খালাস পেলেন সেই শিপন

0
264

ম্যাগপাই নিউজ ডেস্ব : দীর্ঘদিনে বিচার নিষ্পত্তি না হওয়ায় দেড় যুগ কারাভোগের পর হাইকোর্ট থেকে জামিন পাওয়া পুরান ঢাকার সেই শিপন মামলা থেকে খালাস পেয়েছেন।

গত ৩ এপ্রিল ঢাকার পরিবেশ আপিল আদালতের বিশেষ দায়রা জজ মশিউর রহমান চৌধুরীর এই রায় ঘোষণা করলেও আজ বিষয়টি জানতে পারেন সাংবাদিকরা।

শিপনের খালাসের মামলার রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী কুমার দেবুল দে।

রায়ে আদালত বলেন, আসামির বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত তাকে খালাস দেন।

আইনজীবী কুমার দেবুল দে সাংবাদিকদের বলেন, বিচার নিষ্পত্তিতে বিলম্ব এবং দীর্ঘদিন কারাভোগ করায় শিপনের পক্ষে আমরা এখন ক্ষতিপূরণ মামলা করবো।

জানা গেছে, ১৯৯৪ সালে পুরান ঢাকার সুত্রাপুরের দুই মহল্লার মধ্যে মারামারিতে একজন খুন হন। এ ঘটনায় মো.জাবেদ বাদী হয়ে সূত্রাপুর থানায় একটি মামলা করেন। মামলায় দুই নম্বর আসামি করা হয় শিপনকে। এফআইআর এ তার বাবার নাম ছিলো অজ্ঞাত। পরে চার্জশিটের সময় তার বাবার নাম মো.রফিক দেওয়া হয়। ঠিকানা ৫৯, গোয়ালঘটা লেন,সূত্রাপুর বলে উল্লেখ করা হয়।

পরবর্তীতে ২০০০ সালে গ্রেপ্তার হওয়ার পর ৭ নভেম্বর থেকে কাশিমপুর কারাগার পার্ট-২ তে ছিলেন শিপন।

কুমার দেবুর দে জানান, একটি বেসরকারি টিভি চ্যানেলে শিপনকে নিয়ে একটি প্রতিবেদন প্রচার করে। সেই প্রতিবেদন আদালতের নজরে আনলে শিপনকে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেয় হাইকোর্ট। সেই অনুসারে তাকে হাজিরের পর গত বছরের ৮ নভেম্বর শিপনকে জামিন দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ। একইসঙ্গে ৬০ দিনের মধ্যে মামলার বিচার শেষ করতে আদেশ দেন। এছাড়াও জামিনে মুক্তি পাওয়ার পর শিপনের কোথাও যাওয়ার জায়গা না থাকলে জেলা ম্যাজিস্ট্রেটের কাছে পুর্নবাসনের জন্য একটি আবেদন করতে বলা হয়েছে। এরপর বিচারিক আদালতে বিচারক কাজ শেষে ০৩ এপ্রিল রায় ঘোষণা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here