যশোর ঐতিহ্যবাহী হাজ্বী মুহাম্মদ মহসীন স্কুলে চারটি পদের নিয়োগ ২৫ ফেব্রুয়ারী

0
533

এম আর রকি : ঐতিহ্যবাহী যশোরের দানবীর হাজী মুহাম্মদ মহসীন মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক,সহকারি প্রধান শিক্ষকসহ চারটি পদে জনবল নিয়োগ দেওয়া নিয়ে লাখ লাখ টাকা বানিজ্য হচ্ছে বলে খবর পাওয়া গেছে। শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক,অফিস সহকারি ও লাইব্রেরীয়ান পদে মেধাবী ও যোগ্যতা প্রার্থী চুড়ান্ত নিয়ে সংশয় দেখা দিয়েছে। নিয়োগ বাস্তবায়নে ইতিমধ্যে ৪০লাখ থেকে অর্ধকোটি টাকা চুক্তি হওয়ার বিষয়টি গুঞ্জন আকারে ওই এলাকায় ঘুরপাক খাচ্ছে। এই নিয়োগ প্রক্রিয়া যোগ্যতা ও মেধার ভিত্তিতে সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ গ্রহন করা হলেও তা ভাটা পড়েছে।
নির্ভরযোগ্য সূত্রগুলো জানিয়েছে, ২০১৩ সালের ৩১ ডিসেম্বর ঐতিহ্যবাহী যশোর শহর থেকে মাত্র তিন কিলোমিটার অদূরে দানবীর হাজী মুহাম্মদ মহসীন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমুল ইসলাম অবসরে যান। অবসরে যাওয়ার পর থেকে প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতি পদটি শুন্য হওয়ার পর ওই পদগুলো আকড়ে ধরার টার্গেট নিয়ে আদালতে মামলা হয় । প্রধান শিক্ষক পদটি শুন্য হওয়ার পর বেতন ছাড়াই ওই বিদ্যালয়ে শুন্য পদে প্রধান শিক্ষকের পদে উক্ত অবসরে যাওয়া নাজমুল ইসলাম দায়িত্ব চালিয়ে যান। সূত্রগুলো জানিয়েছেন, প্রধান শিক্ষক পদ ছাড়াও সহকারি প্রধান শিক্ষক, অফিস সহকারী ও লাইব্রেরীয়ান পদে নিয়োগ দেওয়া নিয়ে পত্রিকায় বিজ্ঞপ্তি জারি করা হয়। সূত্রগুলো আরো জানায়,প্রধান শিক্ষকের পাশাপাশি উক্ত বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সভাপতি পদটি র্দীঘদিন শুন্য হয়ে পড়ে। ম্যানেজিং কমিটি ও শিক্ষক নিয়োগ নিয়ে আদালতে মামলা হওয়ায় উক্ত বিদ্যালয়ে সকল নিয়োগ ও ম্যানেজিং কমিটি গঠন প্রক্রিয়া স্থগিত হয়। সূত্রগুলো আরো জানিয়েছে, এ পরিস্থিতি থেকে উত্তরণ পেতে ৩০ নভেম্বর ম্যানেজিং কমিটি নিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় গঠন করা হয়। উক্ত ম্যানেজিং কমিটির সভাপতি পদে স্থানীয় এলাকার এক ছাত্রলীগের সাবেক নেতা শেখ সালাউদ্দিন টিপু দায়িত্ব গ্রহন করেন।
সূত্রগুলো আরো জানায়,পত্রিকায় বিজ্ঞপ্তি অনুযায়ী ইতিপূর্বে প্রধান শিক্ষক পদে ৮জন,সহকারি প্রধান শিক্ষক পদে ৪জন,অফিস সহকারি পদে ১৭জন ও লাইব্রেরিয়ান পদে ১৩জন আবেদন পত্র জমা দেন। নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়নে গত মাসের ২০ জানুয়ারী প্রথম পর্যায় যশোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিন ধার্য্য বলে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ,এস,এম জিল্লুর রশীদ নিশ্চিত করেন। তিনি সে সময় জানান,মেধা ও যোগ্যতা ভিত্তিতে নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়নে তিনি সব সময় সোচ্চার ।
