চীন-ভারত যুদ্ধ কি আসন্ন?

0
370

চীন আর ভারতের ডোকলাম সমস্যা নিয়ে যুদ্ধ কি আসন্ন? সীমান্তে দু-দেশের সেনা সমাবেশ, জওয়ানদের ধাক্কাধাক্কি, হুঙ্কার আর সাধারণ মানুষের আতঙ্ক দেখে আশঙ্কা হচ্ছে—এই বুঝি উন্মত্ত হিংসা ঝাঁপিয়ে পড়বে। গত কয়েকদিন জুড়ে সংঘাত চলছে, থামার বা থামাবার লক্ষণ নেই। যুদ্ধবিরোধী ইতিবাচক শক্তি যে ঘুমিয়ে আছে, তা নয়, কিন্তু বিবেক আর বুদ্ধিকে সংহত করার মতো সুদৃঢ় কণ্ঠস্বর কোথায়? নীরব কেন তাঁরা? কেন এত উদাসীন? নোয়াম চমস্কি, অমর্ত্য সেন-এর মতো যেসব বিবেককে বিশ্ব গুরুত্ব দেয়, তাঁরা আর তাঁদের সমধর্মীরা এগিয়ে এলে এশিয়া জুড়ে জোরদার জনমত গড়ে উঠবে। যুদ্ধবিরোধী ইতিবাচক শক্তির নীরবতা কাঙ্ক্ষিত নয়। রাষ্ট্র বা রাজনীতি তার পথেই চলবে। তারা যুদ্ধের ডঙ্কা বাজাবে, জাতীয়তাবাদ বা উগ্র জাতীয়তাকে চাঙ্গা করবে, যুদ্ধের আওয়াজ তুলে ভোটের খিদে মেটাতে চাইবে। সামনে উপমহাদেশের কয়েকটি দেশে নির্বাচন। পাকিস্তানে, ভারতে আগামী সাধারণ ভোট নিয়ে হিসাব-নিকাশ শুরু হয়ে গেছে। শোনা যাচ্ছে, ভারতীয় জনতা দলের প্রতাপান্বিত সভাপতি অমিত শাহ ভারত সফর শুরু করবেন। ২০১৯ এখনো অনেক দূরে। সামনের ওই ভোটে তাঁর দলের একাই ৩৫০ আসন চাই, এটাই তাঁর দাবি। দাবির সমর্থনে তোড়জোড় ইতোমধ্যে শুরু হয়ে গেছে। উগ্র জাতীয়তার ঢাক ঢোল বাজছে। যুদ্ধের আস্ফাালনও যেহেতু এক ধরনের অসহিষ্ণুতা, সেজন্য ভোটের আগে, ভোটের প্রস্তুতির ময়দানে, ভোটের ভাবাবেগ তৈরির কৌশল হিসেবে উত্তরে দক্ষিণে, পূর্ব ও পশ্চিমে মেকি জাতীয়তাবাদের শিরা-উপশিরা বারবার ফুলেফেঁপে উঠতে থাকবে, তাতে আশ্চর্যের কী আছে। এও আরেক রকমের যুদ্ধ যুদ্ধ খেলা। জড়াব না, কিন্তু চেঁচাব। যেসব বিরোধী দল বিজেপির নরেন্দ্র মোদিকে বা তার অমিতবিক্রম সহসঙ্গীকে রুখতে কখনো দিল্লিতে, কখনো বিভিন্ন অঙ্গরাজ্যে জোট বাঁধতে চাইছেন, তাঁরাও ভারত-চীন সীমান্তের উত্তেজনা নিয়ে একদম চুপ। তার মানে মুখ খুললেই ছদ্মবেশী আবরণে ঘা পড়বে, রুখে দাঁড়াবে বাইরের উগ্রতা। বামপন্থিরাও পরিচিত যুদ্ধবিরোধিতার ছক থেকে বেরিয়ে আসছেন, তাঁদের অদ্ভুত নীরবতা প্রমাণ করছে, যুদ্ধের ভয় নয়, হুঙ্কার নয়, ঘরোয়া রাজনীতির প্রবল প্রতিপক্ষই প্রধান শত্রু। অতএব ডোকলামের যুদ্ধ প্রবণতা কিংবা লাদাখে দুই দেশের সেনাজওয়ানদের ঢিল ছোড়াছুড়ি, উত্তরাখণ্ডের বারাহোতিতে হাতাহাতি চলছে। চলতে দাও। ভয় জাগিয়ে রাখো, জাতীয়তা, উগ্র জাতীয়তাকে বাড়তে দাও। ভোটে নিজের আধিপত্য কায়েম করো। বাড়াও। আরো বাড়াও। এতে যদি জিনিসপত্রের দাম বাড়ে বাড়ুক। মরবে গরিব। বড়োলোক আরো বড়ো হবে। এই ধারণাটি সত্য। সম্ভবত সত্যের সহজতম বিশ্লেষণ। কিন্তু এই সত্যের ভেতরেও আরো কিছু গূঢ় সত্য রয়েছে, যা ব্যাখ্যা করা প্রয়োজন।

বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন, ডোকলামকে ঘিরে চীনের সঙ্গে ভুটানেরও দ্বন্দ্ব আছে। হিমালয়-ঘেঁষা এ-ভূখণ্ডকে চীন চটাতে রাজি নয়। দক্ষিণ-পূর্ব এশিয়ায় তার পণ্য প্রবেশের রাস্তায় বিস্তর কাঁটা ছড়িয়ে পড়ুক, কেন সে চাইবে? এ কারণেই ডোকলাম-এর বদলে চীন নিজের ইজ্জত বাঁচাতে ভারত সীমান্তের অন্য কোনো এলাকা দখল করার চেষ্টা করবে। সেটা হতে পারে লাদাখে, অরুণাচল সীমান্তে কিংবা সিকিমের অন্য কোথাও।

এই যুক্তির পেছনে যুক্তি কী? চীনা কমিউনিস্ট পার্টি কায়েম রাখতে চায় তার প্রশ্নহীন দলীয় একনায়কত্ব? এ বছরের শেষে ওখানকার কমিউনিস্ট পার্টির সম্মেলনে সে তার দেশবাসীকে জানাতে চাইবে, ভারতের সঙ্গে উষ্ণ-শীতল লড়াইয়ে চীন হেরে যায়নি, কয়েক ধাপ এগিয়ে আছে। চীন যে এশিয়া জুড়ে নিরঙ্কুশ আধিপত্য দাবি করছে, তা নতুন তথ্য নয়। সত্তরের দশক থেকে পণ্যের আগ্রাসন ছড়িয়ে প্রতিবেশী সব দেশে বাহু বিস্তার করতে তার দৃঢ় প্রতিজ্ঞার কথা সর্বজনবিদিত। প্রতিবেশী কোনো দেশ তার সঙ্গে পেরে উঠছে না। কিন্তু ভারত শুধু তার নিকটততম প্রতিদ্বন্দ্বী নয়, সম্ভবত প্রধানতম প্রতিযোগী। সামরিক শক্তিতে, আর্থিক বিকাশে সে ক্রমশ প্রতিপক্ষ হয়ে উঠছে। বাড়ির পাশের শত্রুকে বাকসংযমী চীন যেকোনো কৌশলে দাবিয়ে রাখবে। সবসময় মানসিক চাপে রাখার চেষ্টা করবে। এই চাপই এই মুহূর্তে তার রণকৌশল। চীনের সুবিধে উত্তর পূর্বে, কাশ্মীর সীমান্তেও তার মানচিত্র ভারতকে ঘিরে রয়েছে। বিশাল তার পদাতিক বাহিনী। নেপাল, পাকিস্তান, ভুটানের চোরাস্রোত এবং মায়ানমার তার সহযোগী। অর্থ দিয়ে, পণ্য দিয়ে, অস্ত্র দিয়ে এসব দেশের নিরাপত্তাকে সে তার আয়ত্তে রাখতে চায়। