সব দলের অংশগ্রহণ কাম্য

0
297

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এবার পাঁচ ধাপে উপজেলা নির্বাচন করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ওদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও সম্প্রসারিত অংশের কাউন্সিলর পদে নির্বাচন নিয়ে রুল খারিজ হয়ে যাওয়ার পর এই নির্বাচনের আইনি বাধা কেটে গেছে। উপজেলা নির্বাচনের ফাঁকে দ্রুতই এই উপনির্বাচন করতে চায় নির্বাচন কমিশন। কমিশন জানিয়েছে, আগামী ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে এক দিনেই সব উপজেলায় ভোট হয়েছিল। ২০১৪ সালে ছয় ধাপে ভোট করেছিল তৎকালীন ইসি। সেই ধারা বজায় রেখে এবার বিভাগওয়ারি ভোট করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। সে ক্ষেত্রে আট বিভাগের ভোট হবে চার দিনে। এক দিনে দুই বিভাগের ভোট হবে। মেয়াদোত্তীর্ণ হওয়ার বিষয়টি দেখে বাকিগুলোর ভোট হবে পঞ্চম ধাপে। উপজেলা ভোটেও ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। আগে উপজেলা নির্বাচন নির্দলীয়ভাবে হলেও এবার নির্বাচন হবে দলীয় প্রতীকে। আদালতে আইনি বাধা কেটে যাওয়ার পর এরই ফাঁকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচন করে ফেলতে পারে ইসি, এমন ইঙ্গিতও পাওয়া গেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশগ্রহণ করে। স্বাভাবিকভাবেই আশা করা যেতে পারে, উপজেলা নির্বাচনেও সব দল অংশ নেবে। উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে নির্বাচন। ধাপে ধাপে নির্বাচন হওয়ায় অনেক সময়জুড়েই ভোটের আমেজ থাকবে দেশব্যাপী। সংসদ নির্বাচনে অভাবনীয় জয় পাওয়ায় স্বাভাবিকভাবেই আওয়ামী লীগ দলে উপজেলা নির্বাচনের ব্যাপারে আগ্রহ থাকবে বেশি। জাতীয় সংসদ নির্বাচনে যাদের সুযোগ দেওয়া সম্ভব হয়নি, তাদের উপজেলা নির্বাচনে অগ্রাধিকারের তালিকায় রাখা হয়েছে বলে জানিয়েছে দলীয় সূত্র। অন্যদিকে পাঁচ বছরে বিভিন্ন কারণে দলীয় শৃঙ্খলা পরিপন্থী কাজের সঙ্গে জড়িত, স্থানীয়ভাবে বিতর্কিত, দুর্নীতিবাজ, সন্ত্রাসী ও মাদক কারবারের সঙ্গে জড়িতদের বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রিপোর্ট এবং জেলা-উপজেলা শাখা সভাপতি ও সাধারণ সম্পাদকদের সুপারিশের ভিত্তিতেই আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করা হবে। অন্যদিকে বিএনপি এখন পর্যন্ত উপজেলা নির্বাচনে অংশ নেওয়ার কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। দলীয় নেতৃত্ব এখনো দ্বিধাগ্রস্ত বলে গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হচ্ছে। আদালতের সিদ্ধান্তে আইনগত বাধা কেটে যাওয়ায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচনেও এখন বাধা নেই। উপজেলা নির্বাচনের ফাঁকে এই নির্বাচন অনুষ্ঠানে পুনঃ তফসিল শিগগিরই ঘোষণা করা হবে বলে জানা গেছে।

স্থানীয় সরকার ব্যবস্থায়ও জনগণের অংশগ্রহণের যে সুযোগ করে দেওয়া হয়েছে, সব রাজনৈতিক দল তা পুরোপুরি কাজে লাগাবে বলে আমাদের বিশ্বাস। সব দলের অংশগ্রহণে উপজেলা নির্বাচনের পাশাপাশি ডিএনসিসি নির্বাচনেও সব দল অংশগ্রহণ করুক—এটাই আমাদের প্রত্যাশা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here