগাছা উপজেলায় ৯০০ একর জমিতে পৃথক ২টি অর্থনৈতিক জোন গড়ে তোলা হবে। এ লক্ষ্যে রোববার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (বেজা) কর্তৃপক্ষ প্রস্তাবিত এলাকার জমি পরিদর্শন করেছেন। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের চেয়ারম্যান পবন চৌধুরী রোববার বিকেলে সার্কিট হাউস সভাকক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এ তথ্য জানান।

তিনি জানান, সরকার দারিদ্র্য দূরীকরণ ও অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। আর এ লক্ষ্যে সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। সে লক্ষ্যকে সামনে রেখে যশোরে ২টি অর্থনৈতিক জোন গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। এর ফলে যশোর অঞ্চলে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়বে, যা গোটা দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে। একইসাথে কর্মসংস্থানের সুযোগ বাড়বে।

তিনি বলেন, ঢাকা, চট্টগ্রামের পর তৃতীয় বৃহত্তম বিনিয়োগের ক্ষেত্র হিসেবে যশোরের সম্ভাবনা রয়েছে। সেই সম্ভাবনাকে রেখে ঝিকরগাছা উপজেলায় প্রস্তাবিত জমির মধ্যে রয়েছে শরীফপুর, কালিয়ানী, আমিনী, রামচন্দ্রপুর, মানিকালী ও কলাগাছি মৌজায় প্রায় ৪০০ একর জমিতে এবং সদর উপজেলার আরবপুর ইউনিয়নের ধোপাখোলা মৌজায় প্রায় ৫০০ একর জমি।এছাড়া শার্শা উপজেলার শ্যামলাগাছী মৌজার প্রায় ২০৫ একর জমি পরিদর্শন করা হয়। শার্শায় জমির পরিমান কম থাকায় প্রাথমিকভাবে সদরের আরবপুর ইউনিয়নে ও ঝিকরগাছা উপজেলায় এ জোন গড়ে তোলা হবে।

তিনি জানান, এ প্রস্তাবিত জমির বিবরণ, নক্সা, তফসিল ও সম্ভাব্য মূল্য উল্লেখ করে জমি অধিগ্রহণের লক্ষে আজ প্রধানমন্ত্রী বরাবর পেশ করা হবে। চলতি মাসের মধ্যেই অর্থনৈতিক জোন গড়ে তোলার অনুমোদন পাওয়া যাবে এবং প্রাথমিক কাজ শেষে আগামী ২ বছরের মধ্যে এ অর্থনৈতিক জোন দৃশ্যমান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি আরো বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে কৃষির সাথে শিল্পের উন্নয়ন প্রয়োজন। শিল্প ও কৃষির সাথে ভারসাম্য রেখেই উন্নয়নের পথে এগিয়ে যেতে হবে। শিল্পায়নের জন্য কিছু জমি প্রয়োজন। তাই স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল আইন, ২০১৭ অনুযায়ী জমির সাম্ভব্য বাজার মূল্যের উপর অতিরিক্ত শতকরা ২০০ ভাগ এবং স্থাপনা, ফসল ও বৃক্ষের ক্ষেত্রে বাজার মূল্যের উপর শতকরা ১০০ভাগ ক্ষতিপূরণ প্রদান করেই এ প্রস্তাবিত এ জমি অধিগ্রহণ করা হবে। একইসাথে এ অঞ্চলের কর্মক্ষম ব্যক্তিদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে কর্মসংস্থান করা হবে। তিনি শিল্প স্থাপনে সহযোগিতা করার জন স্থানীয় জনগণকে আহবান জানান।

এ মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য মুল প্রস্তাবনা উপস্থাপন করেন জেলা প্রশাসক আশরাফ উদ্দিন। উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের উপসচিব মলয় চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হুসাইস শওকত, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রেজায়ে রাব্বী, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবপ্রসাদ পাল, অতিরিক্ত জেলা জেলা ম্যাজিস্ট্রেট কেএম মামুন উজ্জামান, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম উদ দ্দৌল্লা, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুনসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

উল্রেখ্য বৃটিশ ভারতের প্রাচীন জেলা যশোরের শিল্প, বাণিজ্যের প্রসারে এ অঞ্চলের মানুষ দীর্ঘদিন যাবত বিভিন্ন দাবি জানিয়ে আসছেন। যশোর জেলায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল করার জোর দাবি ছিল অন্যতম। জনগণের এই দাবি আমলে নিয়ে যশোর জেলা প্রশাসক আশরাফ উদ্দিন সর্বশেষ ৮ অক্টোবর যশোরে অর্থনৈতিক জোন করার জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বরাবর পত্র দেন। সেই আবেদনের প্রেক্ষিতে তিনি সোমবার সরেজমিনে প্রস্তাবিত জোনের অবস্থান, জমি ও যোগাযোগ ব্যবস্থা দেখতে আসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here