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের জঙ্গিদেরও সে আশ্রয় ও প্রশ্রয় দেয়। নরেন্দ্র মোদির অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে এই লেখকের প্রশ্ন আছে। দেশের ভেতরেই এসব প্রশ্নের জবাব চাইব। বাইরে নয় কখনও। কিন্তু একথা বলতে বিন্দুমাত্র দ্বিধা নেই যে, চৌদ্দ সালে ক্ষমতায় আসার পর থেকে প্রতিবেশী প্রতিটি দেশের সঙ্গে তার সরকার সম্পর্কের নতুন বিন্যাস গড়ে তোলার চেষ্টা করছে। চীন এর বাইরে নয়। তবু চীনের উসকানি থামেনি। এখানে তার নীতি দ্বিমুখী । ভারতের ভেতরে দেদার সস্তা দামের পণ্য ঢোকাব। আবার দিল্লির ঘোষিত শত্রুদের সঙ্গে জড়াজড়িও করব। প্রয়োজনে সন্ত্রাসবাদীদের মদদ জোগাব। চীনের বিরুদ্ধে এরকম অসংখ্য প্রশ্ন আর অভিযোগ আছে? কিন্তু এর স্বর বড়ো অনুচ্চ। তাই বেইজিং সুযোগ নিচ্ছে। নিঃশব্দে জাপানে, ইন্দোনেশিয়ায়, ভিয়েতনামে, তাইপেইতে নাক গলাচ্ছে। তার বহুমুখী আগ্রাসনে সবকটি দেশই আতঙ্কিত । এসব দেশের সঙ্গে তার বাণিজ্যিক উদ্বৃত্তের মতো সম্পর্কের তিক্ততাও তার সবচেয়ে বড়ো দুর্বলতা। এই দুর্বলতাকে ভারত কতটা ব্যবহার করবে, কীভাবে করতে পারে, এটা ভাববার বিষয়। চীন যেমন এই মুহূর্তে, ভারতের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী, ঠিক তেমনি বাংলাদেশ দক্ষিণ পূর্ব এশিয়ার তার একমাত্র এবং নিকটতম বন্ধু। ঢাকা-দিল্লির সম্পর্ক নিয়ে বেইজিং কতটা চিন্তিত, তা অজ্ঞাত কিন্তু বাংলাদেশের ভেতরে সে নিঃশব্দ নয় নানাভাবে রাজনীতিকে ব্যবহার করতে চাইবে, কতটা পেরে উঠবে, সেটা আলাদা কথা। বাংলাদেশ সম্ভবত এ ব্যাপারে সতর্ক। দিল্লিও তার পরমবন্ধুকে হাতছাড়া করতে চাইবে না, এটা নিশ্চিত। কিন্তু সার্কভুক্ত নেপাল, শ্রীলংকা, ভুটানের রাজতন্ত্রবিরোধী রাজনীতি কোনদিকে মোড় নেবে, এ বিষয়ে সংশয় আছে। সংশয়ের কারণ ভারতের পূর্বতন বিদেশ নীতি। দিল্লি যদি আবার পেছনে ফিরতে চায়, তাহলে হিমালয়ের পাদদেশ আর সমুদ্র উপকূলে অবস্থানরত ভূখণ্ডে চীন ভারত বিরোধিতাকে প্রশ্রয় দেবে।

