১০টি লক্ষ্যবস্তুতে একযোগে পরমাণু হামলা চালাবে এই মিসাইল

0
377

অনলাইন ডেস্ক: পৃথক ১০টি লক্ষ্যবস্তুতে একযোগে পরমাণু হামলা চালাতে সক্ষম চীনের আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ডংফেং-৪১। আগামী বছরের মাঝামাঝি এটি যুক্ত হচ্ছে চীনের সামরিক বাহিনীতে।

শব্দের চেয়ে ১০ গুণ দ্রুতগামী আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম। এছাড়া এ মিসাইল অন্তত ১০টি পরমাণু ‘ওয়ারহেড’ বা বোমা দিয়ে বিশ্বের যে কোনও স্থানে হামলা চালাতে পারবে। ১০টি পরমাণু বোমা দিয়ে পৃথক ১০টি লক্ষ্যবস্তুতে হামলা করতে পারবে এটি।
এছাড়া, শত্রুর ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থাকে লক্ষ্যভ্রষ্ট করার প্রযুক্তিও থাকবে এতে। এ প্রযুক্তির আওতায় শত্রুকে বিভ্রান্ত করতে ‘ডামি ফ্লায়ার’ বা আতশবাজি ব্যবহার করবে ডংফেং-৪১।

২০১২ সালের পর থেকে অন্তত আট দফা ডংফেং-৪১য়ের পরীক্ষা চালিয়েছে চিন। চলতি মাসের গোড়ার দিকে অষ্টম পরীক্ষাটি চালানো হয় বলে জানিয়েছে চীনা দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট। অবশ্য, এটি কোথায় চালানো হয়েছে তা খবরে উল্লেখ করা হয়নি।

কিন্তু বিশ্লেষকরা ধারণা করছেন, এ সব পরীক্ষার মাধ্যমে ক্ষেপণাস্ত্রের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

সে কারণে চীনা সেনাবাহিনীতে একে ব্যবহারের উপযোগী বলে ঘোষণা করার প্রস্তুতি নেওয়া হয়েছে।
গ্লোবাল সিকিউরিটি নামের একটি সংস্থা জানিয়েছে, কঠিন জ্বালানি চালিত এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ১০ থেকে ১২ হাজার কিলোমিটার। ১৫ মিটার দীর্ঘ এবং ২ মিটার ব্যাসার্ধের ডংফেং-৪১য়ের ওজন প্রায় ৩০ হাজার কিলোগ্রাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here