হতে পারে বৃষ্টি, রোগ দেখা দিবে ফসল-গবাদিপশুর

0
388

নিজস্ব প্রতিবেদক : চলমান শৈত্যপ্রবাহ বজায় থাকবে আজ। পাশাপাশি হতে পারে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। এছাড়া ফসল ও গবাদিপশুর শীতজনিত নানা রোগ-বালাইও দেখা দিতে পারে। আবহাওয়া অধিদপ্তর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়।

এ বিষয়ে আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, ‘আজ (৮ জানুয়ারি, বৃহস্পতিবার) সকাল থেকে দুপুর পর্যন্ত আকাশে মেঘ বেশি থাকতে পারে। ফলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা আছে। এতে দিন ও রাতের তাপমাত্রা কমে গিয়ে শীতের অনুভূতি বাড়তে পারে।’

এদিকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ফসল ও গবাদিপশুর শীতজনিত নানা রোগ-বালাই দেখা দিতে পারে। কৃষকদের কিছু পরামর্শ দিয়ে বলা হয়েছে, এ ধরনের পরিস্থিতিতে রোগ প্রতিরোধে প্রয়োজনীয় কার্যক্রম ও বালাইনাশক ব্যবহার করতে হবে।

আরো বলা হয়, টানা শৈত্যপ্রবাহের কারণে বোরো ধানের বীজতলা হলদে হয়ে যাওয়া, টমেটোয় হলুদাভ বাদামি রোগ, ঢ্যাঁড়সে মোজাইক রোগ, গমের ব্লাস্ট, আলুর নাভি ধসা রোগ দেখা দিতে পারে।

এ ধরনের পরিস্থিতিতে জমিতে কৃষি কর্মকর্তার পরামর্শ অনুযায়ী সেচ দেয়া ও কুয়াশার পানি ঝরিয়ে ফেলার পরামর্শ দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।