চীনের ইলেকট্রনিক পণ্য ভারতের বিপদ ডেকে আনছে। প্রথমত তার অভ্যন্তরে তৈরি এ জাতীয় পণ্য প্রতিযোগিতায় পেরে উঠছে না। দ্বিতীয়ত, সন্দেহ দেখা দিচ্ছে যে, চীনে নির্মিত বৈদ্যুতিক যন্ত্রপাতি গুপ্তচর বৃত্তিতে ব্যবহূত হচ্ছে। এজন্যই ভারত চীনা পণ্য খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে বলে শোনা যাচ্ছে। এ সিদ্ধান্তের সত্যতা মানেই চীনের ব্যবসায়ীদের ক্ষোভ বৃদ্ধি। এই ক্ষোভ কি কেবল ব্যবসায়ীদের মধ্যে সীমাবদ্ধ? না, চীনা প্রশাসনকেও ক্ষুব্ধ করে তুলছে? সীমান্তের সাম্প্রতিক উত্তেজনা, হাতাহাতি এ ক্ষোভের অন্যতম কারণ নয় তো? আমদানিতে চীনের আপত্তি। কিন্তু রপ্তানিতে সে উদারহস্ত। বাণিজ্যিক দ্বন্দ্বে সে হার মানবে, ভাবা যায় না, একারণেই উসকানি তৈরি করছে, বারবার হুমকি দিচ্ছে। পূর্ণাঙ্গ সামরিক সংঘর্ষ, ১৯৬২ সালের মতো নিশ্চয় চাইবে না, কিন্তু ভারতকে বিশেষ করে উত্তর পূর্বাঞ্চল আর কাশ্মীর সীমান্তকে যুদ্ধপ্রবণ করে রাখতে ব্যস্ত থাকবে। ডোকলাম, লাদাখ সীমান্তের সাম্প্রতিক উত্তেজনা এভাবেই খতিয়ে দেখা প্রয়োজন। ভারতীয় রাজনীতির জাতীয়তাবাদী উগ্রদের সরব ও নীরব কান্ডারিরা ভেতরে, আরো ভেতরে প্রবেশ করে সমস্যাটি খতিয়ে দেখলে ভালো হয়। এতে দেশের মঙ্গল। মঙ্গল সুস্থ রাজনীতিরও। ভারতীয় জনতা পার্টি যদি প্রকৃত অর্থে মহাভারতের উন্নয়নের নৈতিক চেতনার প্রবক্তা হয়ে উঠতে চায়, চায় নতুন ভারত নির্মাণ করতে— তাহলে যুদ্ধবাজদের দম্ভ আর অসহিষ্ণুতা থেকে তাদের নিস্তার দরকার। কোনো একজন যোগীকে দিয়ে কয়েকজন তুচ্ছ গোরক্ষককে দিয়ে কয়েকটি সংঘকে দিয়ে হুজুগ চাঙ্গা করে নবভারত নির্মাণ সম্ভব নয়। এটা দেশপ্রেমের লক্ষণ নয়। দেশপ্রেম দলের চেয়ে অনেক অনেক বড়ো। দুর্দিনে ঘরে-বাইরের সংকটে এসব স্থিতধীর সমবেত সতর্কবার্তা কোথায়?

ভারতকে বহুফ্রন্টে লড়তে হচ্ছে বিচ্ছিন্নতা, সন্ত্রাস আর জঘন্য সাম্প্রদায়িকতার বিরুদ্ধে। বাইরেও তার দেদার শত্রু। দক্ষিণ চীন সাগরে সে অবাধ বাণিজ্যপথ দাবি করছে। এ পথে চীন যদি অবরোধ তৈরি করে, তাহলে বিপদ বাড়বে। স্বার্থে ঘা লাগলে চীন রাজনীতির চেয়ে অর্থনীতিকে বেশি গুরুত্ব দেয়। মঙ্গোলিয়া, ফিলিপিনস ও জাপানেও বেইজিং তার অর্থনৈতিক শক্তি ব্যবহার করছে। তবে আশার কথা, ভারতে চীনা পণ্যের আমদানি ব্যাপক। রপ্তানির তুলনায় পাঁচগুণ বেশি। এজন্যই তারা স্থলসীমান্তের সংঘর্ষ বাড়িয়ে সরাসরি আর্থিক লোকসান বাড়াবে না। কিন্তু ভারতের চারপাশে নিজের ঘনিষ্ঠ দেশগুলিকে চাপ দিয়ে ভারতকে বিপাকে ফেলার চেষ্টা করবে। জিইয়ে রাখবে সীমান্তে উস্কানি আর ভেতরের অপশক্তিকে প্ররোচিত করে নিরন্তর বিচ্ছিন্নতাবাদীদের মদদ দেবে। উত্তরবাংলার গোর্খা জনমুক্তি মোর্চার সাম্প্রতিক হিংসাকে আমরা কোন চোখে দেখব? এ কি নিছক ঘরোয়া অশান্তি না বাইরের অদৃশ্য ইঙ্গিতে দুলছে পাহাড়ি পাথর?

লেখক: ভারতীয় সাংবাদিক,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here