সুষ্ঠু নির্বাচনের জন্য গণতন্ত্র চর্চার বিকল্প নেই

0
568

এম হাফিজউদ্দিন খান : দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে নতুন করে কিছু বলা মুশকিল। এখন সরকারের শেষ সময়ে নতুন নতুন পরিস্থিতি তৈরি হচ্ছে। সমাধান হওয়ার আগেই আরেকটা বিষয় সামনে চলে আসছে। আবার কিছু বিষয় বহু আগে থেকেই, প্রায় বছরখানেক আগে থেকেই চলে আসছে, যেমন—সরকারি দল যেখানে যাচ্ছে তারা ভোটের প্রচারণা চালাচ্ছে। প্রধানমন্ত্রী যেখানে যাচ্ছেন, ভোট চাচ্ছেন। তাঁরা প্রকাশ্যে ভোটের প্রচারণা করছেন এবং মানুষের কাছে ভোট চাচ্ছেন। কিন্তু বিরোধী দল এসব সুযোগ পাচ্ছে না। না পাওয়াটাই স্বাভাবিক। কারণ ভোটের আগে যে সময় থেকে নির্বাচনী প্রচারণা চালোনোর নিয়ম সংবিধানে আছে, তার বাইরে গিয়ে তো কিছু করা যাবে না। সে ক্ষেত্রে বিরোধী দল বিএনপি আটকে যাচ্ছে। এসব নিয়ে অনেক আলোচনা হয়েছে, সমালোচনা হয়েছে। কিন্তু কাজের কাজ কিছু হয়নি।

এখন নতুন জোট গঠন হয়েছে। জোট নিয়ে অনেক মন্ত্রী অনেক কটূক্তি করেছেন, যা বাঞ্ছনীয় নয়। জাতীয় নির্বাচনের সময় ঘনিয়ে আসছে—নতুন জোট ও দল গঠন হবে, নির্বাচন নিয়ে নানা ধরনের তৎপরতা দেখা যাবে। এসব নিয়ে সরকারের কোনো কটূক্তি করা বাঞ্ছনীয় নয় বলে আমি মনে করি। জোটের নেতারা একটা তারিখ ঠিক করেছিলেন সমাবেশ করার জন্য। পুলিশ বলেছিল, কর্মদিবসে মিটিং না করে অমুক তারিখে সমাবেশ করতে। সেই তারিখ নিয়েও সরকার আপত্তি করেছে—ওই দিন সমাবেশ করার অনুমতি দেওয়া হবে না, মিডিয়াকে যেতে দেওয়া হবে না ইত্যাদি। এ ধরনের কথাবার্তা বলেছে। তার মানে দাঁড়াচ্ছে, যেকোনোভাবেই হোক বিরোধী দলের সমাবেশের চেষ্টাকে প্রতিহত করা হবে। এসব তো গণতান্ত্রিক কোনো প্রক্রিয়া নয়।

কিছুদিন আগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বহু দলের সমন্বয়ে একটি সমাবেশ হলো। সেখানে সরকারের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি উপস্থিত ছিলেন। তাঁরা সেখানে প্রতিজ্ঞা করেছেন—শপথ করে এসেছেন যে একটি শান্তিপূর্ণ নির্বাচন তাঁরা উপহার দেবেন। সেসব কথা শুনে তো মানুষের মধ্যে আশার সঞ্চার ঘটেছিল। কিন্তু বাস্তবে তো সে রকম কোনো শান্তির আভাস দেখা যাচ্ছে না। বিভিন্ন জায়গায় নানা ধরনের রাজনৈতিক উত্তাপ পরিলক্ষিত হচ্ছে। এখন বিরোধী দলকে যদি সরকার সভা-সমাবেশ করতে না দেয়—তারা সমাবেশ করতে পারবে না, মানববন্ধন করতে পারবে না, তাহলে দেশের গণতন্ত্রের ভবিষ্যৎ কী? এমনিতেই তো গণতন্ত্র এখন সেভাবে বলতে গেলে নেই। এ অবস্থা বর্তমানে থাকলে ভবিষ্যতে কী অবস্থা দাঁড়াবে তা বলা যাচ্ছে না। দেশের এ অবস্থায় বলা যেতে পারে, ফ্যাসিজম পদ্ধতিতে দেশ চলছে। এখন যারা এই পদ্ধতিকে পছন্দ করছে না, তারা যদি ফ্যাসিজমকে সরিয়ে নতুন একটা পদ্ধতি চায়, গণতন্ত্রের চর্চা করে এবং জোট গঠন করে গণতান্ত্রিকভাবে লড়াই করে, তাহলে সরকারের এতে বাধা দেওয়া উচিত নয়। বাধা দিলে সরকারেরই ক্ষতি। সাধারণ মানুষের কাছে তাদের গ্রহণযোগ্যতা আরো নিচের দিকে নামতে থাকবে।

