যশোর জেলার বেনাপোল সহ ৩৪ এলাকাকে লাল ও হলুদ জোন ঘোষনা

0
448

ষ্টাফ রিপোর্টারঃযশোর জেলার বেনাপোল সহ ৬টি পৌরসভার ১১টি ওয়ার্ড ও তিন উপজেলার ৬টি ইউনিয়নকে লাল (রেড) জোন ঘোষণা করা হয়েছে। এছাড়া দুটি পৌরসভার ৪টি ওয়ার্ড এবং ৭টি উপজেলার ১৩টি ইউনিয়নকে হলুদ (ইয়েলো) জোন ঘোষণা করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। সোমবার দুপুরে যশোর জেলা প্রশাসকের সভাকক্ষে করোনা ভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বিষয়টি নিশ্চিত করে বলেন,রেড জোন ঘোষিত এলাকার মধ্যে রয়েছে যশোর পৌরসভার তিন নম্বর ওয়ার্ড এবং আরবপুর ও উপশহর ইউনিয়ন, অভয়নগর উপজেলার নওয়াপাড়া পৌরসভার ২, ৪, ৫, ৬ ও ৯ নম্বর ওয়ার্ড এবং চলিশিয়া, পায়রা ও বাঘুটিয়া ইউনিয়ন, চৌগাছা উপজেলার চৌগাছা পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড, শার্শা উপজেলার বেনাপোল পৌরসভার ২ নম্বর ওয়ার্ড এবং শার্শা সদর ইউনিয়ন, ঝিকরগাছা উপজেলার ঝিকরগাছা পৌরসভার ২ ও ৩ নম্বর ওয়ার্ড এবং কেশবপুর পৌরসভার ১ নম্বর ওয়ার্ড।

ইয়েলো জোনের মধ্য রয়েছে যশোর পৌরসভার ৬,৭ ও ৮ নম্বর ওয়ার্ড এবং কাশিমপুর ও ফতেপুর ইউনিয়ন, মণিরামপুর উপজেলার খেদাপাড়া, ঝাঁপা ও কাশিমনগর ইউনিয়ন, অভয়নগর উপজেলার প্রেমবাগ, শ্রীধরপুর ও শুভরাঢ়া এবং পৌরসভার ১ নম্বর ওয়ার্ড, ঝিকরগাছা উপজেলার গদখালী ও বাঁকড়া ইউনিয়ন, চৌগাছার স্বরূপদহ ইউনিয়ন, বাঘারপাড়ার বাসুয়াড়ী ইউনিয়ন এবং কেশবপুর উপজেলার কেশবপুর সদর ইউনিয়ন।

গ্রিন জোনভুক্ত এলাকাগুলো হচ্ছে: যশোর পৌরসভার ১,২,৪,৫ ও ৯ নম্বর ওয়ার্ড এবং সদরের হৈবতপুর, লেবুতলা, ইছালি, নওয়াপাড়া, চুড়ামনকাটি, দেয়াড়া, চাঁচড়া, রামনগর, কচুয়া, নরেন্দ্রপুর ও বসুন্দিয়া ইউনিয়ন, মণিরামপুর পৌরসভার ১ থেকে ৯ নম্বর ওয়ার্ড এবং রোহিতা, ভোজগাতি, হরিদাসকাটি, মশ্মিমনগর, চালুয়াহাটি, শ্যামকুড়, খানপুর, দুর্বাডাঙ্গা, কুলটিয়া, নেহালপুর, মনোহরপুর, ঢাকুরিয়া, মণিরামপুর ও হরিহরনগর, বাঘারপাড়া পৌরসভার ১ থেকে ৯ নম্বর এবং ইউনিয়নগুলো হচ্ছে জহুরপুর, বন্দবিলা, রায়পুর, নারিকেলবাড়িয়া, ধলগ্রাম, দোহাকুলা, দরাজহাট ও জামদিয়া, ঝিকরগাছা পৌরসভার ১, ৪, ৫ থেকে ৯ নম্বর ওয়ার্ড এবং গঙ্গানন্দপুর, মাগুরা, শিমুলিয়া, পানিসারা, ঝিকরগাছা, নাভারণ, নির্বাসখোলা, হাজিরবাগ ও শংকরপুর ইউনিয়ন, কেশবপুর পৌরসভার ২ থেকে ৯ নম্বর ওয়ার্ড এবং ত্রিমোহিনী, সাগরদাঁড়ি, মজিদপুর, বিদ্যানন্দকাটি, মঙ্গলকোট, পাঁজিয়া, সুফলাকাটি ও গৌরিঘোনা ইউনিয়ন, চৌগাছা পৌরসভার ১ থেকে ৯ নম্বর ওয়ার্ড এবং ফুলসারা, পাশাপোল, সিংহঝুলি, ধুলিয়ানী, চৌগাছা, জগদীশপুর, পাতিবিলা, হাকিমপুর, নারায়ণপুর ও সুখপুকুরিয়া ইউনিয়ন, অভয়নগর পৌরসভার ৩,৭ ও ৮ নম্বর ওয়ার্ড এবং সুন্দলী ও সিদ্দিপাশা ইউনিয়ন, শার্শা উপজেলার ডিহি, লক্ষ্মণপুর, বাহাদুরপুর, বেনাপোল, পুটখালী, গোগা, কায়বা, বাগআঁচড়া, উলাসী ও নিজামপুর ইউনিয়ন।

সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বলেন, রেড জোন হিসেবে চিহ্নিত এলাকা লক ডাউন করা হবে। ১৬ জুন সকাল ৬টা থেকে এ ব্যবস্থা কার্যকর করা হবে। সেক্ষেত্রে ওই এলাকার মানুষের চলাচল ও বাজার সীমাবদ্ধ এবং চাকুরিজীবীরা বাড়িতে বসে কাজ করবেন এবং জনপ্রশাসনের নির্দেশনা অনুযায়ী সরকারি চাকুরেগণ সাধারণ ছুটি ভোগ করবেন। তিনি বলেন, উপজেলা প্রশাসন ও ইউনিয়ন কমিটি স্ব স্ব এলাকায় লক ডাউন বাস্তবায়ন করবে। একই সাথে ইয়েলো জোনের নাগরিকদের জন্যে সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণে নির্দেশনা জারি করা হয়েছে বলে তিনি জানান।

যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ জানান, সভায় সিভিল সার্জন রেড, ইয়েলো ও গ্রিন জোনের তালিকা উপস্থাপন করেন। তার উত্থাপিত তালিকার পরে আলোচনা এবং অনুমোদন করা হয়েছে। আমাদের এই সিদ্ধান্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানোর জন্যে সিভিল সার্জনকে বলা হয়েছে। জেলা প্রশাসকের সভাপতিত্বে সভায় সিভিল সার্জন ছাড়াও জেলার দায়িত্বপ্রাপ্ত সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল নেয়ামুল, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেনসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। সভাশেষে জারি করা গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বর্তমানে বাংলাদেশে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর চতুর্থ পর্যায়ে রয়েছে। সেকারণে স্বাস্থ্য অধিদপ্তর (কোভিড-১৯) সংক্রমণ ঝুঁকি বিবেচনায় জোনভিত্তিক সংযমন ব্যবস্থা বাস্তবায়ন কৌশল ও গাইডলাইন প্রণয়ন করেছে।

গাইডলাইন অনুযায়ী সংক্রমণ প্রতিরোধে যশোর জেলার ইউনিয়ন ও পৌরসভা (ওয়ার্ডভিত্তিক) রেড, ইয়োলো ও গ্রিন জোনে বিভাজন করা হলো। রেড জোনকে সম্পূর্ণ ও ইয়োলো জোনকে আংশিক লকডাউনসহ জোনভিত্তিক পালনীয় সাধারণ নিয়মাবলী সন্নিবেশিত করা হলো।’ আগামীকাল ১৬ জুন মঙ্গলবার থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এআদেশ বলবৎ থাকবে বলে গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। বিজ্ঞপ্তিতে কোন জোনে কী করা যাবে, কী করা যাবে না তারও তুলে ধরা হয়। রেড জোন বা উচ্চ ঝূকিপূর্ণ এলাকার জন্য ১১টি নির্দেশনা রয়েছে৷ এগুলো হলো ১. স্বাস্থ্যবিধি মেনে বর্ধিত শিফটে কৃষিকাজ করা যাবে; ২. স্বাস্থ্যবিধি মেনে গ্রামাঞ্চলে কলকারখানা ও কৃষিপণ্য উৎপাদন কারখানায় কাজ করা যাবে। তবে শহরাঞ্চলে সব বন্ধ থাকবে; ৩. বাসা থেকেই অফিসের কাজ করা যাবে; ৪. কোনো ধরনের জনসমাবেশ করা যাবে না। কেবল অসুস্থ ব্যক্তি হাসপাতালে যেতে পারবেন; ৫. স্বাস্থ্যবিধি মেনে শুধু জরুরি প্রয়োজনে বাসা থেকে বের হওয়া যাবে।

রিকশা, ভ্যান, থ্রিহুইলার, ট্যাক্সি বা নিজস্ব গাড়ি চলাচল করবে না; ৬. সড়ক, নদী, রেলপথে জোনের ভেতরে কোনো যান চলাচল করবে না; ৭. জোনের ভেতরে ও বাইরে মালবাহী যান কেবল রাতে চলাচল করতে পারবে; ৮. এই জোনের অন্তর্গত কেবল মুদি দোকান ও ওষুধের দোকান খোলা থাকবে। রেস্টুরেন্ট ও খাবারের দোকানে কেবল হোম ডেলিভারি সার্ভিস চালু থাকবে। বাজারে শুধু প্রয়োজনে যাওয়া যাবে। তবে শপিং মল, সিনেমা হল, জিম/স্পোর্টস কমপ্লেক্স, বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে; ৯. আর্থিক লেনদেন বিষয়ক কার্যক্রম যেমন টাকা জমাদান/উত্তোলন স্বাস্থ্যবিধি মেনে করতে হবে। ১০. এলাকার রোগীদের পর্যাপ্ত নমুনা পরীক্ষা করতে হবে। শনাক্ত রোগীরা আইসোলেশনে (বাড়িতে/আইসোলেশন সেন্টারে) থাকবেন; ১১. মসজিদ/উপাসনালয়ে শুধু প্রতিষ্ঠানে কর্তব্যরত ব্যক্তিবর্গ (কর্মচারী) অংশগ্রহণ করবেন।