হাসিনা-সোলিহ দ্বিপক্ষীয় বৈঠকে ৪ সমঝোতা সই

0
278

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মেদ সোলিহ এর মধ্যে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকে ৪টি সমঝোতা স্মারক সই হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টার পর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ বৈঠক হয়।

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ সফররত মালদ্বীপের প্রেসিডেন্ট বৃহস্পতিবার বেলা ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে তাকে স্বাগত জানান শেখ হাসিনা। এরপর দ্বিপক্ষীয় বৈঠক শুরুর আগে দুই সরকার প্রধানের মধ্যে একান্ত বৈঠক হয়। পরে তাদের উপস্থিতিতে ৪ টি সমঝোতা স্মারক সই হয়।

এরমধ্যে পারস্পরিক সহযোগিতার জন্য যৌথ কমিশনের বিষয়ে একটি সমঝোতা স্মারক ছিল। তাতে স্বাক্ষর করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও মালদ্বীপের পররাষ্টমন্ত্রী আবদুল্লাহ শহিদ। দ্বিপক্ষীয় ফরেন অফিস কনসাল্টিংয়ের জন্য সমঝোতা স্মারক সই হয়। এতে দুই দেশের পররাষ্ট্র সচিব স্বাক্ষর করেন।

মৎস্য ও পেলেজিক ফিশিংয়ের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক সই হয়। এতে বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ও মালদ্বীপের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী স্বাক্ষর করেন। পাশাপাশি ২০২২-২০২৫ পর্যন্ত সাংস্কৃতিক বিনিময়ে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক সই হয়। এতে বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ হাসান ও ও মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহিদ সই করেন।

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন মালদ্বীপের প্রেসিডেন্ট। পরে বঙ্গভবনে তিনি রাষ্ট্রীয় ভোজসভায় যোগ দেবেন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনারও ভোজসভায়ও যোগ দেওয়ার কথা রয়েছে। এরপর বৃহস্পতিবার রাতেই দেশে ফিরবেন মালদ্বীপের প্রেসিডেন্ট।

এর আগে, গতকাল বুধবার দুই দিনের সফরে ঢাকায় পৌঁছান মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মেদ সোলিহ। ঢাকায় পৌঁছানোর পর সাভার জাতীয় স্মৃতিসৌধ এবং ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মালদ্বীপের রাষ্ট্রপতি। এরপর বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে আয়োজিত রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ দেন ইব্রাহিম মোহামেদ সোলিহ।