ইসির নিজস্ব ব্যবস্থাপনায় ছাপা হবে স্মার্টকার্ড

0
220

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে নিজস্ব ব্যবস্থাপনায় জাতীয় পরিচয়পত্রের স্মার্টকার্ড তৈরি করবে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বৃহস্পতিবার (১০ আগস্ট) এ তথ্য জানান।

হেলালুদ্দীন আহমদ বলেন, ‘ফ্রান্সের ওভারথুর কোম্পানির সঙ্গে চুক্তির মেয়াদ আর বাড়ানো হবে না। আমরা নিজেরাই জাতীয় পরিচয়পত্রের স্মার্টকার্ড তৈরি করব। আশা করছি আগামী বছর জুনের মধ্যে আমাদের লক্ষ্যমাত্রা অনুযায়ী সব কার্ড ছাপিয়ে বিতরণ করতে পারব।’

চুক্তি বাতিল প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘তাদের নির্দিষ্ট সময় দেওয়া হয়েছিল। ওই সময়ের মধ্যে তারা কাজ শেষ করতে পারেনি। স্বাভাবিকভাবে তাদের মেয়াদ আর বাড়ানো হয়নি। এখন নিজেরাই স্মার্টকার্ড তৈরি করবে ইসি।’ ব্ল্যাঙ্ক স্মার্টকার্ড বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ)’র মাধ্যমে স্মার্টকার্ড তৈরি করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, দেশের নয় কোটি জাতীয় পরিচয়পত্রের কার্ড ছাপানোর জন্য ২০১৫ সালের শুরুতে ফ্রান্সের ওভারথুর কোম্পানির সঙ্গে ইসির চুক্তি হয়েছিল। চুক্তি অনুযায়ী, গত বছর জুন মাসের মধ্যে সব কার্ড ছাপানোর কথা ছিল। কিন্তু তা বাস্তবায়ন হয়নি। তাই ইসি আরও এক বছর সময় বাড়িয়ে এ বছরের জুন পর্যন্ত সময় দিয়েছিল ওই কোম্পানিকে। কিন্তু এ সময়ের মধ্যেও ফ্রান্সের কোম্পানিটি কাঙ্ক্ষিত কার্ড ছাপাতে ব্যর্থ হয়। পরে নতুন করে আবারও মেয়াদ বৃদ্ধির জন্য একাধিক বৈঠক হলেও দুই পক্ষের সমঝোতা না হওয়ায় তা ভেস্তে যায়।

ওভারথুর কোম্পানির মেয়াদ আর বৃদ্ধি না করার বিষয়টি বৃহস্পতিবার সাংবাদিকদের নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ।

জানা গেছে, গত ২৩ জুলাই থেকে ওভারথুর মাধ্যমে কার্ড ছাপানো বন্ধ করেছে ইসি। তবে তারপর থেকে নিজস্ব ব্যবস্থাপনায় সীমিত আকারে কার্ড ছাপানোর কাজ চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here