যশোর-৬ আসনে আওয়ামীলীগের মধ্যে ভাবী দেবর এখন মহাজোটের মধ্যে আলোচনায় র্শীষে

0
440

এম আর রকি : দেশের সংসদীয় আসন নং ৯০ যশোর -৬ জেলার কেশবপুর উপজেলা নিয়ে গঠিত। এই আসনটি স্বাধীনতার পর হতে বেশী সময় আওয়ামীলীগের দখলে থেকেছে । এমনকি এই আসনে বর্তমানে এমপি রয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক। ইতিপূর্বে এ আসনে তার প্রয়াত স্বামী শিক্ষামন্ত্রী এএসএইচকে সাদেক ছিলেন যশোর-৬ আসনের নৌকার মাঝি। স্থানীয় আওয়ামীলীগের সূত্রগুলো জানিয়েছেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জনপ্রশাসন প্রতিমন্ত্রীর দেবর ওয়াহিদ সাদিকের নাম এবার জোরেসোরে শোনা যাচ্ছে। ওয়াহিদ সাদিক আওয়ামী লীগ থেকে মনোনয়ন নেয়ার চেষ্টা চালাচ্ছেন বলে গুঞ্জন রয়েছে। এ ধরনের খবর এখন কেশবপুর উপজেলা এলাকায় ওপেন সিক্রেট। কেশবপুর উপজেলা আওয়ামীলীগের নেতা-কর্মীদের মধ্যে বিভিন্ন প্রশ্নের সৃষ্টি হয়েছে এবার সংসদ নির্বাচনে এই আসনে ভাবী ইসমাত আরা না দেবর ওয়াহিদ সাদিক প্রার্থী হবেন ? অপর দিকে, কেশবপুর উপজেলা আওয়ামী লীগের নেতা-কর্মীদের জিজ্ঞাসা ভাবী কিংবা দেবর কোন বিষয় নয় নৌকা প্রতীক যিনি লাভ করবেন তারা তার পক্ষে কাজ করবেন।
উপজেলা সূত্রে খোঁজ নিয়ে জানাগেছে,এই উপজেলায় একটি পৌরসভা ও ১১ টি ইউনিয়ন রয়েছে। ইউনিয়ন গুলো হচ্ছে, কেশবপুর, বিদ্যানন্দকাটি, মজিদপুর, মঙ্গলকোট, পাঁজিয়া, সাগরদাঁড়ি, সুফলাকাটি, ত্রিমোহিনী, হাসানপুর, গৌরিঘোনা ও সাতবাড়িয়া । ইউনিয়নের বাইরে রয়েছে কেশবপুর পৌরসভা। জেলা পরিসংখ্যান অফিস সূত্রে পাওয়া এই এলাকার জনসংখ্যা ২ লাখ ৫৩ হাজার ২শ’ ৯১ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২৬ হাজার ৬শ’ ৫৬ জন ও মহিলা ১ লাখ ২৬ হাজার ৬শ’ ৩৫ জন। জেলা নির্বাচন অফিস থেকে পাওয়া তথ্যানুযায়ী এই উপজেলার বর্তমান ভোটার ১ লাখ ৯১ হাজার ২শ’ ৮৬। এরমধ্যে পুরুষ ভোটার ৯৫ হাজার ৮শ’ ৩০, নারী ভোটার ৯৫ হাজার ৪শ’ ৫৬ এবং নতুন ভোটার ১৬ হাজার ৯শ’ ৫১ জন। হালনাগাদ তালিকায় ভোটার সংখ্যা আরো বৃদ্ধি পাবে। তবে, উপজেলা নির্বাচন অফিস থেকে পাওয়া তথ্যানুযায়ী ভোটার সংখ্যা ১ লাখ ৯১ হাজার ৪শ’৬৩ জন বলে জানাগেছে।
এই আসনটি স্বাধীনতার পর থেকে আওয়ামী লীগের দখলে রয়েছে। এখান থেকে ১৯৯১ সালের নির্বাচনে এক বারই জামায়াতের প্রার্থী মাওলানা সাখাওয়াত হোসেন এমপি নির্বাচিত হয়েছিলেন। এরপর থেকে আসনটির দখল নেয় আওয়ামী লীগ। অনেক চেষ্টা করেও বিএনপি কিংবা ২০ দলীয় জোট যশোর-৬ আসন থেকে আওয়ামী লীগকে সরাতে পারেনি। এই আসনে ইতিপূর্বে প্রয়াত এএসএইচকে সাদেক আওয়ামী লীগের প্রার্থী হয়ে এখান থেকে দু’ বার এমপি নির্বাচিত হন। তার মৃত্যুর পর সহধর্মিনী ইসমাত আরা সাদেকও দু’বার এমপি নির্বাচিত হয়েছেন;। বর্তমান তিনি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ।
