তালায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের অভিযানে শিকারী পাখি উদ্ধার

0
86

তালা প্রতিনিধি : সাতক্ষীরা জেলা প্রশাসক এস. এম. মোস্তফা কামাল এর আদেশক্রমে এবং তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরিন এর নির্দেশনায় তালায় পাখি উদ্ধার অভিযান পরিচালিত হয়েছে। সোমবার সকাল ১০টায় বন্য প্রাণী সংরক্ষনে নিবেদিত ভাবে কাজ করা সেভ ওয়াইল্ড টিম ও পুলিশের সহযোগীতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট খন্দকার রবিউল ইসলাম ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।
উপজেলার মদনপুর, আলাদীপুর, জেয়ালা ও তেঁতুলিয়া এলাকায় অভিযান চালিয়ে বিলুপ্তি প্রায় প্রজাতীর ঘুঘু ও ডাহুক শিকারের জন্য ব্যবহৃত শিকারী পাখি উদ্ধার করা হয়। এছাড়া পাখি শিকারের ফাঁদ, খাচা ও অন্যান্য সরঞ্জাম উদ্ধার করা হয়। একই সাথে তালা সদরের জেয়ালা গ্রামের কওসার আলীকে আটক করা হয়। এসময় তার কাছ থেকে ১ টি শিকারি ডাহুক ও পাখি শিকারের ফাঁদ উদ্ধার হয়। গত মাসে তার কাছ থেকে ৪ টি ডাহুক উদ্ধার করেন ‘সেভ ওয়াইল্ড লাইফ’ টিম। পরে উদ্ধারকৃত ফাঁদ, খাচা ও সরঞ্জাম নির্বাহী ম্যাজিস্ট্রেট পুড়িয়ে দেন এবং পাখিগুলো প্রকৃতির মাঝে মুক্ত করে দেন। এছাড়া মদনপুর গ্রামের মৃত তছেজ উদ্দীনের ছেলে আব্দুর রব মাহমুদ পাখি ছেড়ে দিয়ে দৌড়িয়ে পালিয়ে যাবার চেষ্টা করলে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট খন্দকার রবিউল ইসলামের নির্দেশনায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে পুরিশ তাকে আটক করে। পরবর্তীতে তালা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরিন লিখিত মুচলেকার মাধ্যমে তাদেরকে মুক্তিদেন ।
পাখি উদ্ধার অভিযানের সময় ‘সেভ ওয়াইল্ড লাইফে’র উপদেষ্টা মন্ডলীর সদস্য মো. বায়জিদ হোসাইন, টিমের সভাপতি ইমরান হোসাইন,সাধারণ সম্পাদক রাশেদ বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক সোহাগ হোসেন, প্রচার সম্পাদক জহর হাসান সাগর, উপ-প্রচার সম্পাদক পলাশ বিশ্বাস উপস্থিতি ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here