সাতক্ষীরা-খুলনা মহাসড়কে দিনের বেলায় ধূলাবালিতে কুয়াশাচ্ছন

0
530

জনস্বাস্থের মারাত্বক হুমকি স্বরুপ……..

রিপন হোসাইন,পাটকেলঘাটা : সাতক্ষীরা-খুলনা মহাসড়কে দিনের বেলায় ধূলায় কুয়াশাচ্ছন্ন থাকে। সড়ক দেখলে মনে হয় যেন তুফান বেগে ঝড় নেমে আসছে। আসলে বাস্তবে তা না,সকাল-বিকাল বা দুপুর বেলায় চোখে যেন ঝাপসা দেখা যায়। ধূলাবালির যন্ত্রনায় অতিষ্ঠ পথচারীসহ সাধারন মানুষ। প্রতিনিয়ত এ সড়ক দিয়ে লাখ লাখ পথচারী বা যানবাহন চলাচল করে । ভোমরা স্থল বন্দর থেকে পণ্য যাতায়াতের জন্য এ পথ উপযুক্ত বলে মনে করেন পন্যবাহী চালকরা। কিন্তু রাস্তায় সংস্কার করার কারনে এ সমস্যা হচ্ছে বলে একাধিক গাড়ী চালক এই প্রতিবেদক জানান। সড়কটি চলতে গেলে মনে হয় এক প্রকার পাওডার শরীরে লাগনো হয়েছে। দেখা গেছে ধূলাবালিতে পুরো শরীরের ঢেকে যায়। ধূলাবালিতে অসহায় হয়ে সড়কে চলাচলরত পথচারীরা । এবং রোগাক্রান্ত হচ্ছেন শত শত মানুষ। ভোগান্তির পাশাপাশি পাল্লা দিয়ে চলে ভারী যানবাহন গুলো । এর ফলে ধূলাবালীর আকার আরো বেশি ধারন করে । যাদের শ্বাসকষ্ট বা এ্যালার্জী সমস্যা তারা আরো বেশি সমস্যায় ভোগে ।প্রতিদিন পথচারী ও যানবাহন যাত্রীদের পোয়াতে হয় ব্যাপক জনদূর্ভোগ। রাস্তায় দিয়ে চলাচল করার সময় কাপড়-চোপড় যেন দ্বিতীয় বারের মতে পরারর অবস্থা থাকেনা এ ধূলাবালির কারনে জনস্বাস্থের উপর প্রভাব ফেলছে। মাঝে মধ্যে সড়কে ছিটেফোটা পানি ছিটানো হলেও তাতে কোন কাজে আসছে। দীর্ঘদিন সড়ক সংস্কার চললেও ধূলাবালির বন্ধ করার জন্য কর্তৃপক্ষের কার্যকারী ব্যবস্থা নেওয়া হচ্ছে না । সড়ক সংস্কারে পরিস্কার কার্যক্রম ও কার্যকর কোন আইন মানা হচ্ছে না সংশ্লিষ্ঠ ঠিকাদার কর্তৃপক্ষ ।
চিকিৎসকদের মতে, ধূলাবালি ,ধূষণে চুলকানি শ্বাসকষ্ঠ,ফুঁসফুসে ক্যান্সার,হ্যাপানী,যক্ষাসহ নানা ধরনে রোগ সৃষ্টি হতে পারে । ধূলাবালিতে কুয়াশাচ্ছন্ন খুলনা রোড থেকে -পাটলেঘাটা প্রায় ৫কিলোমিটার থাকে । বিভিন্ন পথচারী ও যাত্রীদের অভিযোগ দীর্ঢ়দিন ধরে রাস্তা সংস্কার করছে। এবং ধূলাবালিতে কবে নাগাদ পরিত্রান পাবো তা জানিনা । এতে করে চরম দুর্ভোগে পোয়াতে হচ্ছে চলাচলরত পথচারী। ।
এ বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহন করে সাধারন মানুষ,পথচারী ও পথযাত্রীদের জনদুর্ভোগ কমানো যায় সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন চলাচলরত পথচারী ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here