বন্যার ত্রাণ বিতরণ কার্যক্রমের মনিটরিং করবে দুদক

0
348

নিজস্ব প্রতিবেদক: সরকারি ত্রাণ বিতরণ কার্যক্রমে অনিয়ম ঠেকাতে নজরদারি করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রবিবার কমিশনের এক সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ওই সিদ্ধান্ত অনুযায়ী কমিশনের নির্দেশে দুর্নীতি দমন কমিশনের তদন্ত অনুবিভাগের মহাপরিচালক মো. জাফর ইকবাল কমিশনের ২২টি সমন্বিত জেলা কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত সকল উপপরিচালক এবং ৭টি বিভাগীয় কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত সকল পরিচালকদের এ ব্যাপারে বিশেষ নির্দেশনা বার্তা পাঠিয়েছে।

এদিকে দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তাদের একদিনের বেতনের সমপরিমান অর্থ (তিন লাখ টাকা) প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে প্রদান করেছে কমিশন। কমিশনের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী কমিশনের পক্ষে তিন লাখ টাকার পেমেন্ট অর্ডার প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবের নিকট হস্তান্তর করেন।

কমিশনের পাঠানো ওই বার্তায় বলা হয়েছে, কমিশন ইতোপূর্বে দরিদ্রদের জন্য ১০ টাকার চাল বিতরণে যেভাবে অনিয়ম বা দুর্নীতির বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেছে, এক্ষেত্রে অনুরুপ ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি ত্রাণ বিতরণে কোনো প্রকার অনিয়ম বা দুর্নীতি সহ্য করা হবে না জানিয়ে বলেন, স্ব-স্ব অধিক্ষেত্রের সকল কর্মকর্তা/কর্মচারী এবং নিজস্ব সোর্সদের মাধ্যমে ত্রাণ কার্যক্রমের ওপর কড়া নজরদারি বাখবেন। কোনো অবস্থাতেই কেউ যেন দুর্নীতি করার সুযোগ না পায়। এছাড়া কোনো প্রকার দুর্নীত বা অনিয়মের তথ্য পাওয়া গেলে তাত্ক্ষণিকভাবে বিষয়টি কমিশনের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক( তদন্ত) কে জানাতে হবে- যাতে কমিশন দ্রুত আইনি ব্যবস্থা গ্রহণ করতে পারে। বার্তায় আরো বলা হয়েছে যে কমিশন দুদকের সংশ্লিষ্ট কর্মকতাদের নিবিড়ভাবে মনিটরিং করবে. অপরাধ পেলে আইগত ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here