শেষ হলো যশোরের বৃক্ষ মেলা

0
349

নিজস্ব প্রতিবেদক : “পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টি সম্মত খাবার” এই প্রতিপাদ্যে যশোর টাউনহল ময়দানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জেলা প্রশাসনের আয়োজনে সপ্তাহব্যাপী ফলদ বৃক্ষ মেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকালে জেলা ইনস্টিটিউট মিলনায়তনে অতিরিক্ত জেলা প্রশাসন(সার্বিক) রফিকুল ইসলাম সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতারণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিভাগীয় বন কর্মকর্তা সারওয়ার আলম, জেলা কৃষি সম্পসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ইমদাদ হোসেন সেখ।
আলোচনা সভায় প্রধান অতিথি ফলদ বৃক্ষের বিভিন্ন উপকারী দিকগুলো সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরে মোহাম্মদ শফিউল আরিফ বলেন,বৃক্ষ আমাদের অক্সিজেন প্রদান করেন। পরিবেশ সুরক্ষা করতে দেশে ২৫ ভাগ বনায়ন নিশ্চিত করতে হবে।কিন্তু আমাদের দেশে আছে মাত্র ১৭ ভাগ। এজন্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ ব্যক্তিগত উদ্যোগে পতিত জায়গায় সামাজিকভাবে বনায়ন গড়ে তুলতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং প্রাকৃতিক দুর্যোগ থেকে নিরাপদ থাকতে হলে বনায়নের কোন বিকল্প নেই। তিনি দেশকে বাঁচাতে, পরিবেশকে বাঁচাতে তিনি সকলকে তিনটি করে ফলজ গাছ লাগাতে আহবান করেন।
আলোচনা শেষে মেলায় অংশগ্রহনকারী ১৩ ষ্টল মালিকদের হাতে পুরস্কার ও সম্মান্না স্মারক তুলে দেন। এবার মেলায় প্রথম স্থান করেছেন যশোর পৌরসভা নার্সারী, দি¦তীয় স্থান লাভ করেছেন বিল্লাল নার্সারী এবং তৃতীয় স্থান রিয়া নার্সারী। মেলায় বিভিন্ন উপজেলা থেকে আগত নার্সারীর বহুজাতিক চারাসহ ১৫ টি ষ্টল স্থান পায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here