রাবিতে ‘ম্যাজিক লণ্ঠন কথামালা’ বৃহস্পতিবার

0
464

রাবি প্রতিনিধি :চলচ্চিত্রবিষয়ক ষাণ¥াসিক গবেষণা জার্নাল ‘ম্যাজিক লণ্ঠন’-এর নিয়মিত আয়োজন ‘ম্যাজিক লণ্ঠন কথামালা’ অনুষ্ঠিত হবে আগামী ২৫ এপ্রিল, বৃহস্পতিবার। এবারের কথামালায় ‘অভিনয় জীবন : ভুল করতে করতে শেখা, আবার নতুন ভুল করা’ বিষয়ে কথা উপস্থাপন করবেন বাংলাদেশের প্রখ্যাত অভিনয়শিল্পী রাইসুল ইসলাম আসাদ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনের ১২৩ নম্বর কক্ষে বিকেল পাঁচটায় এ কথামালা অনুষ্ঠিত হবে। চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা এ কথামালায় একটি নির্দিষ্ট বিষয়ে কথা উপস্থাপন করে থাকেন। এরই ধারাবাহিকতায় কথামালা ৮ অনুষ্ঠিত হবে।

‘ম্যাজিক লণ্ঠন’ যাত্রা শুরু করে ২০১১ সালে। জানুয়ারি ও জুলাই মাসে নিয়মিত জার্নালটি প্রকাশ করা হয়। ইতোমধ্যে জার্নালটির ১৭তম সংখ্যা, জুলাই ২০১৯ এর কাজ শুরু হয়েছে। এই জার্নালে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ মিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়ে থাকে। পাশাপাশি ম্যাজিক লণ্ঠনের ওয়েবসাইটেও (সধমরপষধহঃযড়হ.ড়ৎম) এসব লেখা প্রকাশ করা হয়। এছাড়া প্রতি রবিবারে চলচ্চিত্রবিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র করা হয়। একইসঙ্গে ম্যাজিক লণ্ঠন-এর প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে থাকেন।

বেতার, মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয় করা রাইসুল ইসলাম আসাদ চারবার শ্রেষ্ঠ অভিনয়শিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন। ১৯৭৩ সালে মুক্তি পাওয়া তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘আবার তোরা মানুষ হ’। এছাড়া ‘লালসালু’, ‘দুখাই’, ‘লাল দরজা’, ‘অন্যজীবন’, ‘লালন’, ‘মনের মানুষ’ ও ‘পদ্মা নদীর মাঝি’ চলচ্চিত্রে অভিনয় করে তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন।

প্রসঙ্গত, এর আগে ম্যাজিক লণ্ঠন-এর আয়োজনে সাতটি কথামালায় কথা উপস্থাপনা করেন প্রখ্যাত চলচ্চিত্রনির্মাতা নূরুল আলম আতিক, আবু সাইয়ীদ, গোলাম রাব্বানী বিপ্লব, অভিনয়শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, চলচ্চিত্রনির্মাতা কাজী হায়াৎ, অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী ও চলচ্চিত্রনির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। মঙ্গলবার জার্নালটির সম্পাদক কাজী মামুন হায়দার এ সংক্রান্ত একটি সংবাদ বিজ্ঞপ্তি পাঠান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here