যশোর সদরের ভাতুড়িয়ার কৃষক হাসেম হত্যা মামলা প্রধান আসামী নুরু মহুরীর আটক ও ফাঁসি দাবি করে এলাকাবাসীর পোষ্টারিং

0
415

স্টাফ রিপোর্টার: একাধিক হত্যাকান্ডের নেপথ্য নায়ক ও কৃষক হাসেম আলী হত্যা মামলার প্রধান আসামী নুরু মহুরীর আটক ও শাস্তির দাবিতে ফুঁসে উঠেছে চাঁচড়া ইউনিয়নবাসী। তারা মোষ্ট ক্রিমিনাল নুরু মহুরীর ফাঁসির দাবিতে এবার নেমেছে রাজপথে। শহরময় সাাঁটানো হয়েছে নুরু মহুরীর ছবিযুক্ত পোষ্টার। চাঁচড়া ইউনিয়নবাসীর নামে প্রচারিত ওই পোষ্টারে নুরু মহুরীকে কুখ্যাত সন্ত্রাসী,চাঁদাবাজ, ভূমিদস্যু খুনি, অস্ত্র ও মাদক ব্যবসায়ী হিসেবে আখ্যায়িত করে তাকেসহ হাসেম আলী হত্যা মামলার সকল আসামীকে অবিলম্বে আটক ও দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানানো হয়েছে।
অনুসন্ধানে জানা গেছে, চাঁচড়া ভাতুড়িয়া এলাকার পেশাদার সন্ত্রাসী নুর ইসলাম ওরফে নুরু। যশোর শহরের শংকরপুর কেন্দ্রীক হাসান বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতায় নুরু ও তার ডজনখানেক ক্যাডার দিন দিন ভয়ঙ্কর হয়ে ওঠে। হাসানবাহিনীর প্রধান হাসান ছিল মুর্তিমান আতঙ্ক। হত্রা আর খুন খারাবী ছিল এই বাহিনীর ক্যাডারদের নিত্যনৈমিত্তিক কাজ। এর পাশাপাশি তারা অস্ত্র, মাদক ও চোরাকারবারী করে টাকার পাহাড় গড়ে তোলে। নুরু ও তার চাচাত ভাই লিটু ছিল এই বাহিনীর ক্যাশিয়ার। জমাজমি দখল থেক শুরু করে শহরময় চাঁদাবাজি ও কালোবাজারীতে সিদ্ধ হস্ত হয়ে ওঠে নুর ইসলাম ওরফে নুরু ও তার ক্যাডাররা। তৎকালীন সরকারের পোষ্য ক্যাডার বাহিনীর সদস্য হিসেবে এরা সব সময় ছিল ধরা ছোঁয়ার বাইরে। ২০০৮ সালে দেশের রাজনৈতিক প্রেক্ষাপট পাল্টে গেলে র‌্যাবের ক্রসফায়ারে হাসান ও তার ভাই মিজান ইে ভাতুড়িয়ারর মনসা বটতলায় মারা যায়। কিন্তু তাদের অস্ত্র ভান্ডার ও অবৈধ পন্থায় উপার্জিত অর্থ রয়ে যায় নুরু ও লিটুর দখলে। পরিস্থিতি বেগতিক দেখে লিটু ভারতে পালিয়ে যায়। আর নুরু ও তার ক্যাডাররা আতœগোপন করে চলে যায় আন্ডারগ্রাউন্ডে। ২০০৯ সালের শেষের দিকে লিটু ভারতের উত্তর ২৪ গরগনার গবরডাঙ্গা এলাকায় খুন হয়। ২০১০ সালে সরকারী দলের যশোর জেলার এক প্রভাবশালী নেতার সাঙ্গপাঙ্গদের সাথে জমাজমি ক্রয় বিক্রয় সংক্রান্ত বিষয়ে জড়িয়ে নুরু ফের চলে আসে লাইম লাইটে। পাল্টে ফেলে ভোল। সরকারী দলের পোষ্য ক্যাডারে পরিনত হয়। শুরু হয় নুরু মহুরী ও তার ক্যাডারদের নতুন জীবন। পুরোনা কাজে নতুন করে ঝাঁপিয়ে পড়ে নুরুর ক্যাডার বাহিনীর সদস্যরা। তারা পর্যায়ক্রমে জমি ও মৎস্য ঘের দখল, চাঁদাবাজি, অস্ত্র ও মাদকের চোরাকারবারী থেকে শুরু করে সমাজ ও রাষ্ট্র বিরোধী নানা কর্মকান্ডে জড়িয়ে পড়ে। তাদের কর্মকান্ডে আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। আর এই সুযোগ কাজে লাগিয়ে নুরু গোটা এলাকায় কায়েম করে রাম রাজত্ব। নুরু গংয়ের ভয়ে এই এলঅকার মানুষ মুখ খুলতে সাহস পায়নি। রাতের অন্ধকার নামার সাথে সাথে