শার্শার মৃৎ শিল্পীরা শেষ সময়ে রং তুলির আঁচড়ে ব্যাস্ত সময় পার করছে

0
511

আরিফুজ্জামান আরিফ : শেষ সময়ের রং তুলির আঁচড়ে ব্যাস্ত সময় পার করছেন শার্শা উপজেলার মৃৎ শিল্পের কারিগররা ।

মৃৎ শিল্পের সাথে যুক্ত ‘পাল সম্প্রদায়ের’ শতাধিক পরিবারে এখন চলছে দিনরাত মহা কর্মযোগ্যের ব্যাস্ততা ।

ক’দিন বাদেই শুরু হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা । দূর্গাপূজায় প্রতিটি পূজামন্ডপে বসবে মেলা আর এ মেলায় মাটির তৈরী রকমারি পণ্যের পসরা তৈরিতে পাল সম্প্রদায়ের লোকজনের বেড়েছে কর্মব্যস্ততা ।সকাল থেকে গভীর রাত পর্যন্ত নারী-পুরুষ সকলে মিলে তৈরী করছেন মাটির হাড়ি-পাতিল,কড়াই, তৈজসপত্র,পুতুল, তরমুজ, আম, জাম, কাঠাল, টিয়া, হাঁস, মোরগ, হাতি, বাঘ, হরিণ, মাছ, গরু, বিড়াল,চাকা লাগানো নৌকা ও খেলনা সামগ্রী ।

সামটার রবিন পালের বাড়ি যেয়ে দেখা যায়, তার মেয়ে লক্ষী রানী পাল (১২)ও ছেলে লক্ষন পাল (১৪)দুই ভাইবোন মিলে বাবা মায়ের কাজে সহযোগিতা করছে।
লক্ষন পাল বলেন,আমি ক্লাস সেভেনে পড়ি। বোনটা পড়ে ফাইভে। স্কুল যাওয়ার আগে আর বাড়ি এসে এখন খেলনায় রং করি । পূজোর সময় এসব খেলনা বেঁচে আমরা আনন্দ করি।

জামতলার মৃৎশিল্পী জগৎন্নাথ পাল বলেন, ক্রেতাদের পছন্দকে প্রাধান্য দিয়ে বাস্তবের সঙ্গে অনেকটা মিল রেখে নানা রংয়ের মিশ্রণ ঘটিয়ে ফুটিয়ে তোলা হয় এসব পণ্য ।

মৃৎশিল্পী অনিতা রানী পাল(৪৫)বলেন, সারা বছর হাড়ি, পাতিল, সরা, কলস, খোড়া, দোনাসহ বিভিন্ন ধরণের মাটির সামগ্রী তৈরি করে বাজারের বিক্রি করি।

বাজারে মাটির তৈরী জিনিস পত্রের এখন আর তেমন চাহিদা নেই জানিয়ে লক্ষনপুরের মৃৎশিল্পী অন্ন পাল বলেন,বাপ দাদার পেশা বদলাতে পারছিনে,তাই আকড়ে ধরে আছি । সারা বছর হাড়ি,পাতিল,সরা, কলসসহ বিভিন্ন ধরণের মাটির সামগ্রী তৈরি করে বাজারে বিক্রি করি ।তবে ভাল দাম না পাওয়ায় আমাদের সংসার চালাতে বেশ কষ্ট হয়। তাই প্রতিটি বছর আমরা এই সময়টার জন্য অপেক্ষায় থাকি ।

মৃৎশিল্পী বিশাখা পাল বলেন, মাটির জিনিষপত্র তৈরী করে আমরা মেলায় বিক্রি করি । শিশুরা মাটির তৈরি খেলনা বেশি পছন্দ করে ।

শিশুরা কোন জাতীয় খেলনা বেশি পছন্দ করে জানতে চাইলে জামতলার বরুন পাল (৪৫)বলেন, শিশুদের বায়নার রকমারি খেলনার মধ্যে প্রাধান্য পায় হাড়িপাতিল, টিয়া পাখি,চাকা লাগানো নৌকা । নারী ক্রেতারাই মাটির তৈরি ব্যাংকগুলো বেশি কেনেন ।
বাগআঁচড়ার মায়ারানী পাল (৫৫) বলেন,পূজার সময় আমাদের দম ফেলার সময় থাকে না। সকাল থেকে গভীররাত পর্যন্ত কাজ করতি হয় ।তবে যে পরিমাণ পরিশ্রম করি সে অনুযায়ী আমাদের লাভ থাকে না । অন্য জায়গায় কাজ না করে বাড়ি বসে বসে আমরা এই সব কাজ করি বলে ভাল লাগে ।

মৃৎশিল্পী চায়না রানী পাল (৩৫) জানান, আমাদের এই ব্যবসা এখন আর খুব একটা বেশী চলে না। পূজা আসলে আমরা যে সকল খেলনা তৈরী করি ছোট ছোট ছেলেমেয়েদের খুশির জন্য, তাও বাজারে প্লাষ্টিকের খেলনার কারনে হারিয়ে যাচ্ছে এসব মাটির তৈরী খেলনা ও হাড়ি পাতিল।

লোলিত পাল(৬০) বলেন,আমাদের এই ব্যবসাটা বাপ-দাদারা করেছে, সেই ঐতিহ্য ধরে রাখার জন্য এখনও ছাড়তে পারছি না। সরকার আমাদের দিকে একটু সুদৃষ্টি দিলে আমরা আমাদের বাপ-দাদার ঐতিহ্যকে ধরে রাখতে পারব ।

যশোর জেলা পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক বৈদ্যনাথ দাস বলেন,শার্শা উপজেলার বেনাপোল, গোড়পাড়া,লক্ষণপুর, বালুন্ডা,কায়বা,বাগুড়ী বেলতলা ও বাগআঁচড়া এলাকায় প্রায় শতাধিক পাল সম্প্রদায়ের লোকজন বসবাস করেন । দীর্ঘদিন ধরে তারা এই পেশার সঙ্গে জড়িয়ে জীবিকা নির্বাহ করে আসছেন । তারা তাদের ঐতিহ্য ধরে রাখতে এখনও পেশা বদল না করে এই মৃৎশিল্পের কাজ করে যাচ্ছেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here