তালায় গাভী পালনের উপর দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত

0
253

নিজস্ব প্রতিবেদক, তালা: দলিত ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারীদের দক্ষতা উন্নয়নে ও আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দলিত ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী উন্নয়ন দলের ৩০জন নারীকে নিয়ে গরু-মোটাতাজাকরন ও গাভী পালনের উপর দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষনের আয়োজন করা হয়।

উদ্দীপ্ত মহিলা উন্নয়ন সংস্থার আয়োজনে ও ইউএনডিপির সহযোগীতায় তালা উপজেলার কুমিরা, ইসলামকাটি, মাগুরা, নগরঘাটাসহ চারটি ইউনিয়নের উপকারভোগীদের নিয়ে ইসলামকাটি ইউনিয়নের সুজনশাহা-বাউখোলা সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে এই প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। দক্ষতা উন্নয়ন কর্মসূচীর আওতায় প্রশিক্ষনটি নির্বাহী পরিচালক জয়ন্তী রানী দাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইসলামকাটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যাপক সুভাষ চন্দ্র সেন।

বিশেষ অতিথি হিসাবে ছিলেন শিক্ষক-সুজনশাহ-বাউখোলা সরকারী প্রাথমিক বিদ্যালয়’র শিক্ষক রাজেশ্বর দাস ও যুব নেত্রী হাসনাহেনা জুলি প্রমুখ। প্রশিক্ষনটি প্রশিক্ষক মো. মাছাদুজ্জামান ও মো. মাকসুদুর রহমান এর তত্ত্বাবধায়নে এবং পিএফ সদয় দাস এর পরিচালানায় অনুষ্ঠিত হয়। এ সময় গরুর জাতপরিচিতি, মাংস উৎপাদন, বাসস্থান, সুষম খাদ্য তালিকা ও গাভী পালনসহ গরু মোটাজাতকরনের করনীয় বিষয় সম্পর্কে বিভিন্ন সেশন বাস্তবায়ন করা হয়।

প্রশিক্ষন তথ্যের পাশাপাশি দলিত ও ক্ষুদ্র নৃ -গোষ্ঠীর নারীদের সাধারন মতামত গ্রহন করা হয়। অতিথিগন আত্মকর্মসংস্থান সব সময়ই টেকসই উন্নয়নের মূলভিত্তি বলে অংশগ্রহনকারীদের আশ্বস্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here