জোট একটা হয়েছে, তারা সামনে কতদূর কী করতে পারবে, জোট নিয়ে তারা কতটা শক্তিশালী ভূমিকা নিয়ে আশার আলো দেখাতে পারবে—এখনো পরিষ্কার করে বলা যাচ্ছে না। কারণ তারা এখনো সেভাবে বড় কোনো আভাস দেখাতে পারেনি। জোটে বদরুদ্দোজা চৌধুরী আছেন, কামাল হোসেন সাহেব আছেন, কিন্তু কাদের সিদ্দিকী সাহেব নেই এর মধ্যে। ফলে জোটটা এখনো শক্তভাবে দানা বাঁধেনি। আবার জামায়াত নিয়ে কী করবে—সেটা নিয়েও বিএনপি নানা সিদ্ধান্তহীনতা ও জটিলতার মধ্যে আছে। আমরা সব সময় বলে এসেছি, বিএনপিকে জামায়াত ছাড়তে হবে। তারা কেন ছাড়ে না, সেটা তো বুঝতে পারি না।

জামায়াত না ছাড়লে বিএনপি এখন এগোতে পারবে বলে মনে হয় না। কারণ যে জিনিসটা বেশির ভাগ মানুষ পছন্দ করে না, সেটা কেন তারা বহাল রাখে, জানি না। এবং এই যে ঐক্যটা হয়েছে, সেটা এখনো ঐক্যবদ্ধ হয়ে একটা শক্ত জোট হিসেবে নিজেদের তারা প্রতিষ্ঠিত করতে পারেনি; জামায়াতের সঙ্গ না ছাড়লে ঐক্য গঠনের প্রক্রিয়াটা টিকবে কি না—অন্যান্য শরিক দল যারা আছে, তারা বিষয়টা মেনে নেবে কি না—জোটই টিকে থাকবে কি না বলা যায় না। এখন যদি তাদের মধ্যে সংসদের আসন ভাগাভাগি নিয়ে প্রশ্ন ওঠে, তাহলে তো কাজ হবে না। এখন এমন একটা সময় এসেছে, দেশের গণতন্ত্র রক্ষা করার জন্য সার্বভৌমত্বের দাবি মানা এবং তা রক্ষা করার জন্য হলেও একত্র হওয়া উচিত। কাজেই এখন কোন দল কত আসন নেবে, কে কত আসন পেলে খুশি হবে, কার কোন আসনে কাজ করলে ভালো হয়—এসব নিয়ে মতপার্থক্য বা বাগিবতণ্ডা মোটেই সমীচীন হবে না। গণতন্ত্রের স্বার্থে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। প্রথমে গণতন্ত্র ফিরিয়ে আনার লক্ষ্যে তাদের নিরলস কাজ করতে হবে।

আমি মনে-প্রাণে বিশ্বাস করি, নির্দলীয় সরকার ছাড়া এ দেশে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হবে না। সে জন্য সরকার ও বিরোধী দলের ঐকমত্য দরকার। কিন্তু সরকার কখন আলোচনায় বসবে, বিরোধী দলের দাবি মেনে নিয়ে সংলাপ হবে, সেটা ভেবে বসে থাকলে তো হবে না। সুধীসমাজের আলোচনায় এটা আমি বহুবার বলেছি। সংলাপ অবশ্যই দরকার। এর পাশাপাশি সংসদ ভেঙে দিতে হবে এবং সেনা মোতায়েন করতে হবে। না করলে কোনো সুষ্ঠু নির্বাচন হবে না। এটা বিরোধী দলের পক্ষ থেকে বলা হয়েছে, তারা এটা চায়। কিন্তু সেটা বাস্তবে হবে কি না, তার কোনো আভাস দেখা যাচ্ছে না। বিভিন্ন অজুহাত ও সংবিধানের দোহাই দিয়ে সরকার এ বিষয়গুলো এড়িয়ে গেছে। আর সংবিধান তো তারা নিজেদের ইচ্ছামতো বানিয়ে নিয়েছে। এভাবে তো সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হতে পারে না। এখনো যদি জনমত যাচাই করা হয়, তাহলে দেখা যাবে জনসাধারণ তত্ত্বাবধায়ক সরকারের পক্ষে তাদের মত দেবে। এটার লজিক হচ্ছে, সুষ্ঠু নির্বাচনের জন্য একটা নিরপেক্ষ সরকার দরকার। এটা আমার ধারণা ও বিশ্বাস।

