যশোর সিটি কলেজ ছাত্রলীগ সভাপতি ইকবাল গ্রেফতার, প্রতিবাদে বিক্ষোভ

0
491

বিশেষ প্রতিনিধি : যশোর জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও সিটি কলেজ ছাত্রলীগের সভাপতি খন্দকার মারুফ হুসাইন ইকবালকে গ্রেফতার করেছি পুলিশ। তিনি শহরের নীলগঞ্জের আমারত হোসেনের ছেলে। শুক্রবার দিবাগত রাতে নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। তাকে গ্রেফতার নিয়ে পুলিশ ও ছাত্রলীগের নেতাদের দু’ধরনের বক্তব্য পাওয়া গেছে।

সদর পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইনসপেক্টর মতিউর রহমানের অভিযোগ, ২০১২ সালে যশোর সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে নুর-ইসলাম নামে এক শিক্ষার্থীকে মারধোর করার অভিযোগে ইকবাল তিন নম্বর আসামি ছিলেন। যার নং জিআর ৫৬৮/১২। ওই মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে।

কলেজ শাখা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি বিল্লাল হোসেন দাবি করছেন, রাকিব হত্যার বিচারের দাবিতে আন্দোলনের ‘অপরাধে’ ইকবালকে গ্রেফতার করেছে পুলিশ। গত ২৬ মার্চ রাতে কলেজ ছাত্রলীগের যুগ্ম-সম্পাদক রাকিব হোসেন সন্ত্রাসীদের হাতে খুন হন। ওই খুনের ঘটনায় আসামিদের গ্রেফতার ও বিচারের দাবিতে ইকবালের নেতৃর্ত্বে তারা আন্দোলন করে আসছিলেন। পুলিশ রাকিব খুনে জড়িতদের গ্রেফতার করতে পারেনি। কিন্তু আন্দোলনের কারনে ইকবালকে গ্রেফতার করেছে।

তার মুক্তির দাবিতে শনিবার সকালে সিটি কলেজ ক্যাম্পাস থেকে থানার মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিল করে ছাত্রলীগ।

এদিকে, সিটি কলেজ ছাত্রলীগ শনিবার সকালে ইকবালের মুক্তির দাবিতে ক্যাম্পাস থেকে একটি বিক্ষোভ মিছিল করে থানার সামনে এসে শেষ করে। এর পর আন্দোলনকারিরা কলেজ অনিদৃষ্ট সময়ের জন্যে বন্ধ ঘোষনা করেন। দুপুর ১২ টায় কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় এক প্রতিবাদ সভা। ছাত্রলীগের কলেজ শাখার শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুল হালিমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কলেজ শাখার সহ-সভাপতি বিল্লাল হোসেন।

এ সময় বক্তব্য রাখেন, যুগ্ম-সাধারণ সম্পাদক হৃদয় তরফদার, সাংগঠনিক সম্পাদক শাহিনুর রহমান শাহিন, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ও সিটি কলেজ হোস্টেল শাখার দায়িত্ব প্রাপ্ত ছাত্রলীগ নেতা খারুজ্জামান টিটু, ছাত্রী বিষায়ক সম্পাদক জান্নাতুল নেছা মীম, ও অনান্য নেতা কর্মী।

সরকারি সিটি কলেজ ছাত্রলীগের ভারপ্রাপ্ত সম্পাদক আব্দুল হালিম জানান, রাজনৈতিক কারনে গ্রেফতার করা হয়েছে ইকবালকে। পুলিশ বলছে, ইকবালের বিরুদ্ধে একটি জিআর ওয়ারেন্ট আছে। তারা ওয়ারেন্টের কাগজ দেখতে চাইলে পুলিশ দেখাতে পারেনি। আদালত শনিবার বন্ধ থাকায় সেখান থেকেও ওয়ারেন্টের কাগজ দেখতে পারিনি। তাদের দাবি ইকবালকে মুক্তি দিতে হবে।

কলেজ শাখার সিনিয়র সহ-সভাপতি বিল্লাল হোসেন জানান, খন্দকার মারুফ হুসাইন ইকবাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারের রাজপথের সৈনিক। ২৪ ঘন্টার মধ্যে রাজনৈতিক ষড়যন্ত্র মূলক মামলায় আটক ইকবালকে মুক্তি না দেয়া হলে দলীয় সিনিয়র নেতাকর্মীদের সাথে আলোচনার মাধ্যমে সংগঠনের পক্ষথেকে কঠোর কর্মসূচী দেয়া হবে।

কোতয়ালী মডেল থানার ওসি একেএম আজমল হুদা জানান, ২০১২ সালের একটি মারপিট মামলায় ওয়ারেন্ট থাকায় ইকবালকে গ্রেফতার করা হয়েছে। বাকি সিদ্ধান্ত নিবে আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here