৫৭ ধারার মামলা রেকর্ড, অতপর ডুমুরিয়ার ওসি ক্লোজড

0
363

খুলনা অফিস : যথাযথ আইনি প্রক্রিয়া না মেনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলা রেকর্ড এবং গভীর রাতে বাড়ি ঘেরাও করে সাংবাদিক আব্দুল লতিফ মোড়লকে গ্রেফতারের ঘটনায় ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকুমার বিশ্বাসকে প্রত্যাহার করা হয়েছে। বুধবার রাত ৮টায় থানা থেকে প্রত্যাহার করে রাতেই তাকে জেলা পুলিশ লাইনে সংযুক্ত করা হয়। একই সঙ্গে বিষয়টি খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।
খুলনার পুলিশ সুপার নিজামুল হক মোল্লা রাত সাড়ে ৮টায় বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সাংবাদিকদের বিরুদ্ধে আইসিটি অ্যাক্টের মামলা খুবই স্পর্শকাতর। এ ধরনের মামলা রেকর্ড করতে হলে যথাযথ আইনি প্রক্রিয়া মেনেই করতে হবে। কিন্তু সাংবাদিক আব্দুল লতিফ মোড়লের ক্ষেত্রে প্রোপার ওয়েতে তা করা হয়নি। দায়িত্বহীনতার পরিচয় দেওয়া হয়েছে। যে কারণে পুলিশ হেড কোয়ার্টারের নির্দেশে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুকুমার বিশ্বাসকে প্রত্যাহার করা হয়েছে।’
‘একই সঙ্গে বিষয়টি খতিয়ে দেখতে অতিরিক্ত পুলিশ সুপার (বি সার্কেল) মো. সজীব খানকে প্রধান করে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। কমিটিকে দ্রুত রিপোর্ট দিতে বলা হয়েছে। তদন্ত রিপোর্ট পাওয়ার পরই এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে,’ বলছিলেন এসপি।
গত সোমবার রাত ৯টার দিকে সুব্রত ফৌজদার নামে এক ব্যক্তি সাংবাদিক আব্দুল লতিফ মোড়লের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারায় ডুমুরিয়া থানায় মামলা করেন। মামলা হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ওই দিন রাত আড়াইটার দিকে ডুমুরিয়া উপজেলা সদরের বাসা থেকে লতিফ মোড়লকে গ্রেফতার করে পুলিশ।
মঙ্গলবার দুপুরে সাংবাদিক লতিফ মোড়লকে খুলনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত খ অঞ্চলে হাজির করা হয়। বিচারক নুসরাত জাবিন শুনানি শেষে বুধবার আবার মামলার শুনানির দিন ধার্য করে মোড়লকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। বুধবার আদালত শুনানি শেষে তার অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেন। এরপর বিকেল সাড়ে ৫টার দিকে তিনি খুলনা জেলা কারাগার থেকে ছাড়া পান।
এর আগে বেলা ১১টা ৪০ মিনিটে শুনানি শেষে পুলিশের চার্জশিট দাখিল না হওয়া পর্যন্ত খুলনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালত খ অঞ্চলের বিচারক নুসরাত জাবিন দশ হাজার টাকার বন্ডে তার জামিন মঞ্জুর করেন।
পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, গত ২৯ জুলাই মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণচন্দ্র চন্দ তার নিজ এলাকা ডুমুরিয়ায় বন্যা নিয়ন্ত্রণ ও সেচ প্রকল্পের (এফসিডিআই) আওতায় কয়েকজন দুস্থ ব্যক্তিকে হাঁস, মুরগি ও ছাগল অনুদান দেন। জুলফিকার আলী নামে দক্ষিণ ডুমুরিয়া গ্রামের এক ব্যক্তির পাওয়া ছাগল ওইদিন রাতেই মারা যায় বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। ওই খবর ফেসবুকে শেয়ার করায় লতিফের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা করেন সুব্রত।
সুব্রত যশোর থেকে প্রকাশিত দৈনিক স্পন্দনের সাংবাদিক। তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান পত্রিকাটির বার্তা সম্পাদক শিকদার খালিদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here