সিরিয়ার তেল লুটপাট: ৭৫ ট্রাক ভর্তি সেনা এবং সরঞ্জাম পাঠাল আমেরিকা

0
296

ম্যাগপাই নিউজ ডেস্ক : সিরিয়ার তেল সমৃদ্ধ কয়েকটি দখলীকৃত এলাকায় অন্তত ৭৫টি ট্রাক ভর্তি সেনা ও সরঞ্জামের বহর পাঠিয়েছে আমেরিকা। পূর্বাঞ্চলীয় প্রদেশ দিয়ার আজ-জোর এবং দক্ষিণপূর্বাঞ্চলীয় প্রদেশ হাসাখার কয়েকটি এলাকা থেকে তেলসহ প্রাকৃতিক সম্পদ লুটপাটে ওয়াশিংটন এবং তার মিত্ররা নিজেদের মধ্যে প্রতিযোগিতায় নেমেছে।

কুর্দিবহুল উত্তরাঞ্চলীয় নগরী কামিশিল থেকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্র এ সংক্রান্ত খবর দিয়েছে সিরিয়ার সরকারি সংবাদ সংস্থা এসএএনএ’কে। সেমালকা সীমান্ত পথ অতিক্রম করে সিরিয়ার দুই প্রদেশের মার্কিন অবস্থানের ৭৫ ট্রাকের বহর গেছে বলে বলে এ সূত্রগুলো জানায়। সীমান্ত পথেই দজলা নদীর ওপর পন্টুনের তৈরি সেতু রয়েছে।

আমেরিকা দাবি করেছে তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী দায়েশের হামলা থেকে তেল ক্ষেত্র এবং স্থাপনা রক্ষায় এ বহর পাঠানো হয়েছে। অথচ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে বলেছেন, সিরিয়ার তেল ক্ষেত্রগুলো নিয়ন্ত্রণের মাধ্যমে অর্থনৈতিক স্বার্থ হাসিল করবে আমেরিকা।
এদিকে সিরিয়াতে মার্কিন সেনা মোতায়েন মেনে নেয় নি বাগদাদ এবং সিরিয়া সরকার বলেছে, দেশটির তেল সম্পদ লুটপাট করছে আমেরিকা।