সূত্রগুলো দাবি করেছে,ওই বিদ্যালয়ে প্রধান শিক্ষকসহ চারটি পদ পূরণে বিদ্যালয় সংশ্লিষ্ট একটি মহল ৪০ থেকে অর্ধকোটি টাকা চুক্তিতে বসে রয়েছে। তাই তারা তাদের প্রার্থীদের নিয়োগ দেওয়া নিয়ে জোর তৎপরতা অব্যাহত রাখে। নানা গুঞ্জন উঠে ম্যানেজিং কমিটির সভাপতির বিরুদ্ধে। তার বিরুদ্ধে অভিযোগের ব্যাপারে ও নিয়োগের ব্যাপারে জানুয়ারী মাসে ম্যানেজিং কমিটির সভাপতি শেখ সালাউদ্দিন টুকুর ব্যক্তিগত মোবাইল ফোনে তার সাথে কথা হলে তিনি সেই সময় জানান,নিয়মতান্ত্রিক প্রক্রিয়ার মাধ্যমে বিদ্যালয়ে চারটি শুন্য পদ পুরনে ৫ জনের নিয়োগ কমিটি গঠন করা হয়েছে। প্রতিজন ১০ মার্ক করে পাঁচজন ৫০ মার্ক প্রদানের মাধ্যমে নিয়োগ পক্রিয়া বাস্তবায়ন করা হবে। সেক্ষেত্রে টাকা লেনদেন বিষয়ের সুযোগ নেই। জানুয়ারী মাসে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নিয়োগ প্রক্রিয়া বানচাল হওয়ার পর চুক্তিবদ্ধ টিম তাদের আশা পুরনে বিভিন্ন দেন দরবার করতে থাকেন। সূত্রটি জানিয়েছে,সম্প্রতি গত ৪ ফেব্রুয়ারী উক্ত বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় স্থানীয় এক শীর্ষ প্রতিনিধিকে ম্যানেজ করতে মরিয়া হয়ে ওঠে নিয়োগ প্রক্রিয়া বাস্তবায়ণ চুক্তিবদ্ধ কমিটি। সূত্রগুলো জানিয়েছেন,উক্ত বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক শাহআলম প্রধান শিক্ষক পদটি পূরনে মরিয়া হয়ে ওঠে। তিনি প্রধান শিক্ষক পদটি আকড়ে ধরতে মোটা অংকের উৎকোচ নিয়ে মাঠে নেমে পড়েন। এছাড়া, লাইব্রেরীয়ান পদে রোকসানা রশিদকে নিয়োগ দেওয়া নিয়ে ৬লাখ টাকা দর উঠলেও ১০ লাখ টাকা দাবি করা হয়েছে। বাকী অফিস সহকারি ও সহকারি প্রধান শিক্ষক পদটি পুরণেও মোটা অংকের দেন দরবার চলছে। সূত্রগুলো জানিয়েছে, নিয়োগ প্রক্রিয়া নিজেদের অনুকূলে রাখতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাতিল করে যশোর সরকারি বালিকা বিদ্যালয়ে আগামীকাল শনিবার অনুষ্ঠিত হওয়ার ব্যবস্থা করেছেন। এখানে তাদের উদ্দেশ্যে হাসিল হচ্ছে বলে সূত্রগুলো জানিয়েছেন। এ ব্যাপারে ম্যানেজিং কমিটির সভাপতি শেখ সালাউদ্দিন টিপুর সাথে নিয়োগ প্রক্রিয়ায় অর্থনৈতি লেনদেনের ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি সাংবাদিকদের কাছে ভিন্নমত প্রকাশ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here