সরকার মানুষের সঙ্গে কোনো আলাপ-আলোচনা না করে, কোনো বড় সাপোর্ট না নিয়েই তত্ত্বাবধায়ক সরকারের প্রক্রিয়াটি তুলে দিয়েছে। পরে নিজেদের মতো করে তারা সংবিধান সংশোধনও করে নিয়েছে। এটা তো কোনো ভালো কাজ হয়নি।

ভালো হতো, যদি একটা শান্তিপূর্ণ সংলাপের আয়োজন করা যেত। কিন্তু সরকার সেটা চায় বলে মনে হয় না। তারা নানা ধরনের আশঙ্কার কথা বলে এসব এড়িয়ে যায়। যাঁরা এখন ঐক্য গঠনের চেষ্টায় আছেন, তাঁরাও সংলাপের দাবি জানিয়েছেন। কিন্তু সে বিষয়ে কোনো অগ্রগতি তো দেখছি না। কিন্তু আমি মনে করি, যেকোনো উপায়েই হোক না সংলাপ হওয়া উচিত। তা না হলে একদলীয় চিন্তা ও শাসনে যদি সব কিছু চলতে থাকে, এসব তো গণতন্ত্রের মধ্যে পড়ে না।

মানুষ যদি তাদের মতামত প্রকাশ করতে না পারে, কথা বলার সুযোগ হারিয়ে ফেলে, তখন নানা ধরনের ক্ষোভ তৈরি হয়। কিছু আভাস এরই মধ্যে শুরুও হয়েছে। ভবিষ্যতে এসব আরো বাড়বে। পাল্টাপাল্টি কর্মসূচি দেওয়া, বিরোধী দলকে সভা-সমাবেশ করতে না দেওয়া, নানাভাবে চাপে রাখা—এসব কর্মকাণ্ড থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। সরকার নিজেদের সুবিধামতো সব কিছু করছে। বিরোধী দলকেও কিছু সুযোগ ও ছাড় দিতে হবে—মাঠে যেতে দিতে হবে। তা না হলে গণতন্ত্র থাকবে কী করে? সবাইকে মাঠে নামতে দিতে হবে। মানুষকে কথা বলতে দিতে হবে।

একটু আশার আলো আমরা দেখছি—গতবার তো কোনো জোট গঠনের প্রক্রিয়া ছিল না, মানুষও তেমন সচেতন ছিল না। এবার একটা জোট গঠন হয়েছে, তারা কত দূর কী করবে তা যদিও বলা যাচ্ছে না, তবুও তাদের চেষ্টার গুরুত্ব আছে। মানুষ আগের চেয়ে সচেতন হয়েছে। বিশ্বও তাকিয়ে আছে—এবার কী রকম নির্বাচন হয়। সেই হিসেবে গতবারের চেয়ে এবার ভালো একটা নির্বাচন হবে তা আশা করি। সবার অংশগ্রহণে প্রতিযোগিতামূলক, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন হবে—এমনটা আশা করা যায়।

সুধীসমাজের প্রতিনিধি হিসেবে আমি চাই—গণতন্ত্র রক্ষা করতে হলে সুন্দর একটি নির্বাচন হতে হবে। হোক। এখন তো গণতন্ত্র নেই। কিন্তু গণতন্ত্রের নতুন যাত্রা ও গতির জন্য দরকার একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন। দেশে নানা রকম সমস্যা আছে—প্রতিদিন সন্ত্রাস হচ্ছে, গুম ও খুন হচ্ছে। এসব বন্ধ হোক। আইনের শাসন প্রতিষ্ঠিত হোক। মানুষ ভয় ও বাধা ছাড়াই ভোট দিতে পারবে, কোনো ধরনের প্রভাব বিস্তারের ঘটনা থাকবে না, দেশ নতুন গণতন্ত্রের আলোয় গতি পাবে—এখন এটাই আমি চাই।

লেখক : তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা

অনুলিখন : মাসউদ আহমাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here