শততম টেস্টের ভেন্যুই যেন টাইগারদের বড় প্রতিপক্ষ

0
404

ক্রীড়া ডেক্স : গল টেস্টে হারার পর বাংলাদেশ দল এখন কলম্বোতে। কলম্বোর পি সারা ওভালেই বাংলাদেশ খেলবে ঐতিহাসিক শততম টেস্ট। নিউজিল্যান্ড সফর থেকেই বাংলাদেশের সময়টা খুব একটা ভালো না গেলেও অনেকেই বলছেন শততম টেস্ট জয় দিয়ে আবার জয়ের ধারায় ফিরতে চায় বাংলাদেশ। কিন্তু শততম টেস্টের ভেন্যু পি সারা ওভালে বাংলাদেশের রেকর্ড তো আরও খারাপ! এই মাঠে লজ্জা ছাড়া আর কোনো প্রাপ্তি নেই বাংলাদেশ দলের।

শ্রীলঙ্কার মাটিতে তাদের বিপক্ষে খেলা ১১টি ম্যাচের মধ্যে ৩টি ম্যাচ হয়েছে পি সারা ওভালে। আগামী ১৫ মার্চ থেকে শুরু হতে যাওয়া টেস্টটি হবে এই ভেন্যুতে চতুর্থ ম্যাচ। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ২০০২ সালে এই ভেন্যুতে প্রথম টেস্ট খেলে বাংলাদেশ। প্রথম উইকেটে ১৬১ রানে অল-আউট হয়েছিলে খালেদ মাসুদ পাইলটের দল। সর্বোচ্চ ৫৫ রান করেছিলেন হান্নান সরকার। দলনেতা সনাথ জয়াসুরিয়ার ১৪৫ আর অরবিন্দ ডি সিলভার ২০৬ রানের দৌলতে লঙ্কানরা প্রথম ইনিংসে করেছিল ৫৪১ রান। জবাবে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ১৮৪ রানে অল-আউট হয়ে গেলে ইনিংস ও ১৯৬ রানে পরাজয় ছাড়া গত্যন্তর ছিল না।

২০০৫ সালে এই ভেন্যুতে কুমার সাঙ্গাকারার নেতৃত্বাধীন শ্রীলঙ্কার মুখোমুখি হাবিবুল বাশারের বাংলাদেশ। প্রথম ইনিংসে সৈয়দ রাসেল আর শাহাদত হোসেনের ৪টি করে উইকেটের পরও শ্রীলঙ্কা ৪৫৭ রান করে। জবাবে প্রথম ইনিংসে ১৯১ রানেই শেষ বাংলাদেশের ইনিংস। ফলোঅন না করানোর কোনো কারণ ছিল না। দ্বিতীয়বার ব্যাট করতে নেমে ১৯৭ রানেই অল-আউট বাংলাদেশ। ফলাফল ইনিংস এবং ৯৮ রানের পরাজয়।

তবে সবচেয়ে বড় লজ্জার ঘটনাটি ঘটে ২০০৭ সালে এই স্টেডিয়ামে বাংলাদেশের খেলা সর্বশেষ ম্যাচে। টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় শ্রীলঙ্কা। সেবার মুরলিধরনের ঘূর্ণি আর লাসিথ মালিঙ্গার গতির তোড়ে প্রথম ইনিংসে মাত্র ৬২ রানে অল-আউট হয় মোহাম্মদ আশরাফুলের বাংলাদেশ। এর মধ্যে ৬ রান আবার এক্সট্রা। কেবল রাজিন সালেহ (১০৭ বলে ২১ রান) ছাড়া আর কোনো ব্যাটসম্যান দুই অংকে পৌঁছতে পারেনি। জবাবে প্রথম ইনিংসে সাঙ্গাকারার ডাবল সেঞ্চুরিতে ৪৫১ রানের পাহাড় গড়ে মাহেলা জয়াবর্ধনের শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অধিনায়ক আশরাফুলের অপরাজিত সেঞ্চুরিতে (৩১৪ বলে ১২৯ রান) ২৯৯ রান করে বাংলাদেশ। তরুণ মুশফিকুর রহিম করেন ২৩৫ বলে ৮০ রান। কিন্তু ইনিংস হার বাঁচানোর জন্য এই স্কোর যথেষ্ট ছিল না। পরাজয়ের ব্যবধানে ইনিংসের সঙ্গে আরও ৯০ রান যুক্ত হয়।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের পরাজয়গুলো বেশিরভাগই বড় ব্যবধানে। তবে এটাও সত্য যে, বাংলাদেশ দলও এখন আমূলে বদলে গেছে। এছাড়া, শততম টেস্ট স্মরণীয় করে রাখতে এবার হয়তো ভেন্যুর ইতিহাসটাও বদলে দেবে মুশফিক বাহিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here