শ্যামনগরের মুন্সিগঞ্জে স্ট্যাটিক ক্লিনিক উদ্বোধন

0
343

বি. এম. জুলফিকার রায়হান:পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর অর্থায়নে এবং নওয়াবেঁকী গণমূখী ফাউন্ডেশন (এনজিএফ) এর বাস্তবায়নে ‘Pathways to Prosperity’ প্রকল্পের আওতায় শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নে যথাযথ সামাজিক ও শারীরিক দূরত্ব মেনে করোনা ভাইরাস রোগ ( COVID-19) মোকাবেলায় বিশেষ স্বাস্থ্যসেবা কার্যক্রম ‘স্ট্যাটিক ক্লিনিক’ এর উদ্বোধন করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, প্রসপারিটি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোঃআব্দুল হামিদ, টেকনিক্যাল অফিসার অভিজিত নন্দী, এমআইএস অফিসার মো. মনিরুজ্জামান, এসিস্ট্যান্ট টেকনিক্যাল অফিসার ডা. জি.এম শফিকুল ইসলাম (নিউট্রিশন), মোঃজান্নাতুল ফেরদৌস (লাইভলিহুড) ও মুন্সীগঞ্জ শাখা ব্যাপস্হাপক মো. শাহাজান আলী।

সূত্রে জানাগেছে, এখন থেকে শুক্রবার বাদে প্রতিদিন সকাল ৯.০০ হতে দুপুর ১.০০ পর্যন্ত ‘স্ট্যাটিক ক্লিনিক’ চালু থাকবে।মহামারি করোনা ভাইরাস রোগ(COVID-19) বর্তমান সময়ে দেশকে চরম সংকটের দিকে ঠেলে দিয়েছে। এমতাবস্থায় সরকার কর্তৃক গৃহিত বিভিন্ন কার্যক্রমের সাথে একাত্মতা পোষণ করে এনজিএফ কর্তৃক মুন্সিগঞ্জ ইউনিয়নে ‘স্ট্যাটিক ক্লিনিকের মাধ্যমে নিয়মিত প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করাসহ স্বাস্থ্য বিষয়ক সচেতনতামূলক প্রচার অভিযান পরিচালনা করছে।

এছাড়াও হতদরিদ্র পরিবারের মাঝে বিনামূল্যে সাধারণ রোগের ঔষধপত্রাদি প্রদানসহ হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হচ্ছে। উক্ত স্ট্যাটিক ক্লিনিকের মাধ্যমে সন্দেহজনক/ জটিল রোগীদের স্ব্যাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে উপজেলা পর্যায়ে রেফারেল সার্ভিস চালু থাকবে। সংক্রমনের ঝুঁকি নিরসনের লক্ষ্যে স্বাস্থ্যসেবা প্রদানকারী এ্যাসিস্ট্যান্ট টেকনিকাল অফিসার (নিউট্রিশন)/পল্লী প্যারামেডিকদের যাবতীয় স্বাস্থ্য সুরক্ষা সরাঞ্জামাদি প্রদানসহ সামাজিক দুরত্ব যথাযথভাবে নিশ্চিত করা হচ্ছে।