শেষ হলো দুইদিনব্যাপী স্বাস্থ্য-সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল বিষয়ক কর্মশালা

0
90

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয়ে ইন-ডেপথ প্রতিবেদন প্রস্তুত করতে সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর উদ্যোগে ও দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় ৭-৮ সেপ্টেম্বর, ২০২১ শেষ হলো দুইদিনব্যাপী ‘স্বাস্থ্য- সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল’ বিষয়ক কর্মশালা।

যশোর জাবের ইন্টারন্যাশনাল হোটেল এর সম্মেলন কক্ষে আয়োজিত দুইদিনব্যাপী উক্ত কর্মশালায় জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল এবং টেলিভিশন চ্যানেল এর মোট ২০জন সাংবাদিক অংশগ্রহণ করেন ।
কর্মশালার উদ্দেশ্য ছিলো স্বাস্থ্য ব্যবস্থাপনা সংক্রান্ত বস্তুনিষ্ঠ, অন্তর্দৃষ্টিসম্পন্ন এবং প্রভাব বিস্তারকারী সংবাদ তৈরি ও প্রকাশ/প্রচারে কর্মরত সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি। পাশাপাশি নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই-বাছাই এবং উপস্থাপনে আধুনিক কলাকৌশল (ইনফোগ্রাফিক্স, উপাত্ত বিশ্লেষণ, উপাত্ত দৃশ্যমান করা) বিষয়ক জ্ঞান ও দক্ষতা অর্জন এবং অনুশীলনে সাংবাদিকদের উৎসাহিত করা।
উক্ত কর্মশালায় মূলত বর্তমান প্রেক্ষাপটে স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতা, স্বাস্থ্য-সাংবাদিকতায় বিশ^স্ত তথ্য সূত্র/উৎস, তথ্য যাচাই এর কৌশল এবং মাধ্যমসমূহ , সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভুল তথ্যের মনিটরিং কৌশল এবং কোভিড-১৯ বিষয়ক প্রতিবেদনের ক্ষেত্রে সংবেদনশীলতা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। এছাড়া স্বাস্থ্য-সাংবাদিকতায় জাতীয় এবং আন্তর্জাতিক যোগাযোগ বাড়ানোর বিভিন্ন মাধ্যমসহ মিসইনফরমেশন, ডিসইনফরমেশন, ম্যাল-ইনফরমেশন প্রতিরোধ এবং প্রতিবেদনে ইনফোগ্রাফিক্স -এর ব্যবহারের গুরুত্ব ও কৌশল সম্পর্কে অংশগ্রহণকারীদের ধারা প্রদান করা হয়।
কর্মশালার শুরুতেই বিএনএনআরসির’র প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এ এইচ এম বজলুর রহমান, কর্মশালার লক্ষ্য, উদ্দেশ্য, পেক্ষাপট এবং চতুর্থ শিল্প বিপ্লবের যুগে কি কি চ্যালেঞ্জের সম্মুখিন হচ্ছে এবং কিভাবে বর্তমান প্রযুক্তির যুগে তাল মিলিয়ে চলতে হবে তার ওপর আলোচনা করেন। কর্মশালার অন্যান্য বিষয়গুলোর ওপর আলোচনা করেন জনাব আবু রুশ্দ মো. রুহুল আমীন, সিনিয়র নিউজ এডিটর, বাংলাভিশন; এবং জনাব ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, স্টাফ রিপোর্টার, ইত্তেফাক যশোর।
আশা করা হচ্ছে উক্ত কর্মশালা থেকে সাংবাদিকগণ নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই-এর ক্ষেত্রে আরো বেশি সচেষ্ট এবং সংবেদনশীল হবেন। পাশপাশি প্রতিবেদনের তথ্য-উপাত্ত উপস্থাপনে ইনফোগ্রাফিক্সসহ অন্যান্য আধুনিক কলা- কৌশল ব্যবহারে উৎসাহী হবেন।
কর্মশালার সমাপনীতে বিএনএনআরসির’র প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এ এইচ এম বজলুর রহমান ডাটা ড্রিভেন জার্নালিজম এর ওপর গুরুত্ব প্রদান করেন এবং ভবিষ্যতে এই প্রশিক্ষণের আলোচিত বিষয়ে প্রেক্ষিতে প্রতিবেদন তৈরি করবেন এবং শিক্ষণীয় বিষয়গুলোকে কাজে লাগাবেন এবং এবং রিপোর্টে ইনফোগ্রাফিক্স ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়।