শক্তির নতুন উৎস খুঁজতে হবে – প্রফেসর আলমগীর

0
293

বিশেষ প্রতিনিধি : জীবাশ্ম জ¦ালানির উপর নির্ভরতা কমিয়ে শক্তির নতুন নতুন উৎস খুঁজতে গবেষণার সুযোগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। তিনি বলেছেন, নতুন শক্তির উৎস খুঁজতে আমাদের যথা সময়ে, যথাযথ সিদ্ধান্ত নিতে হবে। এ জন্য তরুণ গবেষকদের এগিয়ে আসতে হবে।
বুধবার সকালে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে বিশ^বিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ আয়োজিত এক সিম্পোজিয়ামে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এসব কথা বলেন। ‘সাস্টটেইনেবল পাওয়ার অ্যান্ড এনার্জি ট্রানজিশন ইন বাংলাদেশ’ শীর্ষক এই সিম্পোজিয়ামে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ¦ালানি উপদেষ্টা প্রফেসর ড. এম শামসুল আলম বাংলাদেশের জ¦ালানির সর্বশেষ অবস্থা নিয়ে মূল বক্তব্য দেন। এ সিম্পোজিয়ামে ছয়টি পেপার, ৩১ পোস্টার ও ২৮টি গবেষণা প্রকল্প উপস্থাপন করা হয়।
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (রুয়েট) এর উপাচার্য প্রফেসর ড. রফিকুল ইসলাম শেখ বলেন, বিদ্যুৎ ও জ¦ালানি নিয়ে এ ধরনের সিম্পোজিয়াম আয়োজনের মাধ্যমে আমরা সর্বশেষ প্রযুক্তি সম্পর্কে জানতে পারি। সঠিক দিক-নির্দেশনা পাই।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে আরো বক্তব্য দেন যবিপ্রবির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. এ এস এম মুজাহিদুল হক, বাংলাদেশ এনার্জি অ্যান্ড পাওয়ার রিসার্চ কাউন্সিলের সদস্য (যুগ্ম সচিব) শমসের আলী, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের চেয়ারম্যান ড. প্রকৌশলী আমজাদ হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী অধ্যাপক চিত্রলেখা কর্মকার ও মাসুদ রানা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here