অ্যাপলের ডেটা বিক্রি, চীনে আটক ২২

0
260
Men are silhouetted against a video screen with an Apple Inc logo as they pose with a Samsung Galaxy S3 smartphone in this photo illustration taken in the central Bosnian town of Zenica, May 17, 2013. Overtaking Apple Inc as the world's leading maker of smartphones has stretched Samsung Electronics Co's in-house supply lines, and the South Korean firm is now courting some of its rival's main parts suppliers as they jostle to rule the $253 billion smartphone market. REUTERS/Dado Ruvic (BOSNIA AND HERZEGOVINA - Tags: BUSINESS TELECOMS) - RTXZQ64

প্রযুক্তি ডেস্ক: অ্যাপলের অভ্যন্তরীণ সেবা থেকে আইফোন ব্যবহারকারীদের ৭৩.৬ লাখ ডলার মূল্যের ডেটা বিক্রির দায়ে ২২ জনকে আটক করেছে চীনা সরকার, শুক্রবার এক সংবাদ প্রতিবেদনে এমন খবর প্রকাশ পায়।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া’র প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপলের সরবরাহকারী ও বিক্রেতা প্রতিষ্ঠানগুলো থেকে আন্ডারগ্রাউন্ড ডেটা ব্যবসায় নেটওয়ার্ক-এর অংশ হিসেবে ২২ কর্মীকে আটক করেছে দেশটির পুলিশ।

এদের মধ্যে ২০ জন কর্মী অ্যাপলের নিজস্ব কর্মী না হলেও তারা অ্যাপল সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর অধীনে কাজ করতেন, তাদের হাতে নাম, ফোন নাম্বার, অ্যাপল আইডি ও অন্যান্য তথ্যের অ্যাকসেস ছিল। এ ডেটা তারা ১০ থেকে ১৮০ ইউয়ানের মধ্যে বিক্রি করে। সব মিলিয়ে তারা পাঁচ কোটি ইউয়ান বা ৭৩.৬ লাখ ডলার হাতিয়ে নেয়, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

চলতি বছর জানুয়ারিতে কালোবাজারে অ্যাপল বিক্রি নিয়ে প্রথম তদন্ত শুরু করে চীনা পুলিশ, পরে ৩ মে থেকে তারা এ নিয়ে আটকও শুরু করে। দেশটির গুয়াংদং, জিয়াংসু ও ফুইজান প্রদেশের বিভিন্ন স্থান থেকে এ নিয়ে আটক করা হয়।

অভিযুক্তরা সিরি ডেটার জন্য বিভিন্ন শনাক্তকারী তৈরি করে ও আইমেসেজগুলো এন্ড-টু-এন্ড এনক্রিপশনে পরিণত করে।

চলতি বছরের শুরুতে ‘টার্কিশ ক্রাইম ফ্যামিলি’ নামের অপরাধীদের একটি দল অ্যাপলকে মুক্তিপণের ফাঁদে ফেলার চেষ্টা চালায়। ওই চক্রের দাবি ছিল, তাদের কাছে লাখ লাখ অ্যাপল অ্যাকাউন্টের অ্যাকসেস আছে এবং তারা আইফোন আর আইপ্যাড থেকে ডেটা মুছে দিতে সক্ষম।

হ্যাকাররা তাদেরকে অর্থ পরিশোধ করা হয়েছে বলে দাবি করলেও, অ্যাপল জোর দিয়ে জানায় তাদের সার্ভার লঙ্ঘনের ঘটনা ঘটেনি আর অ্যাকাউন্টের তথ্য “এর আগে ক্ষতিগ্রস্থ থার্ড-পার্টি সেবাগুলো থেকে নেওয়া হয়েছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here