চীনের জন্যই ভারত মহাসাগরে উত্তেজনা বাড়ছে, দাবি আমেরিকার

0
349

ম্যাগপাই নিউজ ডেক্স : ভারত মহাসাগরে অযথা উত্তেজনা, অস্থিরতার আবহ তৈরি করছে চীন- এমনটাই দাবি আমেরিকার। ওয়াশিংটনের চোখে ভারত মহাসাগর সত্যি-সত্যিই ‘শান্তি, সুস্থিতির মহাসাগর’। কিন্তু চীনা নৌবাহিনী সেখানে যেভাবে তৎপরতা বাড়াচ্ছে, তাতেই উদ্বেগ বাড়ছে।

মার্কিন নৌবাহিনীর প্রশান্ত মহাসাগরীয় ফ্লিট কমান্ডার অ্যাডমিরাল স্কট সুইফ্‌ট শুক্রবার সাংবাদিকদের কাছে সরাসরি এই উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ‘ওবর’ (ওয়ান বেল্ট ওয়ান রোড) কর্মসূচি মেনে চীন যেভাবে উত্তরোত্তর ভারত মহাসাগরে একের পর এক রণতরী জড়ো করছে, তাতে সমস্যা আরও জটিল হয়ে উঠছে। প্রশ্নের পর প্রশ্ন উঠতে শুরু করেছে। এর পরিণতি কী হতে পারে, তা নিয়ে গভীর অনিশ্চয়তা দেখা দিয়েছে। স্পষ্ট করে বোঝা যাচ্ছে না, ‘ওবর’ কর্মসূচি অনুসরণ করে চীন ঠিক কী করতে চাইছে। একটা অদ্ভুত রকমের ধোঁয়াশার মধ্যে রয়েছি আমরা। আমি যে দেশেই যাচ্ছি, তারাই এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে আমার কাছে।

তিনি আরও জানিয়েছেন, ভারত সফরে এসে ভারতীয় সেনা-কর্তা ও সরকারি আমলাদের সঙ্গে বিষয়টি নিয়ে তিনি সবিস্তারে আলোচনা করেছেন। এ ব্যাপারে ভারতের সঙ্গে হাত মিলিয়ে আমেরিকার কিছু করণীয় আছে কি না, তা নিয়েও তার কথা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here