২০০০ কোটির ক্লাবে ‘দঙ্গল’

0
241

জলসা ডেস্ক: বিশ্ব সিনেমার ইতিহাসের পাতায় নাম লিখিয়ে ফেলল আমির খানের ‘দঙ্গল’। ভারতে মুক্তির বেশ কিছুদিন পর চীনে মুক্তি পায় ছবিটি। এক কথায় বলা যায় চীনে সাড়া ফেলেছে মহাবীর সিং ফোগটের জীবন নিয়ে তৈরি ছবিটি।

চীনের হাত ধরেই বক্স অফিসে নতুন নতুন মাইলফলক ছুঁয়ে চলেছে ‘দঙ্গল’। তবে শুধুই বক্স অফিস নয়, দর্শক থেকে শুরু করে সমালোচক সকলেরই মন ছুঁয়ে গিয়েছে ছবিটি।

কিছুদিন আগেই BRICS ফিল্ম ফেস্টিভালে চীনা পরিচালক লু চুয়ান বলেন, তাদের কাছে ‘দঙ্গল’ একটি অনুপ্রেরণা। কোনো প্রচার না করা সত্ত্বেও যেভাবে এই ছবি চীনা দর্শকরা আপন করে নিয়েছে তা সত্যিই শিক্ষণীয়।

ভারতে ‘দঙ্গল’র বক্স অফিস কালেকশন ছিল ২০০ কোটি। সারা বিশ্বজুড়ে এই ছবি ঘরে তোলে আরো ৮০০ কোটি। সোমবার সেই তালিকায় নতুন সংযোজন। চীনে ছবি মুক্তির ৫২তম দিনে এই ছবি ব্যবসা করেছে ২.৫ কোটি টাকা। আর সেই আড়াই কোটি দিয়েই ‘দঙ্গল’র মোট বক্স অফিস কালেকশন ছুঁয়ে ফেলল ২০০০ কোটি টাকার মাইলস্টোন। এই প্রথম কোন ভারতীয় ছবি নাম লেখাল ২০০০ কোটির ক্লাবে। বক্স অফিসের নিরিখে বিশ্ব সিনেমার ইতিহাসে সেরা কুড়ির মধ্যে ১৬ নম্বর স্থানে উঠে এসেছে ‘দঙ্গল’।

ইংরেজি ভাষার ছবি বাদ দিয়ে বক্স অফিসের নিরিখে এটি সেরা পঞ্চম ছবি। হলিউডের ছবি বাদ দিয়ে ‘দঙ্গল’ একমাত্র ছবি যা এতটা প্রভাব ফেলেছে চীনা বক্স অফিসে। তবে এখনো চীনজুড়ে রমরমিয়ে ব্যবসা করছে ছবিটি। ভবিষ্যতে আরো কত রেকর্ড ভাঙে এই ছবি, সেদিকেই চোখ বলিউডের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here