মনিরামপুরের আশে পাশের বাজারে বিদেশি ফলের আধিক্য

0
539
যশোরের মনিরামপুরের আশে পাশের বাজারে ফলের বাজার দখলে নিয়েছে বিদেশি ফলে।

উত্তম চক্তবর্তী: দেশি ফলের পর্যাপ্ত চাষাবাদ না হওয়া ও স্বল্পতার কারণে যশোরের মনিরামপুরের আশে পাশের বাজারে ফলের বাজার দখলে নিয়েছে বিদেশি ফলে।

সরেজমিনে গিয়ে জানা গেছে, বর্ষা দেশি ফলের ভরা মৌসুম হওয়া স্বর্ত্তেও বাজারে আগের মত অতোটা সহজলভ্য নয় দেশি পেয়ারা, আমড়া, কামরাঙা, কাঁঠাল, জাম্বুরা, লটকন, আনারস, বিলাতি গাব, আমলকিসহ আরো বহু দেশি ফল। বরঞ্চ এ সময় বাজার দখল করে আছে অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, সাউথ আফ্রিকা, ইন্ডিয়া, চায়না ও নিউজিল্যান্ডের মাল্টা, নাশপাতি, আঙ্গুর, আপেল, আনার, স্ট্রবেরী ও ড্রাগনসহ নানা রকমের বিদেশি ফল। এছাড়া খেজুরও আমাদের দেশে আসে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে। শুধু বর্তমান বলেই নয়, পুরো বছর জুড়েই এসব বিদেশি ফল বাজার দখল করে আছে বহুদিন ধরে। অবশ্য আশার কথা হচ্ছে আমের মৌসুমে বাজারে সরবরাহকৃত প্রায় সব আমই দেশি। জানা গেছে, আশে পাশের বাজারে ছোট-বড় অন্তত অনেক দোকান আছে ৷ সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, দেশি ফল বিদেশি ফলের তুলনায় অনেক বেশি পুষ্টিগুণ সম্পন্ন। শুধুমাত্র আভিজাত্যের দোহাই দিয়ে আমরা নিজেরা যেমন বিদেশি ফল খেতে অভ্যস্ত তেমনি বেড়াতে যেতেও বিদেশি ফল ছাড়া যেন চলে না। অথচ বিদেশ থেকে আসা এসব ফল কম পক্ষে ২ থেকে ৩ মাস পর্যন্ত সংরক্ষনের লক্ষ্যে প্রক্রিয়াজাতকৃত।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানাগেছে , মনিরামপুরের আশ পাশে বাজারের অঞ্চলে নারিকেল ছাড়া তেমন কোন ফল বানিজ্যিকভাবে চাষাবাদ হয়না। অথচ বানিজ্যিক উপায়ে চাষাবাদ করলে সব দেশি ফলই অধিক পরিমাণে উৎপাদন সম্ভব। শুধু তাই নয়, বর্তমানে বিদেশি ফলের মধ্যে থাই পেয়ারা, খেজুর, স্ট্রবেরী ও অ্যাভাকাডো কিউই বা ড্রাগন ফ্রুট আমাদের দেশে চাষাবাদ হচ্ছে। এছাড়া বেলে মাটিতে মাল্টার চাষাবাদও করা সম্ভব বানিজ্যিক ভিত্তিতে। আরো জানাজায, অতিতের তুলনায় বর্তমান সময়ের তরুণ-তরুণীরা দেশি অনেক ফলই চিনেনা। আমাদের প্রত্যেকের বাড়ীতে দেশি ফলের বেশি বেশি চাষাবাদ করে উৎপাদনে ভূমিকা রাখা উচিত ৷ চাহিদার ভিত্তিতে বাজারে পণ্যের বিপনন নির্ভর করে। তার মতে, দেশি ফলের স্বল্পতা দূর হওয়া, চাষাবাদ ও ব্যবহার বৃদ্ধি হওয়া দরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here