আজ আন্তর্জাতিক নারী দিবস

0
274

নিজস্ব প্রতিবেদক : আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। প্রতি বছরের মতো সারা বিশ্বে দিবসটি পালিত হচ্ছে। এবার নারী দিবসের প্রতিপাদ্য ‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা’। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারিভাবে দিবসটি পালিত হচ্ছে। বিভিন্ন নারী সংগঠনও দিবসটি পালনে কর্মসূচি ঘোষণা করেছে।

১৯১০ সালে ডেনমার্কের কোপেনহেগেনে সাম্যবাদী নারীদের আন্তর্জাতিক সম্মেলনে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষণার প্রস্তাব করেন জার্মান কমিউনিস্ট আন্দোলনের নেত্রী ক্লারা জেটকিন। ১৯৭৪ সালে জাতিসংঘ দিনটিকে আন্তর্জাতিক নারী দিবসের স্বীকৃতি দেয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বাণী দিয়েছেন। বাণীতে তারা বাংলাদেশসহ বিশ্বের সব নারীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, বর্তমান সরকার নারী-পুরুষের সমতা আনয়নে নারী শিক্ষার বিস্তার, নারীর অধিকার প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়নসহ নারীর প্রতি সকল ধরনের সহিংসতা প্রতিরোধে নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে। দেশ গড়ার সকল কাজে নারীরা তাই আজ পুরুষের সহযোদ্ধা হিসেবে অবদান রাখছে। প্রধানমন্ত্রী তার বাণীতে কর্মক্ষেত্রে নারীর সমঅধিকার প্রতিষ্ঠা করে জাতীয় উন্নয়নের মূল ধারায় নারীর অংশগ্রহণ নিশ্চিতকরণের মাধ্যমে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আহবান জানিয়েছেন।

নারী দিবসের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠানের আয়োজন করেছে নারী সংগঠন ও মানবাধিকার কর্মীরা। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানের আয়োজন করেছে। মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এলজিইডি বিকাল ৩টায় আত্মনির্ভরশীল নারীদের এক পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করেছে। সামাজিক প্রতিরোধ কমিটির (৭০টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম) উদ্যোগে বিকাল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সমাবেশের আয়োজন করেছে। ‘নারীশ্রমিক কণ্ঠ’ দুপুর ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাব চত্বরে সর্বক্ষেত্রে নারীর এক-তৃতীয়াংশ অংশগ্রহণ এবং কর্মে নিযুক্ত সকল নারীর জন্য সমতাভিত্তিক মাতৃত্বকালীন সুবিধা নিশ্চিত কর’ এই দাবিতে মানববন্ধন ও র্যালির আয়োজন করেছে। এতে সভাপতিত্ব করবেন ‘নারীশ্রমিক কণ্ঠে’র আহ্বায়ক শিরীন আখতার এমপি। বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের উদ্যোগে আগামীকাল সকাল ১১.৩০মি. জাতীয় প্রেস ক্লাবের সামনে মিছিল সমাবেশ অনুষ্ঠিত হবে। শাহাবাগে বিকেল ৫টায় আর্ন্তজাতিক নারী দিবস ও নারী সংহতির ১২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বাল্যবিবাহ নিরোধ আইন বাতিল এবং পাড়া-মহল্লাসহ সর্বত্র ডে কেয়ার প্রতিষ্ঠার দাবিতে মশাল মিছিল করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here