যশোর সদর আওয়ামীলীগে মোহিত কুমার সভাপতি শাহারুল সম্পাদক, শহরে এ্যাড. আসাদ সভাপতি বিপু সম্পাদক

0
976

নিজস্ব প্রতিবেদক : কাউন্সিলরদের গোপন ব্যালটের রায়ে নির্বাচিত হয়েছেন যশোর সদর উপজেলা ও শহর আওয়ামীলীগের নেতৃত্ব। ত্রি বার্ষিক এই নির্বাচনে মোহিত কুমার নাথ ও শাহারুল ইসলাম সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলরের রায়ে যশোর সদর উপজেলা আওয়ামীলীগের যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। অপর দিকে কাউন্সিলরে ব্যারটের রায়ে যশোর শহর আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হয়েছেন এ্যাড: আসাদুজ্জামান আসাদ ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মাহমুদ হাসান বিপু। গতকাল এই দুই ইউনিটের ত্রি বার্ষিক সম্মেলনের প্রথম অধিবেশন শেষে দলের কেন্দ্রীয় নেতারা বিবদমান দুই পক্ষের নেতাদের সাথে সমঝোতার মাধ্যমে নেতৃত্ব নির্বাচরেন প্রাথমিক চেষ্টা করেন। কিন্তু মাঠ পর্যায়ের কাউন্সিলরদের দাবির প্রেক্ষিতে শেষ পর্যন্ত কেন্দ্রীয় নেতারা নেতা নির্বাচনে কাউন্সিলরদের গোপন ব্যালটে রায় প্রদানের ব্যবস্থা করেন। পূর্ব থেকে প্রস্তুত করা যশোর পৌর কমিউনিটি সেন্টারের ভোট বুথে বিকাল ৩টার পর থেকে শুরু হয় যশোর সদর উপজেলা ও শহর আওয়ামীলেিগর নেতা নির্বাচরেন ভোট গ্রহণ কার্যক্রম। নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক খুলনা ও বরিশাল বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা আব্দুর রহমান প্রধান নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করেন। এছাড়া বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও খুলনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা আবু সাঈদ আল-মাহমুদ স্বপন ও আওয়ামীলীগের কেন্দ্রীয় সদস্য এসএম কামাল হোসেন নির্বাচনে কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। নির্বাচনে সদর উপজেলা আওয়ামীলীগের মোট — জন কাউন্সিলরের মধ্যে — জন তাদের ভোাধিকার প্রয়োগ করেন। নিবৃাচনে সভাপতি পদে ২ জন ও সাধারণ সম্পাদক পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। ভোট গ্রহণ শেষে সন্ধ্যা পৌনে ৭টার দিকে নির্বাচন কমিশনের প্রধান আব্দুর রহমান বাকি দুই কমিশন সদস্যকে সাথে নিয়ে ফলাফল ঘোষনা করেন। এই নির্বাচনে ২৯৮ ভোট পেয়ে বাবু মোহিত কুমার নাথ সভাপতি পদে পুন:নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি মেহেদী হাসান মিন্টু পান ২৩৬ ভোট। সাধারণ সম্পাদক পদে বর্তমান কমিটির সাংগঠনিক সম্পাদক ও আরবপুর ইউনিয়নের চেয়ারম্যান শাহারুল ইসলাম সর্বাধিক ৩০৪ ভোট পেয়ে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। নির্বাচনে তার নিকটমত প্রতিদ্বন্দ্বি লেবুতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলিমুজ্জামান মিলন পেয়েছেন ২২০ ভোট। সদর উপজেলা আওয়ামীলীগের ৫৪৬ জন কাউন্সিলরের মধ্যে ৫৩৪ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।
এদিকে যশোর শহর আওয়ামীলীগের ২৫৩ জন কাউন্সিলরের মধ্যে ২৪৩ জন কাউন্সিলর তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে ১৪৬ ভোট পেয়ে জেলা আওয়ামীলীগের সাবেক দপ্তর সম্পাদক সাবেক ছাত্রনেতা এ্যাড: আসাদুজ্জামান আসাদ সভাপতি পদে জয় লাভ করেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি কামাল হোসেনের প্রাপ্ত ভোট ৯৭ । এদিকে সাধারণ সম্পাদক পদে জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক মাহমুদ হোসেন বিপু ১১৬ ভোট পেয়ে জয় লাভ করেন। নির্বাচনে তার নিকটতম প্রতিদ্বন্দ্বি লুৎফুল কবির বিজুর প্রাপ্ত ভোটের সংখ্যা ৭৭। এছাড়া এই পদের অপর প্রার্থী আজহার হোসেন স্বপন পেয়েছেন ৪৯ ভোট।
উল্লেখ্য এই নির্বাচনের মাধ্যমে যশোর সদর উপজেলা ও শহর আওয়ামীলেিগর সভাপতি সাধারণ সম্পাদক পদে যারা জয় লাভ করেছেন তারা সকলেই জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার পন্থি হিসেবে পরিচিত। অপরদিকে এই নির্বাচনে যারা পরাজিত হয়েছেন তারা সকলেই যশোর -৩ সদর আসনের এমপি কাজী নাবিল আহমেদ পন্থি েিহসেবে পরিচিত। ফলে ্এই নির্বাচনের মাধ্যমে জেলার রাজনীতিতে শাহীন চাকলাদার পন্তিদের জয়জয়াকার । একই সাথে জেলার রাজনীতিতে শাহীন চাকলাদারের প্রভাব আরো এক ধাপ এগিয়ে গেলো।
এদিকে নির্বাচনের ফল প্রকাশের পর বিজয়ী প্রার্থীদের অনুসারিরা তাৎক্ষনিক শহরে আনন্দ মিছিল করে। এই মিছিল থেকে বিজয়ী প্রার্থীরা নির্বাচনে তাদের পক্ষে রায় দেওয়ার জন্য কাউন্সিলরদের অভিনন্দন জানাান।