জাপান সীমান্তে চীনা বোমারু বিমান, উত্তেজনা চরমে!

0
272

ম্যাগপাই নিউজ ডেস্ক: চীনা বিমান বাহিনীর সামরিক অনুশীলনকে সহজ ভাবে মেনে নেওয়ার জন্য টোকিওকে আহ্বান জানাল বেইজিং। জাপানের দুই দ্বীপের ওপর দিয়ে চীনা বোমারু বিমান সিয়ান এইচ-৬সহ যুদ্ধবিমান বহরের উড়ে যাওয়ার ঘটনাকে ‘নিয়মিত অনুশীলনের’ অংশ হিসেবে দাবি করে এই আহ্বান জানাল চীন।

বেইজিং বলেছে, এই ধরনের অনুশীলনে টোকিওর অভ্যস্ত হয়ে ওঠা উচিত। এর আগে জাপান এই ঘটনাকে ‘অস্বাভাবিক’ হিসেবে দাবি করে যে বিবৃতি দিয়েছিল তারই জবাবে এই কথা স্পষ্ট জানিয়েছে চীন।

জাপানি দ্বীপ মাইয়াকা এবং ওকিনওয়ার মধ্যবর্তী প্রণালীর আকাশসীমা দিয়ে চলাচল করেছে সিয়ান এইচ-৬ বোমারু বিমানসহ চীনা যুদ্ধবিমান বহর। জাপান এই ঘটনাকে ‘অস্বাভাবিক’ বলে উল্লেখ করে প্রতিবাদ জানানোর পরই চীন বলে, বৈধ ভাবেই ওই আকাশসীমা দিয়ে উড়েছে চীনা যুদ্ধবিমানের বহর। ভবিষ্যতে এই ধরণের অনুশীলন আরও ঘটতে পারে বলেও আভাস দেয় চীন।

বেইজিং বলেছে, ওই প্রণালীর আকাশসীমা দিয়ে বৈধ ভাবেই উড়েছে চীনা সামরিক বিমান। প্রয়োজনে ভবিষ্যতে খোলা সাগরে ও রকম আরও অনুশীলন চালানো হতে পারে বলে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র রেন গাওকিং জানান।

জাপানকে বিষয়টি মেনে নেওয়ার এবং এ নিয়ে সহজ ভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করার উপদেশও দেন তিনি। এদিকে, চীন স্বীকার করেছে যে খোলা সাগরে একাধিক মহড়া চালিয়েছে দেশের বিমান বাহিনী। এর মধ্যে তাইওয়ান ও ফিলিপাইনের মধ্যবর্তী বাশি প্রণালীও রয়েছে বলে উল্লেখ করা হয়েছে। মহড়ায় চীনের এইচ-৬কে বোমারু বিমানসহ নানা ধরণের বিমান অংশ নিয়েছে।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here