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে যশোর-৬ আসনে নির্বাচনী তফসীল ঘোষনার পর যাদের নাম শোনা যাচ্ছে তারা হচ্ছেন, আওয়ামী লীগ থেকে বর্তমান এমপি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম রুহুল আমিন, সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এইচএম আমির হোসেন, যশোর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এসএম কামরুজ্জামান চুন্নু, কাজী রফিকুল ইসলাম, অ্যাড. হোসাইন মোহাম্মদ ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পৌর কাউন্সিলর শেখ এবাদত সিদ্দিকী বিপুল, ডক্টর তাপস দাস ও শেখ আব্দুর রফিক। এছাড়াও আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন বাংলাদেশের কিংবদন্তি চিত্রনায়িকা শাবানার স্বামী জনপ্রশাসন প্রতিমন্ত্রীর দেবর চিত্র পরিচালক ওয়াহিদ সাদিক।
২০ দলীয় জোট থেকে নির্বাচনে অংশ নিয়ে যারা প্রার্থী হওয়ার জন্যে চেষ্টা অব্যাহত রেখেছে তাদের মধ্যে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবুল হোসেন আজাদ, যশোর জেলা বিএনপির সহ-সভাপতি আবু বকর আবু, কেশবপুর উপজেলা বিএনপির সভাপতি আব্দুস সামাদ বিশ্বাস, উপজেলা জামায়াতের আমির অধ্যাপক মুক্তার আলী, বিএনপির কেন্দ্রীয় সহ-ধর্ম বিষয়ক সম্পাদক অমলেন্দু দাস অপু ও স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান ।
এছাড়া, জাতীয় পার্টির উপজেলা সভাপতি অ্যাড. আব্দুল মজিদ ও সাধারণ সম্পাদক আব্দুল লতিফ রানাও দলীয় মনোনয়ন পাওয়ার চেষ্টায় লিপ্ত রয়েছেন। এসব প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের কাজী রফিকুল ইসলাম, হোসাইন মোহাম্মদ ইসলাম, বিএনপির অমলেন্দু দাস অপু ও মোস্তাফিজুর রহমান কেশবপুর উপজেলা এলাকায় তেমন একটা থাকেন না কিংবা গণ সংযোগ করেছে কিনা তা কেউ বলতে পারে না। এরা নির্বাচনী এলাকার বাইরে থাকেন বলে স্থানীয় ভোটারগন জানিয়েছেন। অমা বস্যার চাঁদের ন্যায় এরা মাঝে মধ্যে এলাকায় হাজিরা দেয়।
স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীদের মাঝে ইদানিং বিভিন্ন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৬ আসনের কে হবেন নৌকার মাঝি? এছাড়া, জোট মহাজোটের যেই প্রার্থী হোক তাদের মধ্যে তুমুল লড়াই হবে এটা দেখার দিন ক্ষনের জন্য অপেক্ষায় রয়েছে এলাকার ভোটারগন। সর্বশেষ খবরে জানাগেছে,যশোর-৬ (কেশবপুর) আসন থেকে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে আবেদনপত্র জমা দিয়েছেন ১১ জন। তারা হলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম রুহুল আমিন, সহ-সভাপতি এইচএম আমির হোসেন, সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফা, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট হোসাইন মোহাম্মদ এরশাদ, জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক কাজী রফিকুল ইসলাম, রফিকুল ইসলাম, ডা. তাপসকুমার দাস, শিল্পপতি শেখ আব্দুর রফিক, আব্দুল মান্নান এবং এসএম এবাদত সিদ্দিক বিপুল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here