রাজগঞ্জ অঞ্চলে বোর-ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসির ঝিলিক

0
725

উত্তম চক্তবর্তী : যশোরের মণিরামপুর উপজেলার ৬টি ইউনিয়নে এবার বোরো ধানের বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসির ঝিলিক ফুটেছে। অন্যান্য বছরের তুলনায় এবার ফলন তুলনামূলকভাবে বেশি। এবছর এ অঞ্চলে কালবৈশাখী ঝড় কিছুটা কম হওয়ায় ধানে এর প্রভাব তেমন পড়েনি।
উপজেলা কৃষি অফিসের দেওয়া তথ্যমতে, এ মৌসুমে মনিরামপুর উপজেলার ৬টি ইউনিয়নে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১৪হাজার হেক্টর জমিতে। কিন্তু মৌসুমের শুরুতে অনুকুল আবহাওয়া এবং বীজ, সার, কিটনাশকের সরবরাহ স্বাভাবিক এবং বাজার মূল্য ভাল থাকায় চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যায়।
সংশ্লিষ্টরা বলছেন, এবার উৎপাদনও রেকর্ড পরিমানের হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু মৌসুমের মাঝামাঝি কয়েকদিনের ঝড়বৃষ্টিতে ধানগাছ পড়ে মাটির সাথে মিশে যায়। ফলে কোন কোন কৃষক কাঙ্খিত ফলন পাননি বলে তারা জানান
তবে কৃষি অফিস বলছেন, ঝড় বৃষ্টি হলেও সব মাঠে কাংক্ষিত ফলন হয়েছে যেমন, ব্রি-২৮ ধানের ফলন বিঘাপ্রতি ২০-২২ মণ, মিনিকেট ধানের ফলন বিঘাপ্রতি ২২ মণ। আর সব চেয়ে ফলন বেশি হয়েছে ব্রি-৫৮ যার বিঘাপ্রতি ফলন ২৫-২৬ মণ।
বর্তমান ধান পেকে যাওয়া এবং আবহাওয়া অনুকুলে থাকায় ক্ষেত থেকে ফসল ঘরে তোলার জন্য রাতদিন বিরামহীন কাজ করে চলেছেন চাষীরা। এ দিকে ধানকাটা মৌসুমের শুরুতে বাজার দর কিছুটা ভাল থাকায় চাষীরা আশার আলো দেখতে শুরু করেন।এদিকে ধান কাটার শেষ পর্যায়ে বর্তমান শ্রমিকের তিব্র সংকট দেখা দিয়েছে। তার পরেও কিছু সংখ্যক পাওয়া গেলেও মজুরি দ্বিগুনহারে দিয়ে ধান ঘরে তুলতে বাধ্য হচ্ছেন কৃষক।
মনিরামপুর উপজেলার রাজগঞ্জের ঝাঁপা,চালুয়াহাটি,মশ্বিমনগর,রহিতা,খেদাপাড়া,হরিহরনগর এই ৬টি ইউনিয়নে বিভিন্ন মাঠে বোর আবাদে চাষ করতে দেখা গেছে এসিলাইট মোটা জাতের ধান, ব্রি-২৮, ব্রি-৫৮, ব্রি-৫০, ব্রি-৬০, জিরা মিনিকেট,সুপার মিনিকেট,আহাদালী-২৮সহ নানা জাতের ধান৷ কথা হয় কৃষক শফিক,শাহাজান,আব্দার,আতেয়ার ও আলানের সাথে তারা বলেন, এবার বোর-ইরির আবাদ মাঠের সব জায়গায় বাম্পার ফলন হয়েছে এবং ধানের দাম গত বছরের তুলনায় এবছর অনেক বেশি পাওয়ায় আমরা অনেক খুশি৷ ধানের দাম এই রেট থাকলে রোপা-আমনের দিকে বেশি ঝুকবে বলে আশা করছে৷
উপজেলার ঝাঁপা ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা পলাশ সরকার ও চালুয়াহাটি ইউনিয়ন উপ-সহকারি কৃষি কর্মকর্তা এস এম মারুফুল ইসলাম জানান, ইতিমধ্যে উপজেলার প্রায় ৯৫ ভাগ ধান ঘরে তুলতে পেরেছেন কৃষকরা। যদি আবহাওয়া অনুকুলে থাকে তাহলে আগামি দুই এক দিনের মধ্য বাকি ধান ঘরে উঠবে।
আরও বলেন, ধানের বর্তমান বাজার মুল্য আগের চেয়ে ভাল। সরকার ধান সংগ্রহ শুরু করলে কৃষক তখন দাম আরও বেশি পাবেন বলে আশা প্রকাশ করেন কর্মকর্তারা৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here