নম্বর ঠিক রেখে মোবাইল অপারেটর পরিবর্তনের সুবিধা

0
397

নিজস্ব প্রতিবেদক : মোবাইল ফোন নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন তথা এমএনপি সেবা চালুর জন্য অনুমতি পেয়েছে বাংলাদেশ ও স্লোভেনিয়ার যৌথ কনসোর্টিয়াম ইনফোজিলিয়ন টেলিটেক বিডি। মোবাইল ফোন অপারেটরগুলোর সহযোগিতা পেলে আগামী বছরের মার্চ-এপ্রিল নাগাদ এমএনপি সেবা চালু করা যাবে বলে জানিয়েছে এই কনসোর্টিয়াম। তবে বিটিআরসির বেঁধে দেওয়া সময় ২০১৮ সালের মে মাস।
এ উপলক্ষে মঙ্গলবার (৭ নভেম্বর) অনুষ্ঠান আয়োজন করা হয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিতে। এখানে ওই কনসোর্টিয়ামের ব্যবস্থাপনা পরিচালক মাবরুর হোসেইনের হাতে আনুষ্ঠানিকভাবে এমএনপি সেবা চালুর অনুমতিপত্র তুলে দেন বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।
এমএনপি চালু হলে মানসম্মত সেবা না পেলে অপারেটর পাল্টে ফেলতে পারবেন মোবাইল ফোন ব্যবহারকারীরা। গ্রাহক যে অপারেটরের সেবা পছন্দ করবে, বিনা দ্বিধায় সেই সংযোগ নিতে পারবে। এজন্য নিজের ফোন নম্বরও পাল্টাতে হবে না।সেবাটি নিতে হলে গ্রাহককে ৩০ টাকা ফি দিয়ে (প্রতিবার) আবেদন করতে হবে। এর সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে তা চালু হয়ে যাবে। তবে আগের অপারেটরে ফিরতে হলে নির্দিষ্ট পরিমাণ ফি দিয়ে গ্রাহককে অপেক্ষা করতে হবে ৯০ দিন।
মূলত ভয়েস কল ও ইন্টারনেটের উচ্চমূল্য, দুর্বল নেটওয়ার্ক কাভারেজ, নেটওয়ার্ক সমস্যা, মোবাইল ফোনের সংযোগে ঘনঘন কলড্রপ, ভয়েস কলের নিম্নমান ও গ্রাহক সেবার অসন্তুষ্টি দূর করবে এমএনপি সেবা।
এমএনপি প্রবর্তনের ফলে অপারেটরগুলোর মধ্যে গুণগত সেবা প্রদানের প্রতিযোগিতা শুরু ও মোবাইল গ্রাহক সংখ্যা বৃদ্ধি পাবে বলে মনে করেন বিটিআরসি চেয়ারম্যান। যেসব অপারেটর সেবার মান বাড়াতে পারবে না গ্রাহক তাদের দিক থেকে মুখ ফিরিয়ে নেবে, এমন মন্তব্যও তার।

কোনও অপারেটর এতে করে ক্ষতিগ্রস্ত হবে কিনা এমন প্রশ্নের জবাবে মঙ্গলবারের অনুষ্ঠানে ড. শাহজাহান মাহমুদ বলেন, ‘ক্ষতির কোনও সুযোগ নেই। ভালো সেবা দিতে না পারলে গ্রাহক থাকবে না। ফলে ভালো সেবা দিয়েই অপারেটরগুলোকে টিকে থাকতে হবে। এতদিন গ্রাহকদের সুযোগ সীমিত ছিল। এখন আর সেই সমস্যা থাকছে না। গ্রাহকরা তাদের পছন্দমতো অপারেটর বেছে নিতে পারবেন।’

অনুষ্ঠানে বিটিআরসির পক্ষ থেকে আরও জানানো হয়, মোবাইল ফোন অপারেটরগুলোর চালু করা অন নেট (একই অপারেটরে) ও অফ নেটের (অন্য অপারেটরের নম্বরে) মধ্যে যে বৈষম্য ও পার্থক্য আছে, এমএনপি চালু হলে সেটি আরও প্রকট হতে পারে। এমএনপি সেবা চালুর আগেই দুটি সেবার মধ্যে বর্তমানে যে পার্থক্য রয়েছে তা শূন্যে নামিয়ে আনতে বিটিআরসি কাজ করবে বলে জানানো হয়।

জানা গেছে, ইনফোজিলিয়ন ছাড়াও এমএনপি সেবা প্রদানের জন্য আরও চারটি কনসোর্টিয়াম সরকারি ক্রয় প্রক্রিয়ায় অংশ নেয়। প্রতিষ্ঠানগুলো হলো— বাংলাদেশ ও লিথুনিয়ার যৌথ কোম্পানি গ্রিন টেক মিডিয়াফোন লিমিটেড, ব্রাজিল বাংলাদেশ কনসোর্টিয়াম, বাংলাদেশ ও পোল্যান্ডের যৌথ প্রতিষ্ঠান রিভ নম্বর লিমিটেড এবং বাংলাদেশ ও মিসরের যৌথ প্রতিষ্ঠান রয়েল গ্রিন লিমিটেড।

বর্তমানে বিশ্বের ৭২টি দেশে এমএনপি সেবা চালু রয়েছে। প্রতিবেশী দেশ ভারতে ২০১১ সাল ও পাকিস্তানে এই সেবা চালু হয় ২০০৭ সালে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here