যশোর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে তিন মাসে ৬ কোটি টাকা রাজস্ব আদায়

0
435

এম আর রকি : যশোর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে চলতি বছরের গত তিন মাসে এই খাত থেকে সরকার ৫ কোটি ৯৪ লাখ ৬৬ হাজার ৫শ’ টাকা রাজস্ব আদায় করেছে। এসময় ১৭ হাজার ৯শ’ পাসপোর্ট প্রত্যাশীদের আবেদন গ্রহন করে সরবরাহ করেছে ৯ হাজার ২শ’ ৯৬টি। তবে ফেব্রুয়ারী মাস থেকে মার্চ মাসে এই খাত থেকে রাজস্ব কমেছে ৩লাখ ৩৭ হাজার ১শ’ টাকা। এই মাসে পাসপোর্ট সরবরাহ করা হয়েছে ২ হাজার ৭শ’ ৪৩টি। এই তথ্য আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় সূত্রে প্রাপ্য।
আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় যশোরে বর্তমানে সহকারী পরিচালক সালাহ্ উদ্দিন দায়িত্ব পালনে আগের চেয়ে হয়রানী কমতে শুরু করেছে। দালালদের তৎপরতা আগের মতো নেই বললে চলে বলে সূত্রগুলো দাবি করেছেন। পাসপোর্ট করতে আসা নারী পুরুষেরা বর্তমানে সেবা পেয়ে সন্তুষ্ট প্রকাশ করেছেন। চলতি বছরের আগষ্ট মাস থেকে ই পাসপোর্ট চালু প্রক্রিয়া বাস্তবায়নে সরকার কাজ করছেন। যার ফলে পাসপোর্ট আগের ন্যায় নির্দিষ্ট সময়ের মধ্যে পাওয়া যাচ্ছেনা বলে জানাগেছে। পাসপোর্ট কার্যক্রম আমুল পরিবর্তন করতে সরকার নতুন উদ্যোগ গ্রহন করায় বর্তমানে ইস্যুকৃত পাসপোর্ট তৈরীতে কিছুটা বিলম্ব শুরু হয়েছে। ই পাসপোর্ট পেতে সকলে উদগ্রিব। তাই মেশিন রিডেবল পাসপোর্ট করতে অনেকে আগ্রহ হারাচ্ছে। অনেকে যশোর আঞ্চলিক পাসপোর্ট কার্যায়ে প্রতিনিয়ত খোঁজ খবর নিতে শুরু করেছে কথন ই পাসপোর্ট পাওয়া যাবে।
এদিকে যশোর আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় সূত্রে জানাগেছে, চলতি বছরের জানুয়ারী মাসে পাসপোর্ট প্রত্যাশী ৬ হাজার ৯শ” ২১টি আবেদন থেকে সরকার ২ কোটি ২৫লাখ ১১ হাজার ৪শ’ টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হয়। এই মাসে ৩ হাজার ৮শ’ ৫৯টি পাসপোর্ট সরবরাহ করে। ফেব্রুয়ারী মাসে ৫ হাজার ৬শ’ ৬৮টি আবেদন থেকে ১ কোটি ৮৬ লাখ ৪৬ হাজার ১শ’ টাকা রাজস্ব আদায় করে। এই মাসে ২ হাজার ৬শ’ ৯৪টি পাসপোর্ট সরবরাহ করে। মার্চ মার্সে ৫ হাজার ৩শ” ১১ টি আবেদন থেকে ১ কোটি ৮৩ লাখ ৯ হাজার টাকা রাজস্ব আদায় করেন। এই মাসে ২হাজার ৭শ’ ৪৩টি পাসপোর্ট সরবরাহ করে পাসপোর্ট প্রত্যাশীদের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here