লাখো মানুষের আমিন আমিন ধ্বনিতে শেষ হলো জোড় ইজতেমা

0
477

ডি এইচ দিলসান : মুসলিম উম্মার সুখ শান্তি ও দেশেরে সমৃদ্ধি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে যশোরে শেষ হয়েছে তাবলিগ জামায়াতের আঞ্চলিক ২২ জেলার জোড় ইজতেমা। যশোর উপশহর মাঠে আয়োজিত ইজতেমায় আখেরি মোনাজাত পরিচালনা করেন ভারতের ভারতের দারুল উলুম দেওবন্দ মাদ্রাসার মুরুব্বি মাওলানা আবদুর রহমান।
গতকাল মোনাজাতে মুসলিম বিশ্বের অগ্রগতি, সৌহার্দ ও সম্প্রীতি অর্জন এবং মুসলমানদের ইহকালীন ও পরকালীন মুক্তি কামনা করা হয়। এবারের ইজতেমায় ভারত, পাকিস্তান, ফিলিপাইন, মালয়েশিয়া, বাহরাইন এবং খুলনা বিভাগের ১০ জেলা ছাড়াও ফরিদপুর, রাজবাড়ি, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোরসহ ২২ জেলার ধর্মপ্রাণ মানুষ অংশ নেন। ৩ দিনব্যাপি এ ইজতেমায় তাবলিগ জমায়াতের মুরব্বিরা ইসলামী আকিদার ওপর বয়ান করেন। এবারের ইজতেমায় ২ লক্ষাধিক ধর্মপ্রাণ মানুষ অংশ গ্রহণ করেন। ইজতেমার মূল কেন্দ্র উপশহর কেন্দ্রীয় উদ্যানে মানুষ কানায় কানায় ভরে যায়। এছাড়া উপশহর এলাকায় প্রতিটি অলিগলিতে বসে ধর্মপ্রাণ মুসল্লীরা মোনাজাতে অংশ নেন।
আয়োজক কমিটির প্রধান মাওলনা নাসিরুল্লাহ জানান, যশোরে টানা তৃতীয়বারের মত তাবলীগ জামাতের তিনচিল্লার জোড় আঞ্চলিক ইজতেমা বৃহস্পতিবার থেকে শুরু হয়। উপশহর কেন্দ্রীয় উদ্যানে ফজরের নামাজের পর ভারতের দিল্লির মুরুব্বি মাওলানা আব্দুর রহমানের আম বয়ানের মধ্যদিয়ে মূল কার্যক্রম শুরু হয়। খুলনা বিভাগের ১০ জেলাসহ, ফরিদপুর, রাজবাড়ি, গোপালগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নঁওগা, নাটোর ও পাবনা থেকে কয়েক লাখ জেলা থেকে কয়েক লাখ ধর্মপ্রাণ মুসলমান এতে অংশ নিয়েছেন। মুসল্লীদের জন্য ৭ লাখ বর্গফুট জায়গা ত্রিপল ও সামিয়ানা দিয়ে প্রস্তুত করা হয়। মুসল্লীদের সমাগমে মাঠ কানায় কানায় ভরে যায়। বৃহস্পতিবার জোহরের নামাজে ইমামতী করেন মণিরামপুরের মাসনা মাদ্রাসার মাওলানা ইয়াহিয়া। মুসল্লীদের সেবায় এক হাজারের উপরে লেট্রিন প্রস্তুত ছিল। গোসলের জন্য লেক, ফ্রি মেডিকেল ক্যাম্প, খেদমতে এক হাজারের উপরে স্বেচ্ছাসেবক ও বয়ান শুনার জন্য ২০০ মাইক লাগানো ছিল। পাশাপাশি জোরালো নিরাপত্তার ব্যবস্থা ও সর্বদা পুলিশ টহল ছিল। এবার মূল বয়ান পেশ করেন ভারতের মাওলানা ইউসুফ আলী ও মাওলানা আব্দুর রহমান খান। এছাড়া পাকিস্তানের মাওলানা হাশমত আলী, জিয়াউল ইসলাম, রবিউল হক, আব্দুল মতিন কাকরাইলের মুরুব্বিরাসহ দেশ বিদেশের মাওলানারা বয়ান পেশ করেন।
উপশহর ইউনিয়নের চেয়ারম্যান এহসানুর রহমান লিটু বলেন, সুন্দর ভাবে ইজতেমা সম্পন্ন করা হয়েছে। ২০ জেলা মুরুব্বিরা এতে অংশ নিয়েছেন। সবাই যশোরের মেহমান ছিলেন। তারা যেন কোন ভাবেই বেকায়দায় না পড়ে সেদিকে আমরা সর্বদা নজর রাখেছি।

উল্লেখ্য, টঙ্গীর ময়দানে ২০২০ সালের ইজতেমা শুরু হবে ১০ জানুয়ারী থেকে। ১০, ১১, ১২ জানুয়ারী আলমী শুরার সাথীদের এবং ১৭, ১৮, ১৯ জানুয়ারী দিল্লির মাওলানা সা’দ কান্ধলবির অনুসারীদের ইজতেমা অনুষ্ঠিত হবে।