শেষ হলো স্বাস্থ্য- সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল বিষয়ক কর্মশালা

0
283

সংবাদ বিজ্ঞপ্তি : স্বাস্থ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ এবং জটিল বিষয়ে ইন-ডেপথ প্রতিবেদন প্রস্তুত করতে সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এর উদ্যোগে ও দি এশিয়া ফাউন্ডেশনের সহায়তায় ১৭ – ১৯ অগাস্ট, ২০২১ অনুষ্ঠিত হলো ‘স্বাস্থ্য- সাংবাদিকতায় মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল’ বিষয়ক কর্মশালা।
ঢাকার ওয়াই ডবিøউ সি এ প্রশিক্ষণ কক্ষে আয়োজিত তিনদিন ব্যাপী উক্ত কর্মশালায় জাতীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল এবং টেলিভিশন চ্যানেল এর মোট ২৫জন সাংবাদিক অংশগ্রহণ করেন ।
কর্মশালার উদ্দেশ্য হলো স্বাস্থ্য ব্যবস্থাপনা সংক্রান্ত বস্তুনিষ্ঠ, অন্তর্দৃষ্টিসম্পন্ন এবং প্রভাব বিস্তারকারী সংবাদ তৈরি ও প্রকাশ/প্রচারে কর্মরত সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি। পাশাপাশি নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই-বাছাই এবং উপস্থাপনে আধুনিক কলাকৌশল (ইনফোগ্রাফিক্স, উপাত্ত বিশ্লেষণ, উপাত্ত দৃশ্যমান করা) বিষয়ক জ্ঞান ও দক্ষতা অর্জন এবং অনুশীলনে সাংবাদিকদের উৎসাহিত করা।
উক্ত কর্মশালায় মূলত বর্তমান প্রেক্ষাপটে স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকতা, স্বাস্থ্য-সাংবাদিকতায় বিশ^স্ত তথ্য সূত্র/উৎস, তথ্য যাচাই এর কৌশল এবং মাধ্যমসমূহ, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভুল তথ্যের মনিটরিং কৌশল এবং কোভিড-১৯ বিষয়ক প্রতিবেদনের ক্ষেত্রে সংবেদনশীলতা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। এছাড়া স্বাস্থ্য-সাংবাদিকতায় জাতীয় এবং আন্তর্জাতিক যোগাযোগ বাড়ানোর বিভিন্ন মাধ্যমসহ মিসইনফরমেশন, ডিসইনফরমেশন, ম্যাল-ইনফরমেশন প্রতিরোধ এবং প্রতিবেদনে ইনফোগ্রাফিক্স -এর ব্যবহারের গুরুত্ব ও কৌশল সম্পর্কে অংশগ্রহণকারীদের ধারনা প্রদান করা হয়।
কর্মশালায় উল্লেখিত বিষয়গুলোর উপর আলোচনা করেন জনাব আবু রুশ্দ মো. রুহুল আমীন, সিনিয়র নিউজ এডিটর, বাংলাভিশন; জনাব শিশির মোড়ল, বিশেষ প্রতিনিধি, দৈনিক প্রথম আলো; জনাব তৌফিক মারুফ, ডেপুটি চীফ রিপোর্টার, দৈনিক কালের কণ্ঠ; জনাব জান্নাতুল বাকেয়া কেকা, সিনিয়র রিপোর্টার, চ্যানেল আই; জনাব মিনহাজ উদ্দিন, সহকারী অধ্যাপক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, জগন্নাথ বিশ^বিদ্যালয় এবং জনাব মোহাম্মদ মাহবুব আলম, সিনিয়র গ্রাফিক্স আর্টিস্ট, ঢাকা ট্রিবিউন।
আশা করা হচ্ছে উক্ত কর্মশালা থেকে সাংবাদিকগণ নিরপেক্ষ এবং ভারসাম্যপূর্ণ স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই-এর ক্ষেত্রে আরো বেশি সচেষ্ট এবং সংবেদনশীল হবেন । পাশপাশি প্রতিবেদনের তথ্য-উপাত্ত উপস্থাপনে ইনফোগ্রাফিক্সসহ অন্যান্য আধুনিক কলা-কৌশল ব্যবহারে উৎসাহী হবেন ।

কর্মশালার সমাপণীতে উপস্থিত ছিলেন দি এশিয়া ফউন্ডেশন এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ জাকারিয়া। বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এ এইচ এম বজলুর রহমান, ডাটা ড্রিভেন জার্নালিজম এর ওপর আলোচনা করেন এবং রিপোর্টে ইনফোগ্রাফিক্স ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

বিএনএনআরসি একটি গণমাধ্যম উন্নয়ন বিষয়ক সংস্থা যা ২০০০ সালে আত্মপ্রকাশ করে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত হয়। বিএনএনআরসির কর্মপ্রচেষ্টা হলো বাংলাদেশে গণমাধ্যমের দ্রæত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়ন ।

বিএনএনআরসি নলেজ-ড্রাইভেন মিডিয়া ডেভেলপমেন্ট-এর ভূমিকায় আঞ্চলিক, দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে কাজ করে থাকে। এটি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডবিøউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল- এর বিশেষ পরামর্শক মর্যাদাপ্রাপ্ত সংস্থা এবং জাতিসংঘের ডবিøউএসআইএস পুরস্কার- ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০ এবং ২০২১ এর বিজয়ী এবং চ্যাম্পিয়ন।