রাজগঞ্জের ঝাঁপা অঞ্চলে আমন ধান চাষে বাম্পার ফলনের সম্ভাবনা

0
618
যশোরের মনিরামপুর উপজেলার ঝাঁপা ইউনিয়নে আমন ধান চাষে বাম্পার ফলনের সম্ভাবনা ।

নিজস্ব প্রতিবেদক, মনিরামপুর(যশোর): চলতি মৌসুমে আমন ধান কৃষকের ঘরে উঠতে আরো দেড় থেকে দুই মাস দেরী । বর্তমানে মনিরামপুর উপজেলার রাজগঞ্জের ঝাঁপা ইউনিয়নে সর্বত্রই মাঠের ধান ক্ষেতের অবস্থা কৃষকের অনুকুলে থাকায় আমন চাষাবাদে বাম্পার ফলনের আশায় বুক বেধেছেন অনেক কৃষক । অতীতে কৃষকগন ধান চাষাবাদ করে বাজারে নায্য মূল্য না পেয়ে অনেকেই ক্ষতির সম্মুখীন হয়ে মনের ক্ষোভে ধান চাষের জমিতে অধিক লাভের আশায় কৃষকরা ৷

এবারের বর্ষা মৌসুমে তারা অবশিষ্ট জমিতে ধান চাষাবাদ করে উল্লেখ যোগ্য কীটনাশক ছাড়াই এখন পর্যন্ত অনিষ্টকারী কীট পতঙ্গের অনিষ্ট থেকে মাঠের ধান রক্ষা করতে পেরে কৃষকের মন আনন্দে ভরে উঠেছে । সামনে আর কিছুদিন প্রাকৃতিক দুর্যোগ কিংবা পোকা মাকড়ের আক্রমণ থেকে তাদের মাঠের ধানগাছগুলি রক্ষা করতে পারলেই নবান্ন উৎসবের মাধ্যমে কষ্টের ফসল তাদের ঘরে উঠবে । বর্তমানে বাজারে ধানের মূল্য অধিক থাকায় এবারে অতিতের ক্ষতি পুষিয়ে নিতে পারবে বলে একাধীক কৃষক জানিয়েছেন ।
এ বিষয়ে মনিরামপুর উপজেলার ঝাঁপা ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা পলাশ সরকার জানান যে, এবারে ঝাঁপা ইউনিয়নের সর্বমোট প্রায় দুই হাজার হেঃ জমিতে আমন চাষাবাদ করা হয়েছে । অতিতের যে কোন বছরের চেয়ে এবারে কৃষকের মাঠের ধান গাছের অবস্থা ভাল । কোন রকম রোগ বালাই না হলে এবারে উপজেলার ঝাঁপা ইউনিয়নের আমন চাষাবাদের বাম্পার ফলনের আশা করা যাচ্ছে ।
এছাড়া কৃষকের মাঠের ধান বিভিন্ন পোকা মাকড়ের অনিষ্ট থেকে রক্ষা করতে কৃষিদপ্তর হতে প্রতিনিয়ত মাঠকর্মীগন কৃষকের সাথে মাঠে ময়দানে বিভিন্ন পরামর্শ দিয়ে চলেছেন । বর্তমানে সব মিলিয়ে এবারে আমন চাষাবাদে বাম্পার ফলনের আশা করা যাচ্ছে বলেও ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা জানিয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here