গোটা এলঅকা নুরু বাহিনীর ক্যাডারদের নিয়ন্ত্রনে চলে যায়। ফলে দিন দিন তারা হয়ে ওঠে মুর্তিমান আতঙ্ক। এসব কর্মকান্ড নির্বিঘœ করতে তাার প্রতিপক্ষ ভাতুড়িয়ার আলতাফ, চাঁচড়ার মতিয়ার ড্রাইভার, কামাল হোসেন ও কৃষক হাসেম আলীকে নির্মম ভাবে হত্যা করে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে চলতি বছরের জানুয়ারি মাসে নুরু মহুরীর উপস্থিতিতে ও তার প্রত্যক্ষ নির্দেশে তার ক্যাডাররা নিরীহ হাসেম আলীকে পিটিয়ে ও শ^াসরোধ করে হত্যা করে। এই ঘটনায় নিহতের স্ত্রী বাদী হয়ে যশোর কোতয়ালী মডেল থানায় মামলা করলেও পুলিশ রহস্যজনক কারনে ওই মামলার কোন আসামীকে আটক করেনি। উপরন্তু মামলা করায় নুরু মহুরীর নির্দেশে তার ক্যাডারররা মৃত হাসেম আলী স্ত্রী ও মামলার বাদী লিলিমা বেগম, ও তার শিশু ২ সন্তানকে ভিটেমাটি ছাড়া করে। এক পর্যায়ে বাদীর লিখিত আবেদনের প্রেক্ষিতে পুলিশ সুপার আশরাফ হোসেন মামলাটি কোতয়ালী থানা থেকে পিবিআই যশোর ব্র্যাঞ্চে বদলী করে দেন। পিবিআই যশোরের জৈষ্ঠ্য ইন্সপেক্টর ফারুক হোসেনকে মামলার তদন্তভার দেওয়া হয়। বর্তমানে মামলাটি পিবিআই ইন্সপেক্টরের অধীনে তদন্তাধীন।
এদিকে দীর্ঘদিনেও হাসেম আলী ও কামাল হোসেন হত্যাসহ একাধিক হত্যা মামলার আসামীরা আটক না হওয়ায় ফুঁসে উঠেছে নির্যাতিত চাঁচড়াবাসি। তারা এই কুখ্যাত খুনি নুরু মহুরী ও তার ক্যাডার বাহিনীর সকল আসামীকে অবিলম্বে আটক ও শাস্তির দাবি জানিয়ে শহরময় পোষ্টারিং করেছে। পোষ্টারে বিভিন্ন হত্যা ও অবৈধ অস্ত্র ও চোরাকারবারের মুল হোতা মাষ্টার মাইন্ড পুলিশের খাতায় মোষ্ট ওয়ান্ডেট নুরু মহুরীর ছবিতে ফাঁসির দড়ি অঅঁকিয়ে তার ফাঁসি দাবি করা হয়েছে।
এ বিষয়ে দৃষ্টি আকর্ষন করা হলে মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই যশোরের জৈষ্ঠ্য ইন্সপেক্টর ফারুক হোসেন বলেন, মামলাটি বেশ পুরোনো। মামলার পূর্ববর্তী আইও’র তদন্তের সূত্র ধরে আমি কাজ শুরু করেছি। ইতিমধ্যে মামলার মোটিভ উদ্ধার করা সম্ভব হয়েছে। হত্যাকারীদের সম্পর্কে ও তাদের কর্মকান্ড সম্পর্কে পূর্বাপর তথ্য পেয়েছি। বিভিন্ন সময়ে পত্র পত্রিকায় প্রকাশিত নিউজের কাটিংও হাতে পেয়েছি। সেগুলো পর্যালোচনা করে উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা মোতাবেক তদন্ত কাজ এগিয়ে চলছে । এখন আমাদের মুল কাজ হচ্ছে এই হত্যাকান্ডের কারন অনুসন্ধান করা ও হত্যার সাথে জড়িত আসামীদের আটক করে আইনের হাতে সোপর্দ করা। বিচারালয় তাদের শাস্তির বিষয়িিট বিবেচনা করবেন।শহরের পোষ্টারিংয়ের বিষয়ে আইও বলেন, এই ধরনের পোষ্টার আমারও দৃষ্টি গোচর হয়েছে। পরিস্থিতি বিবেচনায় সকলকে শান্ত থাকতে হবে। আইন যেন কেউ হাতে তুলে নিতে না পারে সে বিষয়েও আমরা সজাগ দৃষ্টি রাখছি। এই টুকু শুধু বলতে চাই অপরাধীরা কেহই রেহায় পাবে না। প্রকৃত দোষীদের আটকে পুলিশী অভিযান শুরু হয়েছে। অপেক্ষা করেন। সব জানতে পারবেন। মনে রাখবেন অপরাধ করে এখন আর কেহই পার পাবে না।