এই অবস্থা চলিতে পারে না

0
349

আরো একটি জীবন অকালে ঝরিয়া পড়িল। তবে শামসুন নাহার চাঁদনি আত্মহত্যা করিয়াছে বলিলে ভুল হইবে; বরং বলা উচিত মাত্র ১২ বত্সর বয়সী এই শিশুটিকে আত্মহত্যা করিতে বাধ্য করা হইয়াছে। খুলনা সরকারি করোনেশন বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণির এই মেধাবী শিক্ষার্থীকে স্কুলে যাওয়া-আসার পথে প্রতিবেশী এক বখাটে তরুণ নিয়মিত উত্ত্যক্ত করিত। সেই খবর স্থানীয় জলমা ইউপি মেম্বার শহীদুল ইসলাম লিটন জানিতেন। তিনি নিজেও তাহা স্বীকার করিয়াছেন। জানিতেন আরো অনেকেই। কিন্তু কেহই এই বখাটেকে নিরস্ত করিবার বিন্দুমাত্র চেষ্টাও করেন নাই। বরং স্থানীয় এক আওয়ামী লীগ নেত্রী বখাটের পক্ষ লইয়া শিশুটিকে লাঞ্ছিত করে বলিয়া অভিযোগ পাওয়া গিয়াছে। ফলে যাহা হইবার তাহাই হইয়াছে। বেপরোয়া বখাটে গত শুক্রবার সাঙ্গপাঙ্গসহ চাঁদনিদের বাসায় হানা দেয়। মেয়েটির বাবাকে মারধর করে এবং চাঁদনিকে জোরপূর্বক অপহরণ করিবার হুমকি দেয়। এই ঘটনার কয়েক ঘণ্টা পর চাঁদনিকে তাহার কক্ষে ঝুলন্ত অবস্থায় পাওয়া যায়। তাহার পর যথারীতি দৌড়ঝাঁপ শুরু হইয়াছে। পাড়া-প্রতিবেশীরা মেয়েটির প্রশংসার পাশাপাশি অভিযুক্ত বখাটের বিরুদ্ধে সোচ্চার হইয়া উঠিয়াছেন। তত্পর হইয়া উঠিয়াছে থানা-পুলিশও। স্থানীয় লবণচরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বলিয়াছেন যে, দোষীদের আটক করার চেষ্টা চলিতেছে। কিন্তু চোর পালাইবার আগে কেন দায়িত্বশীলদের বুদ্ধি খোলে না— তাহা পূর্ববত্ অবোধ্যই রহিয়া গিয়াছে।

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট রবিউল ইসলামের শিশুকন্যা চাঁদনি প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় জিপিএ-ফাইভ পাইয়া উত্তীর্ণ হইয়াছিল। অন্যদিকে তাহার আত্মহত্যার জন্য দায়ী বখাটে তরুণটির দুর্বৃত্তপনার বিষয়টি সকলেই জানিত। তাহার নেতৃত্বে নিয়মিতভাবে স্কুলগামী মেয়েদের যে উত্ত্যক্ত করা হইত— সেই বিষয়টিও এলাকাবাসীর অজানা ছিল না। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে কেহই তাহাদের দায়িত্ব পালন করেন নাই— না ভুক্তভোগী জনগণ, না স্থানীয় জনপ্রতিনিধি-প্রশাসন ও পুলিশ। আর সকলের সম্মিলিত এই নীরবতার বলি হইতে হইয়াছে সম্ভাবনাময় একটি শিশুকে। এই ঘটনায় আরো একটি বিষয় বিশেষভাবে লক্ষণীয়। সেইটি হইল, ঐতিহ্যগতভাবে রাজনৈতিক নেতা-কর্মীরা যেখানে নিপীড়িত মানুষের পাশে দাঁড়াইত, সেখানে ক্ষমতাসীন দলের পরিচয় ব্যবহার করিয়া স্থানীয় এক নেত্রীকে দুর্বৃত্তের সহযোগীর ভূমিকায় অবতীর্ণ হইতে দেখা গিয়াছে—যাহা খুবই উদ্বেগজনক। কারণ ইতোপূর্বে বগুড়ায়ও অনুরূপ সম্পৃক্ততা দেখা গিয়াছে। ইহাতে বুঝিতে অসুবিধা হয় না যে, দুর্বৃত্তদের খুঁটির জোর কোথায়। ক্ষমতাসীন মহলকে এই ধরনের নেতা-কর্মীদের ব্যাপারে অত্যন্ত কঠোর হইতে হইবে। কারণ তাহাদের উপর্যুপরি সীমা লঙ্ঘনের কারণে শুধু যে সমাজের শান্তি-শৃঙ্খলা ও নিরাপত্তা বিঘ্নিত হইতেছে তাহাই নহে, একই সঙ্গে সরকারের ভাবমূর্তিও ক্ষতিগ্রস্ত হইতেছে মারাত্মকভাবে। প্রসঙ্গত বলা প্রয়োজন যে, বখাটেদের উত্পাতে গত আড়াই বত্সরে অর্ধশত আত্মহত্যার ঘটনা ঘটিয়াছে। ঝরিয়া গিয়াছে চাঁদনির মতো অমিত সম্ভাবনাময় বহু জীবন।

এই অবস্থা চলিতে পারে না। সরকারকে আমরা বখাটেদের ব্যাপারে ক্ষমাহীন হইতে বলিব। সেই সঙ্গে সমাজকেও সক্রিয় হইতে হইবে। বলা অনাবশ্যক যে, শুধু প্রশাসনিক ব্যবস্থা দিয়া এই ধরনের ব্যাধির সফল চিকিত্সা সম্ভব নহে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here