যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কের অবনতি প্রসঙ্গে

0
492

তাইওয়ানকে কেন্দ্র করিয়া যুক্তরাষ্ট্রের সহিত চীনের সম্পর্কের আরেক দফা অবনতি ঘটিয়াছে। কয়েকদিন পূর্বে যুক্তরাষ্ট্র কর্তৃক পাসকৃত দ্য তাইওয়ান ট্রাভেল অ্যাক্টকে তাইওয়ানের স্বাধীনতার পক্ষে ‘বিপদসীমা’ অতিক্রমকারী এক উসকানি হিসাবে বিবেচনা করিতেছে বেইজিং। উল্লেখ্য, এই আইনের বদৌলতে শীর্ষপর্যায়ের মার্কিন কর্মকর্তারা সহজেই তাইওয়ান গমন করিতে পারিবেন। যুক্তরাষ্ট্র সর্বশেষ অবস্থান হইতে ফিরিয়া না আসিলে, কূটনৈতিক ও সামরিক উভয় উপায় বিবেচনাতে রাখিয়াই তাইওয়ান ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ঘোষণাও চলিয়া আসিয়াছে চীনের তরফ হইতে। উল্লেখ্য, চীন তাইওয়ানকে নিজের একটি অংশ হিসাবে বিবেচনা করিয়া থাকে। নিজস্ব-শাসনে পরিচালিত এই অঞ্চলটিকে মূল ভূখণ্ডের সহিত মিশিয়া যাইবার জন্য গোড়া হইতেই আহ্বান জানাইয়া আসিতেছে দেশটি। বস্তুত তাইওয়ানকে চীনের অংশ বিবেচনা করিয়া ‘এক চীন’ নীতির স্বীকৃতি দান হইতেছে চীনের সহিত যেকোনো রাষ্ট্রের সম্পর্কের ধরনের অন্যতম নির্ধারক।

এতদিনে ইহা স্পষ্ট হইয়াছে গিয়াছে যে, ডোনাল্ড ট্রাম্পের আমলে অন্যতম দুই পরাশক্তির মধ্যে সম্পর্কের উন্নতি ঘটিবার সম্ভাবনা নিতান্তই ক্ষীণ। বস্তুত চীনা পণ্যে যুক্তরাষ্ট্রের বাজার সয়লাব হওয়া বন্ধ করা, চীনের সহিত বাণিজ্য সম্পর্ক যুক্তরাষ্ট্রের অনুকূলে লইয়া আসা ও চীনের উপরে বাণিজ্য অবরোধ আরোপসহ নানাবিধ লোকপ্রিয় বক্তব্য ট্রাম্প তাঁহার নির্বাচনী প্রচারাভিযানকালেই প্রদান করিয়াছিলেন। প্রেসিডেন্ট পদে আসীন হইবার পরে চীন বিষয়ে কঠোর বক্তব্য প্রদান অব্যাহত রাখিয়াছেন তিনি। গত ডিসেম্বর মাসে মার্কিন রণতরীর তাইওয়ানে গমনসংক্রান্ত একটি আইন পাস করিবার মাধ্যমে দীর্ঘদিনের চীন বিষয়ক নীতি হইতে একপ্রকার জানান দিয়া সরিয়া আসে যুক্তরাষ্ট্র। এইবারের আইনটি হইতেছে ট্রাম্পের চীনবিষয়ক ভাবনার আরেক দফা বহিঃপ্রকাশ। উল্লেখ্য, ১৯৭৯ সালে ‘এক চীন’ নীতির প্রতি সম্মতিদানপূর্বক তাইওয়ানের সহিত কূটনীতিক সম্পর্ক ছিন্ন করিয়াছিল যুক্তরাষ্ট্র।

তাইওয়ান প্রসঙ্গটি মোকাবিলার জন্য অনেক দিন পূর্বেই সামরিক-রাজনৈতিক ব্যবস্থার পাশাপাশি আইনি প্রস্তুতিও লইয়া রাখিয়াছে চীন। ২০০৫ সালে পাসকৃত এক আইনের বরাতে চীন চাহিলে তাহার বিবেচনাতে তাইওয়ানের স্বাধীনতার যেকোনো উদ্যোগ প্রতিহত করিবার জন্য বৈধভাবেই যেকোনো ‘অ-শান্তিপূর্ণ’ তথা সামরিক উপায় অবলম্বন করিতে পারিবে। চীনের সরকার-সমর্থিত সংবাদমাধ্যমে ইতোমধ্যে এই আইনটির কথা স্মরণ করাইয়াও দেওয়া হইয়াছে। তাইওয়ানের উপরে চাপ জারি রাখিবার জন্য চীন এমনিতেই ভূখণ্ডটির আশেপাশে নিয়মিতভাবে সামরিক মহড়ার আয়োজন করিয়া থাকে। যুক্তরাষ্ট্রের নূতন আইনটিকে সামনে রাখিয়া তাইওয়ান প্রসঙ্গে চীনের অবস্থান যে কঠোরতর হইবে তাহা বলাই বাহুল্য। সর্বশেষ খবরে প্রকাশ, আগামী কয়েক দিনের মধ্যেই চীন হইতে আমদানিকৃত পণ্যের উপরে নির্দিষ্ট মাত্রায় ট্যারিফ আরোপ করিবে যুক্তরাষ্ট্র। তাইওয়ান বিষয়ক আইন লইয়া উত্তেজনার মধ্যেই নূতন এই সিদ্ধান্তের ফলে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক কোথায় গিয়া ঠেকিবে তাহা অনুমান করা মুশকিল হইতেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here