শুভ জন্মদিন হুমায়ূন আহমেদ

0
511

বিনোদন প্রতিবেদক : বাংলা ভাষার সৃষ্টিশীল যে কোনো ধারায় যে তারাটি আপন আলোয় উজ্জ্বল তিনি, হুমায়ূন আহমেদ।
১৯৪৮ সালের আজকের এই দিনে (১৩ নভেম্বর) নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন আজ।

প্রথম পুত্র হওয়ায় তাকে নিয়ে বেশ রোমাঞ্চিত ছিলেন পিতা ফয়জুর রহমান আহমেদ। প্রথমে তার নাম রাখা হয় শামসুর রহমান। পরে সেই নাম পাল্টে, নতুন নাম দেন হুমায়ূন আহমেদ। তার ডাক নাম কাজল।

১৯৭২ সালে তার প্রথম প্রকাশিত উপন্যাস নন্দিত নরকের ভূমিকায় খ্যাতিমান আহমেদ শরীফ লিখেছিলেন তার প্রতিভার কথা। এরপর আসলেই আর থেমে থাকেননি হুমায়ূন। শত ফুল ফুটিয়ে রাঙিয়েছেন এ দেশের সাহিত্য অঙ্গন। মধ্যবিত্ত পাঠক, যাদের কাছে এক সময় পশ্চিম বাংলার গল্প-উপন্যাসই ছিলো সাহিত্য আস্বাদনের মূল অবলম্বন, তাদের ফিরিয়েছেন। সহজ আলোয় তুলে এনেছেন মানবীয় সম্পর্কের নানা দিক, নানা অধ্যায়।

জন্ম দিয়েছেন বাংলা নাটকে বাকের ভাইয়ের মতো চরিত্র। রুপালি পর্দায় উপহার দিয়েছেন শ্রাবন মেঘের দিন, দুই দুয়ারি, ঘেটুপুত্র কমলার মতো দর্শকপ্রিয় চলচ্চিত্র। মুক্তিযুদ্ধ নিয়ে তার জোছনা ও জননীর গল্প, আগুনের পরশমনি চলচ্চিত্র থাকবে কালজয়ী হয়ে।

বাংলা সাহিত্যে অবদানের জন্য ১৯৯৪ সালে একুশে পদক লাভ করেন তিনি৷ এছাড়া বাংলা একাডেমি পুরস্কার (১৯৮১), হুমায়ূন কাদিও স্মৃতি পুরস্কার (১৯৯০), লেখক শিবির পুরস্কার (১৯৭৩), জাতীয় চলচ্চিত্র পুরস্কার (১৯৯৩ ও ১৯৯৪), বাচসাস পুরস্কারসহ (১৯৮৮) অসংখ্য সম্মাননা পেয়েছেন নন্দিত এই কথাসাহিত্যিক৷

বেঁচে থাকতে জন্মদিনটি ঘিরে পুরো দেশে হুমায়ূনভক্তদের মধ্যে সৃষ্টি হতো বিপুল উন্মাদনা। নানা আয়োজনে দিনভর মুখরিত থাকতো দখিন হাওয়া, নুহাশপল্লীতে। এখন তিনি নেই, ২০১২ সালের ১৯ জুলাই চলে যান অদেখা ভুবনে।

জন্মদিনের আয়োজন: বিভিন্ন সাংস্কৃতিক-সামাজিক সংগঠন হুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপনের উদ্যোগ গ্রহণ করেছে। বরাবরের মতো এবারও হুমায়ূন আহমেদের জন্মদিন ঘিরে চ্যানেল আই দিনব্যাপী ‘হুমায়ূন মেলা’র আয়োজন করেছে। এছাড়া হুমায়ূন আহমেদের প্রকাশকদের আয়োজনে পাবলিক লাইব্রেরি চত্বরে আয়োজন করা হবে সপ্তাহব্যাপী হুমায়ূন আহমেদ বইমেলার।