শারীরিক সম্পর্ক মানেই হিন্দু আইনে বিয়ে : মুম্বাই আদালত

0
422

ম্যাগপাই নিউজ ডেক্স : এক রাতের জন্য শারীরিক সম্পর্ক কিংবা বহুদিন ধরেই দু’জনের মধ্যে শারীরিক সম্পর্ক রয়েছে। কিন্তু আইন মত অনুযায়ী, এই ধরনের সম্পর্ককে কখনই বিয়ের পর্যায়ে ফেলা যাবে না। সম্প্রতি মুম্বাই হাই কোর্টের পক্ষ থেকে একটি মামলার রায়ের সময় এমনটাই জানানো হল। পাশাপাশি ওই নির্দেশে এটাও বলা হয়েছে যে, বিয়ে না হলে ওই সম্পর্ক থেকে কোনও সন্তান জন্মালে সে কোনদিনই বাবার সম্পত্তির অধিকারী হবে না।

হিন্দুদের বিয়ের সময় কিছু ধর্মীয় আচার-অনুষ্ঠান ও নির্দিষ্ট বেশ কয়েকটি নিয়মকানুন মানা হয়। এসবের বদলে কেবল শারীরিক সম্পর্ক স্থাপন হলে হিন্দু মতে সেটা কখনই বিয়ে হতে পারে না। রায়ের সময় বিচারক মৃদুলা ভাটকর এমনটাই জানান। তিনি বলেন, ‘একটি সম্পর্ককে তখনই বিয়ে বলে মেনে নেওয়া যাবে, যখন সেখানে ধর্মীয় আচার-অনুষ্ঠানগুলি মানা হবে। কিংবা আইনিভাবে সই-সাক্ষর হবে। ভুল করে বা দু’পক্ষের সম্মতিতে শারীরিক সম্পর্ক হলে সেটা কখনওই বিয়ে নয়। ’

তবে এই মামলার শুনানিতে আরও একটি গুরুত্বপূর্ণ দিকে আলোকপাত করেছেন বিচারপতি মৃদুলা ভাটকর। তিনি শুনানির সময় হিন্দু বিবাহ আইনের ১৬ নং ধারার কথা উল্লেখ করে বলেন, ‘আমাদের সমাজ এখন পরিবর্তনশীল। কিছু কিছু দেশে সমলিঙ্গে বিবাহ আইনসিদ্ধ করা হয়েছে। কিন্তু লিভ-ইন সম্পর্ক এবং সেই সম্পর্কের কারণে জন্মানো সন্তানদের নিয়ে কিছু জটিলতা দেখা দিয়েছে। যে কারণে বিয়ের সংজ্ঞা নির্ধারণ করাই এখন নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here