২০১৯ বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচ কবে, কোথায়

0
1076

২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপ শুরু হবে ৩০ মে তারিখ থেকে। এই আসরের আয়োজক দেশ এবার ইংল্যান্ড। এক বছরের বেশি সময় আগে বিশ্বকাপের প্রায় চূড়ান্ত সূচি প্রকাশ করেছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো। আইসিসি’র প্রধান নির্বাহীদের অনুমোদনপ্রাপ্ত এই সূচি বৃহস্পতিবার কলকাতায় সংস্থাটির বোর্ড সভায় তোলা হবে চূড়ান্ত অনুমোদনের জন্য। এই সূচি অনুযায়ী প্রথম পর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন তারিখে এবং শেষ ম্যাচ ৫ জুলাই।

১৯৯২ সালের বিশ্বকাপের ফরম্যাট অনুযায়ী এবারের ১০ দলের এই আসরের প্রথম পর্ব অনুষ্ঠিত হবে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে। অর্থাৎ, সব দলই একে অন্যের বিপক্ষে খেলবে। মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে পুরো বিশ্বকাপে, যার ৪৫টিই প্রথম পর্বে। এরপর ৯ ও ১১ জুলাই দুই সেমি ফাইনালের পর ১৪ জুলাই অনুষ্ঠিত হবে ফাইনাল।

বাংলাদেশ নক আউট পর্বে উঠতে ব্যর্থ হলে ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিই হবে টুর্নামেন্টে তাদের শেষ ম্যাচ। অনুষ্ঠিত হবে লর্ডসে। এর আগের ম্যাচেই আরেক প্রবল প্রতিপক্ষ ভারতের মুখোমুখি হবে টাইগাররা। বার্মিংহামে ম্যাচটি অনুষ্ঠিত হবে ২ জুলাই তারিখে। উপমহাদেশের আরেক দল শ্রীলঙ্কার বিপক্ষে ব্রিস্টলে ১১ জুন তারিখে খেলবে বাংলাদেশ।

তামিম সাকিবদের প্রথম ম্যাচ ওভালে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরপর নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে দুইটি ম্যাচ অনুষ্ঠিত হবে জুনের ৫ ও ৮ তারিখে। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের পর ৫ দিনের একটি বিরতি পাবে বাংলাদেশ। ১৭ জুন তারিখে তাদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। পরের ম্যাচেই ২০ জুন তারিখে টাইগাররা মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। এরপর ২৪ জুন তারিখে তাদের প্রতিপক্ষ আফগানিস্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here