রাজশাহীর বাগমারায় ‘গুপ্তধনের কলসি উদ্ধার

0
625

রাজশাহী প্রতিনিধি : রাজশাহীর বাগমারায় নির্মাণাধীন একটি পাঁচতলা ভবনের টয়লেটের হাউস খনন করতে গিয়ে উদ্ধারকৃত একটি ‘গুপ্তধনের কলসি’ নিয়ে পালিয়েছে পাঁচ শ্রমিক।

গত ১১ ফেব্রুয়ারি উপজেলার চাঁনপাড়া মহল্লার মিষ্টি ব্যবসায়ী আলমগীর হোসেনের বাড়িতে এ ঘটনা ঘটে।

নিখোঁজ শ্রমিকরা হলেন, চাঁনপাড়া মহল্লার ইবর উদ্দিনের ছেলে আলতাফ হোসেন (৩২) ও একই এলাকার নির্মাণশ্রমিক ওসমান (৩৫), দেউলিয়া গ্রামের নির্মাণশ্রমিক রহিম উদ্দিন (৪৫)। এ ঘটনায় অন্য দুই শ্রমিকের নাম জানা যায়নি।
এলাকাবাসী সূত্রে জানা গেছে, মিষ্টি ব্যবসায়ী আলমগীর হোসেন তার পুরনো টিনশেড বাড়িটি ভেঙে সেখানে একটি পাঁচতলা ভবন নির্মাণের কাজ শুরু করেন। আরসিসি পিলার দিয়ে ভবন নির্মাণের কাজ কিছু দূর এগিয়ে যায়। নির্মাণাধীন ভবনসংলগ্ন স্থানে একটি টয়লেটের হাউস তৈরির জন্য খননকাজ শুরু করেন পাঁচ শ্রমিক। ওই দিন সকাল থেকেই হাউস নির্মাণের জন্য খননকাজ শুরু করেন শ্রমিকরা। দ্রুত এগিয়ে চলে খননকাজ। বাড়ির মালিক আলমগীর হোসেন খননকাজ তদারকির জন্য বাড়ির সদস্যদের দায়িত্ব দিয়ে তিনি একটি ইসলামী জলসায় দোকান নিয়ে চলে যান।

এদিকে, বেলা ৩টার দিকে হাউস খননের প্রায় শেষ পর্যায়ে এলে শ্রমিকরা সেখানে একটি বিশাল আকৃতির মাটির কলসের সন্ধান পান। কলসটি ইট দিয়ে ঘিরে রাখা ছিল। স্থানীয়দের মতে, মাটির কলসির সন্ধান পাওয়ার পর শ্রমিকরা বেশ কৌতূহলী হয়ে পড়েন।

বিষয়টি বাড়ির নারী সদস্যরা আঁচ করতে পেরে আলমগীরকে মোবাইল ফোনে এ খবরটি জানান। আলমগীর তড়িঘড়ি করে দোকান বন্ধ করে বাড়ি ফিরে জানতে পারেন উদ্ধারকৃত ওই কলসি নিয়ে আত্মগোপন করেন ভবন নির্মাণের সঙ্গে জড়িত পাঁচ শ্রমিক।

বাড়ির মালিক আলমগীর হোসেন জানান, হাউস খনন করতে গিয়ে একটি মাটির কলসি পাওয়া যায়। পরে শ্রমিকরা বাড়ির লোকজনের দৃষ্টি এড়িয়ে কৌশলে কলসটি নিয়ে আত্মগোপন করেন।

এ বিষয়ে বাগমারা থানার ওসি আতাউর রহমান জানান, বাড়ির মালিক এ ব্যাপারে কোনো অভিযোগ জানায়নি। তবে শ্রমিকদের খুঁজে বের করার চেষ্টা চলছে। শ্রমিকদের খুঁজে পাওয়া গেলে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।