রায়ে সংসদকে হেয় করা হয়েছে, পর্যবেক্ষণের যুক্তিগুলো অগ্রহণযোগ্য: আইনমন্ত্রী

0
384

নিজস্ব প্রতিবেদক : ষোড়শ সংশোধনীর রায়ে প্রধান বিচারপতি এসকে সিনহা জাতীয় সংসদ নিয়ে কটূক্তি করেছেন বলে অভিযোগ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। একই সঙ্গে রায়ের পর্যবেক্ষণের যুক্তিগুলো গ্রহণযোগ্য নয় বলেও উল্লেখ করেন তিনি।
বৃহস্পতিবার বেলা সাড়ে ১২ টার দিকে সচিবালয়ে ষোড়শ সংশোধনীর রায় নিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।
আইনমন্ত্রী বলেন, সংবিধানের ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচার বিভাগ ও সংসদ ‘পাওয়ার কনটেস্টে’ (ক্ষমতার প্রতিযোগিতা) নামেনি। এ সংশোধনীতে কোনো পাওয়ার কনটেস্ট ছিল না। বরং সংশোধনীর মাধ্যমে বিচার বিভাগের স্বাধীনতা আরও সুসংহত ও সুপ্রতিষ্ঠিত করা হয়েছে। ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে প্রধান বিচারপতি জাতীয় সংসদ সম্পর্কে কটূক্তি করেছেন। রায়ে সংসদকে হেয় করা হয়েছে। সংসদ নিয়ে তিনি যে মন্তব্য করেছেন তাতে আমরা দুঃখিত।
মন্ত্রী বলেন, রায়ের সঙ্গে দ্বিমত থাকলও রায়ের প্রতি আমরা শ্রদ্ধাশীল। তবে যে যুক্তিতে সংশোধনী বাতিল করা হয়েছে তা গ্রহণযোগ্য নয়।
তিনি এসময় আরও বলেন, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল মিলিটারি ডিটেক্টরশিপ থেকেই প্রাপ্ত। ৭৭ সালে সামরিক সরকার বিচারপতিদের অপসারণ করে। আমরা মনে করি, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে বিচারপতিদের স্বাধীনতা খর্ব হয়েছিল।
তিনি আরও বলেন, রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে, স্বাধীনতা কোনো একক ব্যক্তির দ্বারা অর্জিত হয়নি। এ বক্তব্যে আমরা মর্মাহত। কারণ ১৯৪৮ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত দীর্ঘ সময় বঙ্গবন্ধু এককভাবে বাঙালির জন্য আন্দোলন করেছেন, নেতৃত্ব দিয়েছেন। আর কোনো নেতাকে স্বাধীকার আন্দোলনের জন্য ১৩ বছরের বেশি সময় কারাবরণ করতে হয়নি। ৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তানের কারাগারে বন্দী থাকলেও মূলত তারই আদর্শে অনুপ্রাণিত হয়ে, তারই নেতৃত্বে স্বাধীনতা অর্জিত হয়। ১৯৭১ সালের ২৬ মার্চ জনগণের দেয়া ক্ষমতায় তিনি স্বাধীনতার ঘোষণা করেন। ৪৭ বছর পর পুনরায় এ বিষয়টি আমাকে বর্ণনা করা লাগছে এটা আমার জন্য খুবই লজ্জাজনক এবং কষ্টকর। রায়ের পর্যবেক্ষণে যেসব যুক্তি দেয়া হয়েছে তা গ্রহণযোগ্য নয়।
মন্ত্রী এসময় প্রধান বিচারপতির বক্তব্য আবেগ ও বিদ্বেষ তাড়িত বলেও মন্তব্য করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here