রাত পোহালেই যশোর জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন ।। কাউন্সিলরদের পছন্দ মাঠের মানুষ

0
296

ডি এইচ দিলসান : রাত পোহালেই যশোর জেলা ক্রীড়া সংস্থার নির্বাচন। এ নির্বাচনে সাবেক সাধারণ সম্পাদ বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবিরের নেতৃত্বাধীন মল্লিক-সালেক-কবির ক্রীড়া উন্নয়ন পরিষদ। এই পরিষদে রয়েছে যশোরের সব বাঘা বাঘা খেলোয়ার এবং ক্রীড়া সংগঠকেরা। যারা দীর্ঘদিন ধরে যশোরের ক্রীড়াঙ্গনকে লালন পালন করে আসছে। এর বিপরীতে নির্বাচনে মাঠে নেমেছে আসাদুজ্জামান মিঠু দিয়েছেন প্যানেল। এ প্যানেলে সম্পাদক পদে তিনিসহ নতুন মুখ রয়েছে ১৩ জন। নাম দিয়েছে মোকসেদ সফী-সরু চৌধুরী ও আসাদুজামান মিঠুর ক্রীড়া উন্নয়ন ও অগ্রতি পরিষদ। এই প্যানেলের অধিকাংশই নতুন মুখ।
মল্লিক-সালেক-কবির ক্রীড়া উন্নয়ন পরিষদের হয়ে এবার প্রথম নির্বাচন করছেন কার্যনির্বাহী সদস্য পদে জেলার সাবেক সাড়া জাগানো খেলোয়াড় ও বর্তমান আন্তর্জাতিক কোচ রায়হান সিদ্দিকী প্রবাল, ফুটবলার এনাম মাহমুদ খান, সাবেক কৃতি খেলোয়াড় শিমুল বিশ্বাস শিমুল, জুলহাস উদ্দীন, মহিলা ক্রীড়া সংস্থার মিনারা খন্দকার ও মহিলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক সায়েদা বানু। অপরদিকে মোকসেদ সফী-সরু চৌধুরী ও আসাদুজামান মিঠুর নেতৃত্বাধীন ক্রীড়া উন্নয়ন ও অগ্রগতি পরিষদ থেকে নির্বাচন করছেন সাধরাণ সম্পাদক পদে আসাদুজামান মিঠু, নির্বাহী সদস্য পদে এসএম শামীম এজাজ, শেখ আখতারুজ্জামান, সৈয়দ তৌফিক জাহান, শাহারিয়া আলম তুর্য, এসএম আল মামুন, ইমরুল হোসেন, আবু বক্কার সিদ্দিক, সাজিদ হাসান পলাশ, মঈনুর জহুর মুকুল, নাজিম উদ্দিন, ফেরদৌসি বেগম ও শাহিনা খাতুন।
মল্লিক-সালেক-কবির ক্রীড়া উন্নয়ন পরিষদের কার্যনিবাহী সদস পদে রায়হান সিদ্দিকী প্রবাল বলেন, বর্ষরা মৌসুমে জিমনেসিয়াম, বাস্কেটবল গ্রাউন্ড ও স্টেডিয়াম মাঠ পানিতে তলিয়ে থাকে। প্রথম কাজ হবে খেলার উপযোগী করার জন্য সকল মাঠ উঁচু করা। এসএস গেমসে বাংলাদেশ বাস্কটবল দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছে যশোরে শারমিন খাতুন। এই শারমিন খাতুন আমার একাডেমির তৈরি। নির্বাচিত হলে আগামীতে পুরুষের পাশাপাশি নারী খেলোয়াড় তৈরিতে বেশি কাজ করবো।
এ নির্বাচনে মল্লিক-সালেক-কবির পরিষদের আছে সহ-সভাপতি পদে অ্যাডভোকেট সফিউর রহমান মল্লিক, এজেডএম সালেক, আখিররুজ্জামান সান্টু ও আনিসুজ্জামান। সাধারণ সম্পাদক পদে ইয়াকুব কবির ও অতিরিক্ত সাধারণ সম্পাদক এমএ আকসাদ সিদ্দিকী শৈবাল। যুগ্ম-সম্পাদক পদে এবিএম আখতারুজ্জামান ও শহীদ আহমেদ এবং কোষাধ্যক্ষ পদে সোহেল মাসুদ হাসান টিটো। নির্বাহী সদস্য পদে আনোয়ার হোসেন মোস্তাক, এহসানুল হক সুমন, অ্যাডভোকেট নজরুল ইসলাম, আমিনুল ইসলাম, হিমাদ্রী সাহা মনি, শেখ শামস্-বারী-শিমুল, ইউসুফ হাসান, আজগার আলী খান টিটো, খায়েরুজ্জামান, মাহমুদ রিবন, রায়হান সিদ্দিকী প্রবাল, এনাম মাহমুদ খান, সোহেল আল মামুন নিশাদ, শিমুল বিশ্বাস শিমু, উপজেলা ক্রীড়া সংস্থার সংরক্ষিত নির্বাহী সদস্য পদে এসএম মাহমুদ হাসান বিপু, জুলহাস উদ্দিন এবং সংরক্ষিত মহিলা সদস্য মিনারা খন্দকার ও সায়েদা বানু।
