সারা দুতার্ত হতে পারেন ফিলিপাইনের পরবর্তী প্রেসিডেন্ট

0
227

অনলাইন ডেস্ক : ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে রাজনীতি ছাড়ার ঘোষণা দিয়েছেন। আজ শনিবার রাজধানী ম্যানিলায় সাংবাদিকদের এই সিদ্ধান্ত জানিয়েছেন তিনি। ধারণা করা হচ্ছে, মেয়ে সারা দুতার্তে কারপিও-কে সুযোগ করে দিতে তিনি রাজনীতি থেকে সরে দাঁড়াচ্ছেন।

সংবিধান অনুযায়ী, আগামী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হতে পারবেন না দুতার্তে। এ কারণে তিনি আগামীতে প্রেসিডেন্ট প্রার্থী না হয়ে ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ঘোষণা দিয়েছিলেন। এবার সেই ঘোষণা থেকেও সরে এসেছেন দুতার্তে।

ফিলিপাইনের সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট শুধু এক মেয়াদে ক্ষমতায় থাকতে পারেন। সে অনুযায়ী দ্বিতীয় দফায় প্রতিদ্বন্দ্বিতার সুযোগ নেই দুতার্তের। রদ্রিগো দুতার্তে রাজনীতি ছাড়ার ঘোষণা দেওয়ার পর এই জল্পনা জোরদার হয়েছে যে, তার মেয়ে সারা দুতার্তে কারপিও-কে প্রেসিডেন্টপ্রার্থী করা হতে পারে।
সারা দুতার্তে কারপিও বর্তমানে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দাভাও শহরের মেয়রের দায়িত্বে আছেন। গত মাসে সারা দুতার্তে কারপিও বলেছেন, তিনি ও তার বাবা মিলে সিদ্ধান্ত নিয়েছেন, তাদের দুজনের মধ্যে একজন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

জনমত জরিপের ফলাফলে দেখা যাচ্ছে সারা দুতার্তে-কারপিও প্রেসিডেন্ট প্রার্থী হলে জিতে যাবেন।