ঝিনাইদহে মুল্যবৃদ্ধির দাবীতে শরীরে পাট জড়িয়ে ও হাতে পাটখড়ি নিয়ে মানববন্ধন

0
402

জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহ: পাটের দাম মণপ্রতি ২৫’শ টাকা করার দাবীতে ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচী পালন করেছে একটি কৃষক সংগঠন। এ সময় তারা গায়ে পাট জড়িয়ে ও হাতে পাটখড়ি নিয়ে মানববন্ধন কর্মসুচিতে অংশ নেন। মঙ্গলবার দুপুরে ঝিনাইদহ শহরের এইচ এস এস সড়কে এ কর্মসূচী পালন করে স্বাধীন কৃষক সংগঠন নামের একটি প্রতিষ্ঠান। বৃষ্টি উপেক্ষা করে ঘন্টাব্যাপী চলা এই কর্মসূচীতে বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী আমিনুর রহমান টুকু, স্বাধীন কৃষক সংগঠনের সভাপতি রেবায়েত মোল্লা, মাগুরা শাখার সভাপতি আব্দুল মমিন, উন্নয়ন ধারার প্রতিষ্ঠাতা তালিব বাশার নয়ন, নির্বাহী পরিচালক কৃষিবিদ শহিদুল ইসলাম, সমন্বয়কারী হায়দার আলী, আসাদুজ্জামান, কৃষক আক্কাস আলী ও ইসাহাক আলী প্রমুখ।

মানববন্ধনে অংশগ্রহণ করেন ঝিনাইদহ সদর, শৈলকুপা, ও মাগুরা সদর উপজেলার ৯ টি ইউনিয়নের পাটচাষী কৃষক-কৃষাণী ও কৃষক নেতা-নেতৃগণ। কৃষকের এই ন্যায্য দাবীর প্রতি সংহতি জানিয়ে বিভিন্ন শ্রেণীপেশার মানুষ ছাত্র-ছাত্রী, শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধি, সংবাদকর্মী এবং উন্নয়নকর্মীগণও মানববন্ধনে অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে এক সমাবেশে বক্তারা বলেন, কৃষিপণ্যের মূল্য নির্ধারণের জন্য কৃষি স¤প্রসারণ অধিদপ্তর কর্তৃক ব্যবহৃত ফরমেটে ঝিনাইদহ ও মাগুরা অঞ্চলের পাটচাষীদের তথ্য জরিপ ও বিশ্লেষনের ভিত্তিতে এবার পাটের মনপ্রতি উৎপাদন খরচ পড়ছে ২,৩৩২ টাকা।

অথচ বাজারে পাটের দাম ১৫’শ টাকারও কম। প্রতিমণ পাঠ উৎপাদন করতে কৃষকদের খরচ হয় ১৭’শ থেকে ১৮’শ টাকা কিন্তু বর্তমানে পাটের মুল্যে ১৫’শ টাকারও কম। তাই কৃষির স্থায়িত্বশীলতা এবং কৃষকদের উন্নতির জন্য প্রতিমণ পাটের মুল্যে ২৫’শ টাকা নির্ধারণের দাবী জানান বক্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here