অন্যদিকে মোকসেদ সফী ও আসাদুজামান মিঠুর নেতৃত্বাধীন প্যানেল থেকে নাম রয়েছে সহ-সভাপতি পদে মোকসেদ সফী, অ্যাডভোকেট এ হাকিম, শেখ সফিয়ার রহমান কালু ও শরিফুল ইসলাম সরু চৌধুরী, সাধারণ সম্পাদক পদে আসাদুজামান মিঠু ও অতিরিক্ত সাধারণ সম্পাদক পদে আব্দুল মান্নান। যুগ্ম সম্পাদক পদে এএফএম মঈনুদ্দিন ও আলমগীর সিদ্দিকী এবং কোষাধ্যক্ষ পদে শফিউর রহমান মোহন। এ প্যানেলের নির্বাহী সদস্য পদে খান মোহাম্মদ শফিক রতন, রিয়াজুল ইসলাম, এসএম শামীম এজাজ, শেখ মোহাম্মদ আখতারুজ্জামান, মোহাম্মদ উল্লাহ, সৈয়দ তৌফিক জাহান, মোহাম্মদ মনিরুজ্জামান মিন্টু, মনিরুল হুদা খান মনি, শহিদুল ইসলাম, ইমরুল হোসেন, এসএম আল মামুন, শাহারিয়ার আলম তুর্য, আবু বক্কার সিদ্দিক, সাজিদ হাসান পলাশ। এছাড়া সংরক্ষিত মহিলা সদস্যে ফেরদৌসি বেগম ও শাহিনা রহমান এবং সংরক্ষিত উপজেলা সদস্যে মঈনুর জহুর মুকুল ও নাজিম উদ্দিন।
এদিকে, দীর্ঘদিন পরিচালনা কমিটি না থাকায় স্থবির হয়ে পড়েছিলো যশোরের খেলাধুলা। ২০১৮ সালের ১৩ মে সর্বশেষ খেলা মাঠে গড়ায় জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায়। এরপর থেকে নির্বাচন জটিলতায় কোনো খেলা হয়নি। যদিও গত বছরের (২০১৯) ২১ জুলাই নির্বাচন করার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। ভোটার তালিকার সাথে প্রার্থী তালিকাও চূড়ান্ত হয়। কিন্তু নির্বাচনের দুই দিন আগে সংস্থার জীবন সদস্য শরিফুল ইসলাম চৌধুরী সরু নিজের নাম ভোটার তালিকায় না থাকা ও ভোট গ্রহণ এবং অন্যান্য কার্যক্রম পরিচালনার উপরে অস্থায়ী নিষেধাজ্ঞার দাবিতে যশোরের সহকারী জজ আদালতে ( ১৬০/১৯ নং) দেওয়ানি মামলা দায়ের করেন। এর পরিপ্রেক্ষিতে আদালত দশ দিনের মধ্যে কেনো নিষেধাজ্ঞা আদেশ প্রদান করা হবে না; সেই মর্মে কারণদর্শানোর নোটিশ জারি করেন। আর ফয়সালা না হওয়া পর্যন্ত জেলা ক্রীড়া সংস্থার নির্বাচনের কার্যক্রম স্থগিত করেন নির্বাচন কমিশন। পরে ২৯ জুলাই শুনানিতে ভোটার তালিকা সংশোধন করে নির্বাচনে নতুন তফশিল ঘোষণা করার নির্দেশ দেন আদালত। এর আগেও চার বছর মেয়াদি বিদায়ী কমিটির সর্বশেষ ২০১২ সালের ১৫ জুন নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে মামলার জটিলতার কারণে প্রায় দুই বছর পর ২০১৪ সালের ২২ জুন ক্ষমতা গ্রহণ করেন তারা। সেই হিসাবে ২০১৮ সালের ২১ এপ্রিল শেষ হয় সর্বশেষ কমিটির মেয়াদ।
কমিটির মেয়াদ শেষ হওয়ার প্রায় চার মাস পর ২০১৮ সালের আগস্টে জেলা ক্রীড়া সংস্থার নেতৃত্বে আসেন এডহক কমিটি। সর্বোপরি নির্বাচন সুষ্ঠুভাবে হোক এমন আশা প্রকাশ করেছেন ক্রীড়া সংগঠকরা।
এবার নির্বাচনে জয়ী হলে যশোরের ক্রীড়াঙ্গনের হারানো গৌরব ও ঐতিহ্য ফিরিয়ে আনতে এবং খেলার মানবৃদ্ধিতে কাজ করবেন মল্লিক-সালেক-কবির ক্রীড়া উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক ও প্যানেল লিডার ইয়াকুব কবির।
তিনি বলেন বছরের শুরুতে ক্রীড়াপঞ্জিকা তৈরি করা এবং সেই অনুযায়ী খেলা পরিচালনা করা হবে। জেলার খেলোয়াড়দের উন্নতমানের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। জেলা ক্রীড়া সংস্থা অয়োজিত সকল প্রকার প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ক্লাবগুলোকে উদ্বুদ্ধ করা হবে। আগ্রহী নতুন ক্লাবগুলোকে জেডিএস’র গঠনতন্ত্র আলোকে সঠিক সময়ে অ্যাফিলিয়েশন দেয়া হবে। সুষ্ঠু ও নিরপেক্ষভাবে খেলা পরিচালনার জন্য আম্পায়ার্স ও রেফারিদের উন্নত প্রশিক্ষণ দেয়া হবে। ঢাকা লিগ ও জাতীয় দলে প্রতিনিধিত্ব করার মতো খেলোয়াড় তৈরি করা হবে। খেলার মাঠ সংকট দূরীকরণের জন্য নতুন মাঠ বৃদ্ধি করা হবে। উপজেলাভিত্তিক খেলা আয়োজন করা হবে। জেলার অসচ্ছল ক্রীড়াবিদদের সাহায্য করার জন্য কল্যাণ তহবিল গঠন করা হবে। জেলা মহিলা ক্রীড়া সংস্থায় আরো খেলাধুলা বৃদ্ধি ও সাংগঠনিকভাবে শক্তিশালী করা হবে। জেলায় আন্তর্জাতিক ক্রিকেট ও ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা হবে। নতুন গ্যালারি, মাঠ উঁচু করা হবে। খেলাধুলার রেকর্ড, খেলা প্রশিক্ষণ সংশ্লিষ্ট বইপত্র দ্বারা লাইব্রেরি তৈরি করা হবে। চার বছরে অন্তত তিনটি এজিএম ডাকা হবে।
তিনি আরো বলেন গত টার্মে দায়িত্ব নিয়ে যশোর স্টেডিয়ামের নতুন গ্যালারি এবং দোকান ঘর নির্মাণ করা হয়। এছাড়া দীর্ঘদিন বন্ধ থাকা সুইমিংপুল চালু, নাদিরা ইসলাম স্মৃতি ইনডোর ভলিবল গ্রাউন্ড, ক্রিকেট গ্যালারি, জিমনেসিয়াম, বাস্কেটবল খেলার মাঠ সংস্কার করা হয়। যশোর সদরের ১৫টি ইউনিয়ন নিয়ে আন্তঃইউনিয়ন ফুটবল প্রতিযোগিতা, ১২টি দল নিয়ে স্কুল ক্রিকেট, ৫২ দলের অংশগ্রহণে লিগসহ তাদের আমলে জাতীয় ক্রিকেটে চ্যাম্পিয়ন ও রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে যশোর। ৫৩টি দল নিয়ে হ্যান্ডবল লিগ, ২৭তম জাতীয় হ্যান্ডবল লিগ, বাস্কেটবল লিগ, সাফগেমস যশোরের খেলোয়াড় অংশগ্রহণ, ভলিবল লিগ, বঙ্গবন্ধু আন্তঃউপজেলা ভলিবল টুর্নামেন্ট, কাবাডি লিগ, টেবিলটেনিস, বক্সিংসহ সব ধরনের খেলাধুলায় যশোরের ক্রীড়াঙ্গন ছিলো সরব।
তিনি বলেন আমি রুট লেভেল থেকে উপরে উঠে আসা। একটানা ২৬ বছর জেলা ক্রীড়া সংস্থার সাথে জড়িত। প্রথম নির্বাচিত হয়েছিলাম ১৯৯৬ সালে কার্যনির্বাহী পরিষদের সদস্য পদে। তার পরের দুই টার্ম যুগ্ম সম্পাদক ছিলাম। এরপরের বার অতিরিক্ত সাধারণ সম্পাদক ছিলাম। আর বিগত কমিটিতে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করি। এবার সাধারণ সম্পাদক পদপ্রার্থী।